বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধাপরাধে দ-প্রাপ্তদের সন্তানেরা কি নাগরিকত্ব হারাচ্ছেন!

saka-son-31848-400x278প্রস্তাবিত নাগরিকত্ব আইন-২০১৬ জাতীয় সংসদে পাস হলেই কি জামায়াত নেতা গোলাম আযম, মতিউর রহমান নিজামী, আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, দেলাওয়ার হোসাইন সাঈদী, সালাহউদ্দিন কাদের চৌধুরীসহ যুদ্ধাপরাধে দ-প্রাপ্তদের সন্তানেরা বাংলাদেশের নাগরিকত্ব হারাবেন?

উপরোক্ত ব্যক্তিরা ইতিমধ্যে স্বীকৃত আদালত থেকে যুদ্ধাপরাধে দ-প্রাপ্ত হয়েছেন। ফলে প্রস্তাবিত আইনের ৫ ধারা অনুযায়ী তাদের এবং তাদের সন্তানদের নাগরিকত্ব থাকছে না। এছাড়া মুক্তিযুদ্ধে বিরোধিতাকারী অন্যদের এবং তাদের সন্তানদের নাগরিকত্ব হারানোর বিষয়টি নির্ভর করবে আইনটি কিভাবে কার্যকর হবে তার উপর। অর্থাৎ যারা এখনো কোন আদালত থেকে দ-প্রাপ্ত হননি তাদের বিষয়টি কিভাবে নিষ্পত্তি হবে প্রস্তাবিত আইনে তার কোন ব্যাখ্যা নেই। কিন্তু আইন পাস হলেই যে তাদের নাগরিকত্ব খারিজ হয়ে যাবে এমনটি মানছেন না সংবিধান বিশেষজ্ঞরা। সাবেক আইনমন্ত্রী ও সংবিধান বিশেষজ্ঞ ব্যারিস্টার শফিক আহমেদ ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ল’র পরিচালক ও সুপ্রিম কোর্টের আইনজীবী ড. শাহদীন মালিক গতকাল সোমবার জানিয়েছেন, এই বিষয় নিয়ে আইন ও সাংবিধানিক জটিলতা সৃষ্টি হতে পারে। ব্যারিস্টার শফিক বলেন, যুদ্ধাপরাধীদের যথা উপযুক্ত শান্তির বিষয়টি ন্যায় বিচার ও মানবিক কারণেই জরুরি। এটি আবেগেরও বিষয়। কিন্তু কাউকে কি রাষ্ট্রবিহীন করা যায়? আন্তর্জাতিক আইনে তা কতটুকু গ্রহণযোগ্য হবে এ প্রশ্ন উঠা কিন্তু স্বাভাবিক।

ড. শাহদীন মালিক বলেন, এই আইন পাকিস্তান প্রত্যাগত কয়েক হাজার সেনা সদস্য এবং তাদের সন্তানদের ক্ষেত্রে সমস্যা তৈরি করবে।
গতকাল সোমবার মন্ত্রিসভায় বাংলাদেশ নাগরিকত্ব আইন-২০১৬ এর খসড়া কিছু পরিবর্তন ও পরিমার্জন সাপেক্ষে অনুমোদন দিয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় মন্ত্রিসভায় এই আইনটি উত্থাপন করে। প্রস্তাবিত আইনের ৫(২) ধারায় বলা হয়েছে, “কোন ব্যক্তি বা তার পিতা বা মাতা বাংলাদেশের নাগরিক হবেন না যদি বিদেশি কোন সামরিক বা আধা সামরিক বাহিনী বা অন্য কোন বিশেষ বাহিনীতে যোগদানপূর্বক বাংলাদেশের বিরুদ্ধে যুদ্ধ করেন বা করে থাকেন বা বাংলাদেশের অস্তিত্ব অস্বীকার বা বাংলাদেশ বিরোধী কোন কর্মকা-ে লিপ্ত থাকেন।” খসড়া আইনের ১৮ ধারায় বলা হয়েছে, “কোন ব্যক্তি বাংলাদেশের নাগরিক হওয়ার বা থাকার যোগ্য হবেন না, যদি তিনি (ক) দ্বৈত নাগরিকত্বের ক্ষেত্র ব্যাতীত কোন বিদেশি রাষ্ট্রের প্রতি প্রত্যক্ষ বা পরোক্ষভাবে আনুগত্য প্রকাশ করেন; (খ) বিদেশি রাষ্ট্রের কোন বাহিনীতে যোগদান করে বাংলাদেশের বিরুদ্ধে যুদ্ধ বা অন্য কোনভাবে উক্ত বাহিনীকে সহায়তা করে থাকেন এবং এই আইন বলবত হওয়ার অব্যবহিত পূর্ব পর্যন্ত সময়ে বাংলাদেশে স্থায়ীভাবে বসবাস না করেন (গ) এমন কোন রাষ্ট্রের নাগরিক বা অধিবাসী যে রাষ্ট্র বাংলাদেশের সঙ্গে যুদ্ধে লিপ্ত ছিল বা আছে এবং (ঘ) বাংলাদেশে বে আইনিভাবে অভিবাসী হিসেবে বসবাস করেন বা করে থাকেন।” এই অপরাধগুলোর অপরাধী কে শনাক্ত করবে এবং কিভাবে শনাক্ত হবে? অপরাধী ঘোষণা বিচারিক আদালতে হবে, না কি স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত হবে আইনে তা স্পষ্ট করা হয়নি। তবে যুদ্ধাপরাধের অভিযোগে এখন পর্যন্ত যে কয়েকটি মামলা নিষ্পত্তি হয়েছে তাতে এটি প্রমাণিত হয়েছে অপরাধীরা বাংলাদেশের অস্তিত্ব অস্বীকার করেছেন। তাদের এই অপরাধকে বাংলাদেশ বিরোধী কর্মকা- হিসেবে গণ্য করা হয়েছে। ফলে এই আইন যেভাবে আছে সেভাবে পাস হলে যুদ্ধাপরাধী হিসেবে যারা সর্বোচ্চ আদালত থেকে দ-প্রাপ্ত হয়েছেন তারা এবং তাদের সন্তানেরা বাংলাদেশের নাগরিকত্ব হারাচ্ছেন আপাতত এমনটি ভাবা হচ্ছে। তবে যারা দ-প্রাপ্ত হননি বা যাদের বিরুদ্ধে এখনো কোন মামলা হয়নি কিন্তু মুক্তিযুদ্ধ বিরোধী হিসেবে চিহ্নিত তাদের বিষয়টি কিভাবে নিষ্পত্তি হবে তা নির্ভর করবে এই আইনটি কিভাবে কার্যকর এবং কিভাবে বিধিমালা জারি হবে তার উপর।

