রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

উদ্বেগ-উৎকণ্ঠায় ২৩৪ পৌরসভায় একযোগে ভোট গ্রহণ চলছে

news-image

বিচ্ছিন্ন সহিংসতার ঘটনার পর জমজমাট প্রচার শেষে উত্তেজনা, উৎকণ্ঠা ও শঙ্কার পাশাপাশি দৃশ্যত উৎসবমুখর পরিবেশে দেশের ২৩৪ পৌরসভায় একযোগে ভোট গ্রহণ শুরু হয়েছে।
বুধবার সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোট গ্রহণ বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত চলবে। ২৩৪ পৌরসভার প্রায় ৭১ লাখ ভোটার তাদের পছন্দের প্রতীকে ভোট দিচ্ছেন।

স্থানীয় সরকারের পৌরসভায় প্রথমবারের মতো দলীয়ভাবে ভোট হওয়ায় এবার যেনো সংসদ নির্বাচনের হাওয়া বইছে ভোটের মাঠে। তবে দশম সংসদ নির্বাচনের দুই বছরের মাথায় হতে যাওয়া এ ভোট প্রধান রাজনৈতিক দলে লড়াইয়ের মনোভাবও পাল্টে দিয়েছে।

বিজিবি-র‌্যাব-পুলিশ-কোস্টগার্ড-আনসারসহ আইনশৃঙ্খখলা বাহিনীর লক্ষাধিক সদস্য মোতায়েন থাকলেও সাধারণ ভোটার ও প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের পাশাপাশি নির্বাচন কমিশন (ইসি)ও উৎকণ্ঠার মধ্যে রয়েছে। ফলে উৎসবের আমেজ থাকলেও ২৩৪ পৌরসভায় এখন আতঙ্কও বিরাজ করছে। প্রচার-প্রচারণাকালে ক্ষমতাসীন দলের প্রার্থীদের আধিপত্য বিস্তার, সহিংসতা ও গ্রেফতারের কারণেই এ শঙ্কা ও আতঙ্ক। ২০১৪ সালে জাতীয় সংসদ নির্বাচনের মতোই ইতোমধ্যে মেয়র পদে সাতজন, সাধারণ কাউন্সিলর পদে ৯৪ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৪০ জনসহ মোট ১৪১ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। শতাধিক পৌরসভা নিয়ে আতঙ্কের মধ্যে আছে ইসি।

দশম সংসদ নির্বাচনের দু’বছরের মাথায় দলীয় প্রতীকে স্থানীয় সরকারের পৌর নির্বাচনে ভোট হচ্ছে। এতে ২০টি দলও অংশ নিয়েছে। ইতিমধ্যে বিভিন্ন স্থানে ছোটখাটো সংঘর্ষের খবর পাওয়া গেছে। বিশেষ করে বিরোধী দলের প্রচারণায় বাধার অভিযোগ এসেছে বেশ কয়েকটি পৌরসভা থেকে।

এমন পরিস্থিতিতে ভোটারদের নির্বিঘেœ ভোট দেয়ার আশ্বাস দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমদ। তিনি বলেছেন,‘পৌরসভা নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে। ভোটাররা নির্বিঘেœ ভোটাধিকার প্রয়োগ করবে। আশা করছি কোনো সমস্যা হবে না। এ জন্য প্রয়োজনের থেকে বেশি আইনশৃঙ্খখলা বাহিনী মোতায়েন করা হয়েছে।’ একই সঙ্গে ভোটার ও প্রার্থীদের আইন-শৃক্সখলা বজায় রাখারও আহ্বান জানান তিনি।
ভোটের শেষ দিন প্রধান দুটি দল আওয়ামী লীগ ও বিএনপি পাল্টাপাল্টি অভিযোগ নিয়ে নির্বাচন কমিশনে যায়। ভোট সুষ্ঠু হওয়ার বিষয়ে শঙ্কার কথা বিএনপি বললেও ক্ষমতাসীনদের দাবি সুষ্ঠু ভোটের পরিবেশ রয়েছে।
ইসি সচিবালয়ের উপ সচিব সামসুল আলম জানান, এ দেশে ৯টি পৌরসভা নির্বাচন হয়েছে। এ নির্বাচনগুলো হয়েছে ১৯৭৩, ১৯৭৭, ১৯৮৪, ১৯৮৯, ১৯৯৩, ১৯৯৯, ২০০৪, ২০০৮, ২০১০-২০১১ সালে। এবারেই প্রথম দশম পৌরসভা সাধারণ নির্বাচন হতে যাচ্ছে দলীয় প্রতীকে। ২০১১ সালে চার ধাপে আড়াই শতাধিক পৌরসভায় ভোটে প্রার্থীরা দলের সমর্থন নিয়ে ভোট করেছিল। তাতে আওয়ামী লীগ ও বিএনপি ‘সমানে সমান’ ফল পেয়েছিল।
ভোটে নিরাপত্তার ব্যবস্থা

