রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় শেষ হল ৩ দিনব্যাপী অদ্বৈত মেলা

baria-Adaito-Fair20160104130150

নিজস্ব প্রতিবেদকব্রাহ্মণবাড়িয়ায় বাংলা সাহিত্যের প্রখ্যাত ঔপন্যাসিক অদ্বৈত মলবর্মণের জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত তিন দিনব্যাপী অদ্বৈত মেলা-২০১৬ শেষ হয়েছে।সোমবার বিকেলে শহরের ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্ত্বরে তিতাস আবৃত্তি সংগঠন আয়োজিত এ মেলার সমাপনী আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক ড. মুহাম্মদ মোশাররফ হোসেন।বরেণ্য সাহিত্যিক অধ্যাপক শান্তনু কায়সারের সভাপতিত্বে সমাপনী আলোচনায় বক্তব্য রাখেন, ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ এএসএম শফিকুল্লাহ, ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানার সহকারী পুলিশ সুপার তাপস রঞ্জন ঘোষ, ব্রাহ্মণবাড়িয়া সাহিত্য একাডেমির কবি জয়দুল হোসেন, শিক্ষাবিদ সোপানুল ইসলাম সোপান প্রমুখ।

আলোচনার ফাঁকে ফাঁকে চলে ত্রিপুরা ও বাংলাদেশের বিশিষ্ট বাচিক শিল্পীদের আবৃত্তি পরিবেশনা। আবৃত্তি পরিবেশন করেন ত্রিপুরার বিশিষ্ট বাচিক শিল্পী স্মিতা ভট্টাচার্য, কুমিল্লার কাজী মাহতাব সুমন, চট্টগ্রামের রাশেদ হাসান, ঢাকার আহসান উল্লাহ তমাল ও ব্রাহ্মণবাড়িয়ার রোকেয়া দস্তগীর। অনুষ্ঠানে ভারতের ত্রিপুরা রাজ্যের গণমানুষের কবি ও অদ্বৈত গবেষক কবি দিলীপ দাসকে অদ্বৈত সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রশাসক ড. মুহাম্মদ মোশাররফ হোসেন বলেন, অদ্বৈত মল্লবর্মণ তার ৩৭ বছরের জীবনের কর্মের কারণে মানুষের হৃদয়ে হাজার বছর বেঁচে থাকবেন। শুঁকিয়ে যাওয়া বাঙালি সংস্কৃতির বিকাশে অদ্বৈত মেলা অন্যতম। অদ্বৈত মেলা সময়ের দাবি ছিল তিতাস আবৃত্তি সেই দাবি পূরণ করেছে। এজন্য তিনি তিতাস আবৃত্তি সংগঠনকে ধন্যবাদ জানান। পরে আলোচনা সভা শেষে লোকগানের আসর বসে।

এর আগে গত ২ জানুয়ারি থেকে তিতাস আবৃত্তি সংগঠনের উদ্যোগে শুরু হয় তিন দিনব্যাপী অদ্বৈত মেলা-২০১৬। মেলায় প্রতিদিন কবিতা আবৃত্তি, কবি সম্মেলন ও লোকগানের আসর বসে।

এ জাতীয় আরও খবর