রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দ্বিতীয় ম্যাচেও পারলো না দ. আফ্রিকা

233551স্পোর্টস ডেস্ক : টেস্ট সিরিজের মতই ওয়ানডে সিরিজে ঘরের মাঠে ইংল্যান্ডের কাছে একের পর এক পরাজয় বরণ করে চলেছে দক্ষিণ আফ্রিকা। প্রথম ম্যাচে বৃষ্টির কারণে রোমাঞ্চকর একটি ম্যাচ হাতছাড়া হয়েছিল প্রোটিয়াদের। দ্বিতীয় ম্যাচে আর রোমাঞ্চকর থাকেনি। জয়ও ঘরে তুলতে পারেনি স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। বরং উল্টো, আলেক্স হেলসের দুর্দান্ত এক ইনিংসের কারণে ২২ বল হাতে রেখেই দক্ষিণ আফ্রিকাকে ৫ উইকেটে হারিয়ে দিল ইংল্যান্ড। ফলে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল ইংলিশরা।

প্রথমে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের সামনে মাত্র ২৬২ রানের একটি লক্ষ্য দাঁড় করাতে সক্ষম হয় দক্ষিণ আফ্রিকা। একমাত্র অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সছাড়া আর কেউ ইংলিশ বোলারদের সামনে দাঁড়াতে পারেনি। ডি ভিলিয়ার্স করেন ৯১ বলে ৭৩ রান। জবাবে ব্যট করতে নেমে ৪৬.২ ওভারে ৫ উইকেট হারিয়েই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ইংল্যান্ড।

জিতলেও আফসোস আলেক্স হেলসের জন্য। মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হলেন তিনি। আউট হয়ে গেছেন ৯৯ রানে। তবে এই ভেবে তো স্বান্তনা পাবেন যে, তার এই ইনিংসের কারণেই জিতেছে ইংল্যান্ড। শেষ দিকে জস বাটলার ৪২ বলে ৪৮ রান করে শুধু ফিনিশিং টানেন। ৩৮ রান করেন জো রুট। ২৯ রান করেন অধিনায়ক ইয়ন মর্গ্যান। ২১ রানে অপরাজিত থাকেন মঈন আলি। কাইল অ্যাবোট নেন ৩ উইকেট এবং বাকি ২ উইকেট নেন মরনে মর্কেল।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ডি ভিলিয়ার্সের ৭৩ রানের ওপর ভর করে ইংল্যান্ডের সামনে মাত্র ২৬২ রানের চ্যালেঞ্জ ছুড়ে দেয় প্রোটিয়ারা। ডি ভিলিয়ার্স ছাড়া বাকিদের মধ্যে ডু প্লেসিস করেন ৪৮ বলে ৪৬ রান। জেপি ডুমিনি ৬৬ বলে ৪৭ রান। ইংলিশ বোলারদের মধ্যে রিচ টোপলে একাই নেন ৪ উইকেট। ২ উইকেট নেন বেন স্টোকস এবং ১ উইকেট নেন আদিল রশিদ।