মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সেমিফাইনালে বাংলাদেশ

1455207492সাউথ এশিয়ান গেমসের (এসএ গেমস) শিরোপা ধরে রাখার মিশনে আরেক ধাপ এগিয়েছে বাংলাদেশ। টুর্নামেন্টে গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচে বাংলাদেশ ২-১ ব্যবধানে নেপালকে হারিয়ে সেমিফাইনালে উঠেছে। গুয়াহাটির সাই সেন্টারে গতকাল ম্যাচে পিছিয়ে পড়লেও শেষ পর্যন্ত জয় তুলে নিয়েই মাঠ ছাড়েন বাংলাদেশের ফুটবলাররা। বাংলাদেশের দুই গোলদাতা রায়হান হাসান ও নাবীব নেওয়াজ জীবন।
দুই ম্যাচে চার পয়েন্ট তুলে নিয়ে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েই সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ। ভুটানের বিপে ম্যাচে পাওয়া তিন পয়েন্ট নিয়ে গ্রুপের রানারআপ হয়ে সেমিফাইনালে উঠেছে নেপালও। ১৪ ফেব্রুয়ারি সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ‘এ’ গ্রুপের রানারআপ দল ভারত।
নিজেদের প্রথম ম্যাচে নেপাল ৫-০ গোলে ভুটানকে উড়িয়ে দেওয়ার পর আত্মবিশ্বাস অনেক উঁচুতে ছিল নেপালের। গতকালও ভারতের গুয়াহাটির সাই সেন্টারে বাংলাদেশের বিপক্ষে খেলার শুরু থেকে বেশ উজ্জীবিত ছিল নেপালিরা। বাংলাদেশকে খেলার শুরুতেই বড় ধাক্কা দিয়েছে তারা। খেলার তৃতীয় মিনিটে অনন্ত তামাংয়ের গোলে এগিয়ে যায় দলটি। প্রথম ধাক্কা কাটিয়ে উঠতে আধ ঘণ্টারও বেশি সময় মাঠে ঘাম ঝরাতে হয়েছে বাংলাদেশের ফুটবলারদের। ৪২ মিনিটে সফলতার মুখ দেখে তারা। রায়হান হাসানের গোলে ম্যাচে ১-১ সমতায় ফেরে বাংলাদেশ। প্রথমার্ধে খেলার শেষ দিকে নাবীব নেওয়াজ জীবনের দারুণ গোলে ব্যবধান বাড়িয়ে নেয় বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। গোছালো আক্রমণে থেকে হেমন্ত ভিনসেন্ট বিশ্বাসের পা হয়ে বক্সের মধ্যে বল পেয়ে যান জীবন। নিখুঁত ভলিতে প্রতিপ গোলরককে পরাস্ত করেন জাতীয় দলের এ ফরোয়ার্ড। টুর্নামেন্টে জীবনের দ্বিতীয় গোল ছিল এটি। আগে ভুটানের বিপে ড্রয়ের ম্যাচে টুর্নামেন্টে প্রথম গোল পেয়েছিলেন জীবন। দ্বিতীয়ার্ধে দুই দলের আক্রমণ পাল্টা আক্রমণে আর গোল না হওয়ায় জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।
এবারের এসএ গেমসে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশের শুরুটা ভালো ছিল না। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচেই ভুটানের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল গনসালো সানচেস মরেনোর শিষ্যরা। তবে নেপালের বিপক্ষে জয় তুলে নিয়ে এখন আত্মবিশ্বাস বেড়েছে বাংলাদেশের ফুটবলারদের। এবার সেমিফাইনালে ভারতের বিপক্ষে জয় তুলে নিয়ে ফাইনালে ওঠার লক্ষ্য বাংলাদেশের। গ্রুপ পর্বে ভারত ১-০ গোলে শ্রীলংকাকে হারালেও শেষ ম্যাচে হেরেছে। নিজেদের দ্বিতীয় ম্যাচে মালদ্বীপ ৩-২ গোলে হারিয়েছে ভারতকে।