রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আখাউড়ায় পরিস্কার পরিচ্ছন্নতায় নামলেন এক বিদেশিনী

Brahmanbaria (Akhaura) pic 320160215113939হঠাৎই অন্যরকম দৃশ্যপট। বিশাল আকারের ব্যাগ হাতে ময়লা আবর্জনা কুড়াচ্ছেন এক বিদেশিনী। তার পেছন পেছন ছুটছেন আরো অর্ধশত শিক্ষার্থী। শহীদ মিনার, কলেজ, সড়ক, থানা থেকে শুরু করে পৌরসভা কিছুই বাদ যায়নি তার সাফায় থেকে। কিন্তু বাদ সাদল ফেলনার জায়গা নিয়ে। শহরের কোথাও ডাস্টবিন চোখে পড়ছেনা তার। উপায়অন্ত না পেয়ে ৭ ব্যাগ আবর্জনা নিয়ে তিনি চলে গেলেন পৌর কার্যালয়ে। সেখানে পৌর সচিবের কাছে জানতে প্রশ্নের উত্তর।
সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, পৌর শহরের শীল পাড়া এলাকার মুশফিকুর রহমানের ছেলে মোস্তাফিজুর রহমান দীর্গদিন ধরে লন্ডনে প্রবাসী। সেখানেই তার সাথে পরিচয় লিথোনিয়ার নাগরিক গেডরি রহমানের সাথে। গত ৬ ফেব্রুয়ারী আখাউড়ায় নিজ বাড়িতে তাদের বিয়ের আনুষ্ঠানিকতা শেষ করেন।গেডরি জানান, এদেশের সবুজ গাছপালা থেকে শুরু করে সবকিছুই তার পছন্দ হয়েছে। কিন্তু রাস্তায় অবর্জনার স্তুপ দেখে তিনি হতাশ হয়েছেন। তাছাড়া আখাউড়ায় আবর্জনা ফেলার মতো ডাস্টবিনও খোঁজে পাননি তিনি। ফলে নিজেই সাফাই অভিযানে নামেন। এসময় শহরের মোড়ে মোড়ে ডাস্টবিন গড়ে তুলতে পৌর কর্তপক্ষের কাছে দাবি রাখেন। পাশাপাশি সকলকে নিদিষ্ট স্থানে ময়লা ফেলার অনুরোধ করেন।

গেডরি রহমানের স্বামী আখাউড়ার মোস্তাফিজুর রহমান জাহিদ জানান, সবাই যদি নিজের আশপাশটি পরিচ্ছন্ন রাখি তাহলে খুব সহজেই আমাদের শহর পরিচ্ছন্ন হয়ে যায়। তিনি একাজে সহযোগিতার জন্য তার বন্ধু বান্ধব এবং স্কুল কলেজের শিক্ষার্থীদের ধন্যবাদ জানান।

পৌর মেয়র তাকজিল খলিফা কাজল বলেন, এ ধরনের উদ্বোগ অবশ্যই প্রশংসার দাবি রাখে। তবে আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি। তাছাড়া যানজট মুক্ত এবং পরিচ্ছন্ন শহর গড়তে আমরা নতুন পরিকল্পনা হাতে নিয়েছি।

এ জাতীয় আরও খবর