তবে সংবিধান বিশেষজ্ঞদের কেউ কেউ মনে করেন এই আইন অনেক বিতর্কের জন্ম দেবে এবং সাংবিধানিক জটিলতা তৈরি করবে। সাংবিধানিক আদালতে এর বৈধতা নিয়ে প্রশ্ন উঠতে পারে। এ প্রসঙ্গে ব্যারিস্টার শফিক আহমেদ বলেন, মুক্তিযুদ্ধ বিরোধী কর্মকা-ের কারণে জেল-ফাঁসি দেয়া যায়। কিন্তু শাস্তি হিসেবে কাউকে কি রাষ্ট্রবিহীন করা যায়? নাগরিকত্ব হারালে ওই ব্যক্তিদের তো আর কোন রাষ্ট্র থাকবে না। আন্তর্জাতিক আইনে এটি কতটুকু গ্রহণযোগ্য হবে তা নিয়ে গবেষণা করা যেতে পারে। ব্যারিস্টার শফিক বলেন, নাগরিকত্ব দুটি বিষয়ের উপর নির্ভরশীল একটি হলো নাগরিকের ইচ্ছা আর অন্যটি হলো জন্মসূত্রের অধিকার। গোলাম আযমের নাগরিকত্বের মামলায় এটি নিষ্পত্তি হয়েছে যে জন্মসূত্রে যে নাগরিক তাকে রাষ্ট্রবিহীন করা যায় না।

ড. শাহদীন মালিক বলেন, কারো কোন কৃত অপরাধের সঙ্গে নাগরিকত্বের কোন সম্পর্ক নেই। কোন কাজের শাস্তি হিসেবে নাগরিকত্ব হানি করা যায় না। যদি তা করা হয় তাহলে তা হবে আন্তর্জাতিক আইনের পরিপন্থি। শাহদীন মালিক বলেন, আইনে বাংলাদেশের বিরুদ্ধে যুদ্ধে লিপ্তের কথাও বলা হয়েছে। সেক্ষেত্রে পাকিস্তান প্রত্যাগত সেনা সদস্যদের কি হবে? যারা বিভিন্ন সরকারের সময় দেশের গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন। এছাড়া ২৪ জন বাঙালি আর্মি অফিসার যারা পাকিস্তানের পক্ষে যুদ্ধে অংশগ্রহণ করার পর ১৬ ডিসেম্বরের কয়েকদিন আগে আত্মসমর্পণ করেছিল- তাদের এবং তাদের সন্তানরা এই আইনের আওতায় পড়বেন।

এ জাতীয় আরও খবর

৪৮ বছরে বিদেশ গেছেন এক কোটি ৬৩ লাখ ১২ হাজার ৩২৪ জন

উপজেলায় শান্তিপূর্ণ ভোটে উপস্থিতি সন্তোষজনক : কাদের

জামিন পেলেন জবি শিক্ষক দ্বীন ইসলাম

৫৮ বলে ১৬৭, বিনা উইকেটে জিতল হায়দরাবাদ

প্রথম ধাপের উপজেলা নির্বাচনে জয়ী হলেন যারা

জুলাইয়ের প্রথম সপ্তাহে বেইজিং যাবেন প্রধানমন্ত্রী

ঢাকায় ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা

পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি; সংসদে প্রধানমন্ত্রী

পুলিশ হেফাজতে মৃত্যু : ওসি, ডাক্তার ও জেল সুপারের বিরুদ্ধে মামলা

দুই পোলিং এজেন্টসহ তিনজনকে কারাদন্ড

ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে মুসলিম দেশগুলোর ঐক্য প্রয়োজন : প্রধানমন্ত্রী