রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বলিউডের যে ছবিগুলোতে তুলে ধরা হয়েছে দুর্গা পূজা

news-image

শুধু ধর্মীয় প্রথা নয়- দুর্গা পূজা বাঙালীর উৎসব। আর এমন আয়োজনে অবাঙালিরাও মেতে ওঠেন সমানতালে। বলিউডের বেশ কিছু ছবিতেও তুলে ধরা হয়েছে দুর্গা পূজা।
বারসাত কি এক রাত: অমিতাভ বচ্চনের সঙ্গে বাঙালী সংস্কৃতির যোগাযোগ বহুদিনের। শ্বশুর বাড়ি বলে কথা! তার কোন ছবিতে দুর্গা পূজা দেখানো হবে না, তা কি হতে পারে? ‘বারসাত কি এক রাত' ছবিতে একজন পুলিশ অফিসারের ভূমিকায় দেখা গিয়েছিল তাকে। পূজার আবহে এক ঢাক বাজানোতে ভিলেন আমজাদ খানকে হারিয়ে দেয় অমিতাভ। আর তারপরই মা দুর্গার প্রতিমার সামনে সেই বিখ্যাত গান- ‘কালিরাম কা ফট গয়া ঢোল'। এই ছবি বাংলা ভাষাতেও নির্মাণ হয়, ছবির নাম ‘অনুসন্ধান'।
দেবদাস: কালজয়ী এই উপন্যাস নিয়ে বহুবার ছবি করা হয়েছে। তবে সঞ্জয় লীলা বনশালি অন্যমাত্রা যোগ করেন। শরৎচন্দ্রের 'দেবদাস'এ চন্দ্রমুখী আর পারুর কোনদিন দেখা হয় নি। কিন্তু সঞ্জয় লীলা বনশালি তা করে দেখিয়েছেন। 'ডোলা রে ডোলা' গানে তুলে ধরা হয়েছে দুর্গা পূজার উদ্দীপনা।
পরিনীতা: শরৎবাবুর কাহিনি নিয়ে ছবি, দুর্গা পূজা তো স্বমহিমায় থাকতেই পারে। প্রদীপ সরকার পরিচালিত এই ছবিতে খুব ভালো ভাবে বাঙালি সংস্কৃতি তুলে ধরা হয়েছে। এই ছবিতে অনবদ্য অভিনয় করে বিদ্যা বালান সবার নজর কেড়েছিলেন। এছাড়াও মা দুর্গার সামনে সঞ্জয় দত্তের ধুনুচি নাচ এখনো হয়তো অনেকের মনে আছে।
কাহানি: দুর্গা পূজার আবহ ভালোভাবে তুলে ধরেছেন সুজয় ঘোষ তার ‘কাহানি' ছবিতে। পুরো ছবিতেই রয়েছে পূজার ছোঁয়া। যখন প্রথম বিদ্যা বাগচি কলকাতায় পা দেন তখন প্যান্ডেল বাঁধা হছে, এরপর ছবির বিভিন্ন সময় লাউডস্পিকারে পূজারর গান‚ ঢাকের বাদ্য‚ মন্ত্র পড়া শোনা গেছে। এমনকি ছবির চূড়ান্ত দৃশ্য দেখানো হয়েছে দশমীর দিনে সিঁদূর খেলার সময়।
ভিকি ডোনার: ছবির নায়ক একজন পাঞ্জাবী যুবক‚ প্রেমে পড়েন একজন বাঙালি মেয়ের। ছবির একটা দৃশ্যে দেখা যাচ্ছে অসীমার সঙ্গে ভিকি বিভিন্ন পূজার প্যান্ডলে ঘুরে বেড়াচ্ছেন। এছাড়াও দুর্গা প্রতিমার সামনে আই ফোনের সাহায্যে সেলফি তোলা থেকে সবই অনবদ্য।

 

এ জাতীয় আরও খবর