সুষ্ঠু পরিবেশের ভোটগ্রহণ করার জন্য আগের ও পরে মিলে মোট ৪ দিনের জন্য লক্ষাধিক আইনশৃঙ্খখলা বাহিনীর সদস্য মাঠে রয়েছে । এর মধ্যে পুলিশ প্রায় ৪৫ হাজার, ২২৯ পৌরসভায় বিজিবি ৯ হাজার ৪১৫, র‌্যাব ৮ হাজার ৪২৪জন, কোস্টগার্ড ২২৫ আনসার ভিডিপি ৪৯ হাজার ৭২৮ এবং ব্যাটালিযন আনসার ৪ হাজার ৫১২ সব মিলিয়ে আইন শৃঙ্খখলা বাহিনীর ১ লাখ ১৭ হাজার ৩০৪ সদস্য মাঠে রয়েছে। এছাড়া আইনশৃঙ্খখলা বাহিনীর নেতৃত্বে ও অপরাধ দেখভালে মাঠে থাকছে ১ হাজার ২০৪ জন নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

ভোটের দিন ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ২০ জন ও সাধারণ কেন্দ্রে ১৯ জন আইনশৃঙ্খখলা বাহিনীর সদস্য দায়িত্বে রয়েছে। একই সঙ্গে ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোর জন্য অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া উত্তরবঙ্গে বিশেষ করে রংপুর ও রাজশাহী বিভাগে গোয়েন্দা সংস্থার জঙ্গি হামলার আশঙ্কার ভিত্তিতে নির্বাচনে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
বিরোধী দলের প্রার্থীদের শঙ্কা

নির্বাচনে ভোটকেন্দ্র দখলের শঙ্কা প্রকাশ করেছে অধিকাংশ বিএনপি,জাতীয় পার্টি ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা। এছাড়া স্বতন্ত্র ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরাও সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন। একাধিক মেয়র ও কাউন্সিলর প্রার্থী অভিযোগ করেছেন, নির্বাচনের আগেই বিএনপির নেতাকর্মীদের বাড়ি বাড়ি হামলা চলছে। বিএনপি প্রার্থীর মাইক ভাঙচুর করা হয়েছে। এছাড়া বিএনপির নেতাকর্মীদের মারধর করা হয়েছে। ভোটকেন্দ্রে বিএনপি প্রার্থীর এজেন্টদের না যাওয়ার জন্য হুমকি-ধামকি দেয়া হচ্ছে।
রিটার্নিং অফিসারদের দ্রুত ফলাফল পাঠানোর নির্দেশ

পৌর নির্বাচন ভোটগ্রহণ ও গণণা শেষে দ্রুত ফলাফল পাঠাতে রিটার্নিং অফিসারদের বিশেষ নির্দেশনা পাঠিয়েছে ইসি।এ বিশেষ নির্দেশনা সকল রিটার্নিং অফিসারকে পাঠানো হয়েছে।পাশাপাশি ভোটগ্রহণ শেষে ফলাফল ঘোষণা ও পরবর্তী সময়ে যাতে সহিংসতার সৃষ্টি না হয় সেদিকে দৃষ্টি রাখতে বলা হয়েছে।
১০ সহস্রাধিক সাংবাদিক-পর্যবেক্ষক

ইসির জনসংযোগ শাখার সহকারি পরিচালক আরাফাত আরা জানান, আওয়ামী লীগ ও বিএনপি ১০টি করে সংস্থার বিরুদ্ধে পর্যবেক্ষণে আপত্তি জানালেও শেষ পর্যন্ত এ নিয়ে সাড়া দেয়নি ইসি। এসব সংস্থার ভোট পর্যবেক্ষণে কোনো বাধা নেই। কাউকে বিরত রাখার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি বলেন তিনি।

