রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আইএস-মুসলমান বিতর্কে রিপাবলিকান মুখে ফেনা

news-image

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন উপলক্ষে রিপাবলিকান পার্টির মনোনয়ন প্রত্যাশীরা উত্তপ্ত বিতর্কে একে অপরকে ধরাশায়ী করার চেষ্টা চালিয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার পঞ্চমবারের মতো এ বিতর্কে আইএস দমন, মুসলমান, অভিবাসন, সিরিয়ার আসাদ সরকারের ক্ষমতায় থাকা না থাকাসহ বিভিন্ন ইস্যুতে মুখে ফেনা তুলে ফেলে প্রার্থীরা।

বুধবার বার্তা সংস্থা এএফপি জানায়, রিপাবলিকান পার্টির মনোনয়ন প্রত্যাশীদের বিতর্ক উপলক্ষে লাস ভেগাসের নেভাদা শহরের ভেনেশিয়ান হোটেল মঙ্গলবার সেজে ওঠে অন্যরূপে।
এ সময় বাইরে রিপাবলিকান সমর্থকরা তাদের পছন্দের প্রার্থীর পক্ষে স্লোগান দেয়। অন্যদিকে রিপাবলিকান নেতাদের প্রতি যুক্তরাষ্ট্রের উদারনৈতিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধা জানানোর আহ্বান জানিয়ে অবস্থান নেয় বিক্ষোভকারীরাও।
গত ৩ ডিসেম্বর ক্যালিফোর্নিয়ায় মুসলমান দম্পতির বন্দুক হামলায় ১৪ জন নিহত হয়। এ ঘটনার পর ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশে পুরোপুরি নিষেধাজ্ঞা আরোপের দাবি জানান। ট্রাম্পের ওই মন্তব্যের পরিপ্রেক্ষিতে জেব বুশ বলেন, ট্রাম্প একজন বিশৃংখল প্রার্থী। মুসলমানদের প্রতি বিদ্বেষপূর্ণ হওয়া কোনো সমাধান হতে পারে না। তার ধারণা পাগলামি ছাড়া আর কিছুই নয়। আমার কথাগুলো শুনতে গিয়ে সে নাজেহাল হয়ে পড়ছে। কিন্তু প্রেসিডেন্ট হতে গেলে এর চেয়ে কঠিন কথা সামলানোর ক্ষমতা রাখতে হবে।
পাল্টা আক্রমণে ডোনাল্ড ট্রাম্প বলেন, জেব বুশের উচিত আমাকে জ্ঞান না দিয়ে নিজের চরকায় তেল দেয়া। সে হয়তো ভুলে গেছে জনমত জরিপে আমি তার চেয়ে কতটা এগিয়ে আছি। আমার পক্ষে রয়েছে ৪২ শতাংশ আর তার মোটে ৩ শতাংশ। ট্রাম্প যুক্তি দিয়ে বলেন, হ্যাঁ আমি যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশে নিষেধাজ্ঞার দাবি জানিয়েছি।
কিন্তু তা ইসলাম ধর্মের প্রতি কোনো ধরনের বিদ্বেষের জন্য নয়, তা ছিল মার্কিনিদের নিরাপত্তার জন্য। আর আমি প্রেসিডেন্ট হলে মুসলমানরা যুক্তরাষ্ট্রে ঢুকতে পারবে না।
ট্রাম্পের বক্তব্য ‘ঘৃণা দ্বারা পূর্ণ’ : মালালা
আমেরিকায় মুসলিমদের নিষিদ্ধ করার আহ্বান জানিয়ে ব্যাপক শোরগোল তোলা যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যের নিন্দা জানিয়েছেন শান্তিতে নোবেল জয়ী মালালা ইউসুফজাই। মালালা বলেন, তার বক্তব্য ‘ঘৃণা দ্বারা পূর্ণ’। সন্ত্রাসের জন্য মুসলমানদের দায়ী করা মানে কট্টরপন্থাকেই উসকে দেয়া। পাকিস্তানের পেশোয়ারে একটি স্কুলে তালেবান হামলার বর্ষপূর্তি উপলক্ষে দেয়া বক্তব্যে এসব কথা বলেন মালালা।
গত বছরের ওই হামলায় ১৪০ জন নিহত হয়, যার অধিকাংশই ছিল শিশু। মালালা নিজেও ২০১২ সালে তালিবানদের হামলায় মাথায় গুলিবিদ্ধ হয়েছিলেন। গত বছরের ওই স্কুল হামলার বর্ষপূর্তি উপলক্ষে বুধবার পাকিস্তানের কয়েকটি প্রদেশে স্কুল ও কলেজ বন্ধ রাখা হয়েছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের সান বার্নানডিনোতে যে হামলার ঘটনা ঘটায় এক মুসলমান দম্পতি, তাদের একজন তাশফিন আহমেদ পাকিস্তানের একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ছিলেন। এই ঘটনার পর ট্রাম্প এক কড়া বক্তব্য দিয়ে বলেছিলেন, যুক্তরাষ্ট্রের উচিত দেশটিতে মুসলমানদের প্রবেশ নিষিদ্ধ করা।
তার এই বক্তব্য বিশ্বজুড়ে সমালোচনার ঝড় তোলে। নিজ দলের মধ্যেও তিনি সমালোচনার শিকার হন। বিবিসি।

 

এ জাতীয় আরও খবর