রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু

news-image

ইসলাম ধর্মের অন্যতম স্তম্ভ পবিত্র হজ পালনের মূল কার্যক্রম শুরু হয়ে গেছে। গতকাল সোমবার সন্ধ্যায় ৮ জিলহজ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে মক্কার মসজিদুল হারাম থেকে মিনার উদ্দেশে যাত্রা শুরু করেন হাজিরা। এর মধ্য দিয়ে হজের আনুষ্ঠানিকতাও শুরু হলো। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৩০ লাখ মুসলমান এবার হজ পালন করছেন। বাংলাদেশ থেকে গতকাল সোমবার পর্যন্ত এক লাখ ছয় হাজার ব্যক্তি হজে গেছেন। বিপুলসংখ্যক হাজির নিরাপত্তায় সৌদি সরকার এক লাখ নিরাপত্তাকর্মী মোতায়েন করেছে।hajj

হজের মূল আনুষ্ঠানিকতা হিসেবে গতকাল সন্ধ্যার পর থেকে হাজিরা সেলাইবিহীন দুই টুকরো কাপড় (এহরাম) পরে মক্কা থেকে মিনা অভিমুখে যাত্রা করেন। সেখানে কেউ যান হেঁটে, কেউবা গাড়িতে করে যান। হাজিরা গতকাল রাত এবং আজ মঙ্গলবার সারা দিন মিনায় অবস্থান করবেন। সেখানে হাজিরা মহান আল্লাহর নৈকট্য লাভের আশায় প্রার্থনা, কুরআন তেলাওয়াতসহ বিভিন্ন ইবাদত-বন্দেগি করবেন। মিনায় অবস্থান করার জন্য হাজিদের জন্য তাঁবুর ব্যবস্থা করা হয়েছে। নিজ নিজ মোয়াল্লেমের মাধ্যমে নির্দিষ্ট নম্বরের তাঁবুতে অবস্থান করবেন হাজিরা।biday haj1
কাল বুধবার জামাতের সঙ্গে ফজরের নামাজ আদায় করার মধ্য দিয়ে শেষ হবে মিনা-পর্ব। পরে ভোরেই (৯ জিলহজ) মিনা থেকে ১৪ কিলোমিটার দূরে আরাফাতের উদ্দেশে যাত্রা করবেন। তবে ভিড় এড়াতে অনেক হাজি আজ মধ্যরাত থেকেই মিনা ত্যাগ করা শুরু করবেন। আরাফাতের ময়দানে যাওয়ার পর হাজিরা হজের খুতবা শুনবেন। পরে তাঁরা এক আজানে জোহর ও আসরের (জোহরাইন) নামাজ আদায় করবেন। বুধবার সন্ধ্যায় তাঁরা মুজদালিফার উদ্দেশে আরাফাত ময়দান ত্যাগ করবেন। মুজদালিফায় হাজিরা খোলা আকাশের নিচে রাত কাটাবেন। নিয়ম অনুযায়ী মিনায় শয়তানকে পাথর নিক্ষেপ করার জন্য মুজদালিফা থেকে তাঁরা পাথর সংগ্রহ করবেন।
বৃহস্পতিবার ১০ জিলহজ ফজরের নামাজ আদায় করে মুজদালিফা থেকে আবার মিনায় ফিরবেন তাঁরা। মিনায় বড় শয়তানকে পাথর নিক্ষেপ, কোরবানি ও মাথা মুণ্ডন বা চুল ছেঁটে মক্কায় পবিত্র কাবা শরিফ তাওয়াফ, সাই করবেন। তাওয়াফ শেষে মিনায় ফিরে ১১ ও ১২ জিলহজ অবস্থান ও প্রতিদিন তিনটি শয়তানকে পাথর নিক্ষেপ করবেন।
হজ ফ্লাইট শেষ : গতকাল রাত পর্যন্ত ১০৮ জন বাংলাদেশি হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরব গেছেন। এবারই প্রথম হজের আনুষ্ঠানিকতা শুরুর এক দিন আগেও সৌদি গেলেন বাংলাদেশি হজযাত্রীরা। এর আগে এক সপ্তাহ আগে থেকেই হজ ফ্লাইট বন্ধ হয়ে যেত।
mecca1 haz
হজের নিরাপত্তা : সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল মনসুর আল-তুর্কিকে উদ্ধৃত করে আরব নিউজ জানায়, হাজিদের নিরাপত্তার জন্য এক লাখ নিরাপত্তাকর্মী মোতায়েন করেছে সৌদি সরকার। তাঁদের মধ্যে সন্ত্রাসবিরোধী এলিট ইউনিট, ট্রাফিক পুলিশ এবং জরুরি বেসামরিক প্রতিরক্ষা বাহিনীর কর্মীরা রয়েছেন। তাঁদের দায়িত্ব হচ্ছে- ভিড় নিয়ন্ত্রণ এবং হাজিদের নিরাপত্তা দেখভাল করা। তাঁদের সহায়তা করার জন্য প্রস্তুত রয়েছেন সেনাবাহিনী ও ন্যাশনাল গার্ডের অতিরিক্ত সদস্যরা। এ ছাড়া মক্কা থেকে মদিনা সফরের দীর্ঘ পথজুড়ে মোতায়েন করা হয়েছে পাঁচ হাজার সিসিটিভি। হজের আগে গত বৃহস্পতিবার মক্কায় একটি সন্ত্রাসবাদবিরোধী সম্মিলিত মহড়ায় অংশ নিয়েছে সৌদি আরবের সেনা ও পুলিশের যৌথ বাহিনী।
এর আগে শনিবার হজের নিরাপত্তা বিষয়ে সংবাদ সংস্থা এপিকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে আল-তুর্কি ‘ইসলামিক স্টেট’ জঙ্গিদের প্রসঙ্গে বলেন, ‘তারা সৌদি আরবের এক সেন্টিমিটার জায়গাও দখল করতে পারবে না। তিনি জানান, এবার হজে ৩০ লাখ মানুষ অংশ নিচ্ছেন।
বিশেষ স্বাস্থ্যসেবা ও ফোন নম্বর : আরব নিউজ জানায়, সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় হাজিদের জন্য বিনা মূল্যের বিশেষ ফোন লাইন চালু করেছে। স্বাস্থ্য-সংক্রান্ত জরুরি সেবা পাওয়ার জন্য ৯৩৭ নম্বরে ফোন করতে বলা হয়েছে। গত রবিবার থেকে এ সেবা চালু হয়েছে। এ নম্বরে উর্দু, ফরাসি, তুর্কি, ফার্সি, ইংরেজি ও আরবি ভাষায় কথা যাবে। ‘আমরা আপনার স্বাস্থ্যের যত্ন নিচ্ছি’ শীর্ষক বিশেষ এ ফোন লাইন কর্মসূচি আল্লাহর মেহমানদের জন্য চালু করা হয়েছে বলে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। হাজিরা নিজেদের মোবাইল বা ল্যান্ড ফোন নম্বর থেকে ৯৩৭ নম্বরে কল করে অথবা এসএমএসের মাধ্যমে স্বাস্থ্য কর্মকর্তাদের যেকোনো ধরনের সহায়তা চাইতে পারবেন। এ ছাড়া মক্কা ও মদিনায় বিশেষ স্বাস্থ্য টিম এবং অ্যাম্বুল্যান্স মোতায়েন থাকবে।

এ জাতীয় আরও খবর