পৌর ভোটে এ পর্যন্ত ২৯টি সংস্থার চার সহস্রাধিক পর্যবেক্ষককে অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন। সেই সঙ্গে ঢাকার গণমাধ্যমের জন্য দুই হাজার সাংবাদিক পরিচয়পত্রও দেয়া হয়েছে। ইসির জনসংযোগ শাখা জানায়, স্থানীয় পর্যায়ের অন্তত চার হাজার সাংবাদিককে ভোটের সংবাদ সংগ্রহে কার্ড করাবরাহ করা হয়েছে।
নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি

নির্বাচনের কারণে ২৩৪টি পৌরসভায় সাধারণ ছুটি ঘোষণা করেছে জনপ্রশাসন মন্ত্রনালয়। ফলে নির্বাচনী এলাকায় সকল অফিস,স্কুল কলেজ রয়েছে। মেয়র পদে সাড়ে ৯‘শসহ লড়ছেন ১২১৬৯ প্রার্থী, ২৩৪ পৌরসভা নির্বাচনে ২০টি দল ও স্বতন্ত্র মিলিয়ে মেয়র পদে ৯৪৫ প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছে। সাধারণ কাউন্সিলর ৮ হাজার ৭৪৬ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ২হাজার ৪৮০ জন। মেয়র পদে আওয়ামী লীগের ২৩৪ জন, বিএনপির ২২৩ জন, জাতীয় পার্টির ৭৪ জন প্রতিদ্বন্দ্বি প্রার্থী রয়েছে। দলীয় প্রার্থী ৬৬০ জন ও স্বতন্ত্র প্রার্থী রয়েছে ২৮৫ জন। এতে অর্ধশতাধিক আওয়ামী লীগ-বিএনপি’র বিদ্রোহীরা স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১৪১
মেয়র পদে সাত জন, সাধারণ কাউন্সিলর পদে ৯৪ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৪০ জন প্রতিদ্বন্দ্বি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।
ভোটার ও ভোটকেন্দ্র

এ নির্বাচনে ৩ হাজার ৫৫৫টি ভোটকেন্দ্রে ভোট হবে। এসব ভোট কেন্দ্রে বুথের সংখ্যা ২১ হাজার ৭১। এ হিসাবে প্রতি কেন্দ্রে ১ জন করে ৩ হাজার ৫৫৫ জন প্রিজাইডিং অফিসার, প্রতি বুথে ১ জন করে ২১ হাজার ৭১ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং প্রতি বুথে ২ জন করে ৪২ হাজার ১৪২ জন পোলিং অফিসার নিয়োগ দেয়া হয়েছে। মোট ভোটার রয়েছে প্রায় ৭১ লাখ। এর মধ্যে পুরুষ ভোটার ৩৫ লাখ ৫২ হাজার ২৮৪ জন এবং নারী ভোটার ৩৫ লাখ ৮৬ হাজার ৮৬০ জন। ভোট গ্রহণ করবেন ৬৬ হাজার ৭৬৮ জন কর্মকর্তা।
একশ’ কোটি টাকার পৌর ভোট

এবার পৌর নির্বাচন পরিচালনা ও আইন শৃক্সখলায় নির্বাচন কমিশনের বাজেট রয়েছে ১০০ কোটি টাকা। এরমধ্যে পরিচালনা খাতে ৪৫ কোটি টাকা এবং আইন শৃঙ্খখলা খাতে ৫৫ টাকা বরাদ্দ রেখেছে। ইতোমধ্যে এ বরাদ্দের সিংহভাগ অর্থ ছাড়ও দিয়েছে।
নির্বাচন পর্যবেক্ষণে ৭ সদস্যের মনিটরিং সেল

পৌর নির্বাচনের আইনশৃক্সখলাসহ সামগ্রিক নির্বাচন পরিস্থিতি পর্যবক্ষণের জন্য একটি বিশেষ মনিটরিং কমিটি গঠন করছে নির্বাচন কমিশন (ইসি)।এ জন্য জাতীয় পরিচয় নিবন্ধন অনু বিভাগের মহাপরিচালক (এনআইডি) ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মোহাম্মদ আবু সালেহকে প্রধান করে ৭ সদস্যের একটি মিনিটরিং সেল গঠিত হয়েছে।

এ জাতীয় আরও খবর