শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পূর্বাঞ্চল রেলপথে ঘরমুখো মানুষের সঙ্গী হবে ভোগান্তি!

news-image

মুসলিম সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদ-উল-আযহার আর মাত্র কয়েক দিন বাকি। এরই মধ্যে প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে রাজধানী ঢাকা ও বন্দরনগরী চট্টগ্রাম থেকে গ্রামের বাড়ি ফিরতে শুরু করেছেন সাধারণ মানুষ। প্রতিবছরই ঈদে বাড়ি ফোরার পথে যানজটসহ নানা ঝক্কি-ঝামেলা এড়াতে ঘরমুখো মানুষের প্রথম পছন্দ ট্রেন যাত্রা। 

কিন্তু এবারের ট্রেন যাত্রায় ঘরমুখো মানুষগুলোর ভোগান্তির শঙ্কা থেকেই যাচ্ছে। রেলওয়ে সূত্রে জানা যায়, ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট রেলপথের ব্রাহ্মণবাড়িয়ার অংশে ৬৭ কিলোমিটার রেলপথ রয়েছে। বিশাল এই রেলপথে প্রায়ই ট্রেনলাইনচ্যুত হয়ে সিডিউল বিপর্যয়ের ঘটনা ঘটছে। 

পাশাপাশি গত কয়েকদিনের প্রচণ্ড সূর্যতাপের কারণে রেললাইন অতিরিক্ত গরম হয়ে বেঁকে যাওয়ারও উপক্রম হয়েছে। তাই ঈদের আগে এই রেলপথে ট্রেন লাইনচ্যুত হয়ে সিডিউল বিপর্যয় ঘটে ঘরমুখো মানুষের দুর্ভোগ বাড়ার শঙ্কা রয়েছে। 

গত ৩ সেপ্টেম্বর বৃহস্পতিবার বেলা পৌনে ১১টায় ঢাকা-চট্টগ্রাম রেলপথের ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া রেলওয়ে জংশনে ঢাকাগামী একটি মালবাহী ট্রেনের তিনটি বগি লাইনচ্যুত হয়ে পূর্বাঞ্চলের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ দেড় ঘণ্টা বন্ধ ছিল।

সর্বশেষ গত ১৩ সেপ্টেম্বর রোববার বেলা পৌনে ১১টায় ঢাকা-চট্টগ্রাম রেলপথের ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের তালশহর রেলওয়ে স্টেশনের আউটারে চট্টগ্রামগামী একটি মালবাহী ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত হয়ে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট রেলপথে টানা সাত ঘণ্টা ট্রেন চলাল বন্ধ ছিল। পরে বিকল্প পথে আপ লাইনে (ঊর্ধ্বগামী) ট্রেন চলাচল স্বাভাবিক করা হলেও পরদিন সোমবার সকাল ১০টা থেকে ত্রুটিপূর্ণ রেললাইন মেরামতের জন্য ঢাকার সঙ্গে পূর্বাঞ্চলের রেল যোগাযোগ বন্ধ রাখা হয়। 

এরপর দুপুর একটার দিকে ত্রুটিপূর্ণ রেললাইনের মেরামত কাজ শেষে পুনরায় ট্রেন চলাচল স্বাভাবিক হয়। রেলওয়ের সূত্রটি আরো জানায়, ঢাকা-চট্টগ্রাম ও চট্টগ্রাম-সিলেট রেলপথের ব্রাহ্মণবাড়িয়ার অংশে এখনো ডাবল লাইন চালু না হওয়ায় ট্রেন লাইনচ্যুত হয়ে দীর্ঘ সময় ট্রেন চলাচল বন্ধ থাকে। এর ফলে ট্রেনের সিডিউল বিপর্যয় ঘটে যাত্রীদের দুর্ভোগ বাড়ে।

তবে গত ১১ সেপ্টম্বর আখাউড়া-লাকসাম রেলপথ পরিদর্শনে এসে আখাউড়া রেলওয়ে স্টেশনে যাত্রা বিরতিকালে রেলপথ মন্ত্রণালয়ের সচিব ফিরোজ সালাহউদ্দিন সাংবাদিকদের বলেছিলেন, পবিত্র ঈদ-উল-আযহাকে কেন্দ্র করে ঘরমুখো মানুষের যাত্রাপথে দুর্ভোগ এড়াতে পূর্বাঞ্চল রেলপথের দিকে বিশেষ নজর দেয়া হচ্ছে যেন ঈদের আগে কোনো ট্রেন লাইনচ্যুত হয়ে সিডিউল বিপর্যয় না ঘটে।

এসব ব্যাপারে জানতে চাইলে আখাউড়া রেলওয়ে জংশনের সহকারী নির্বাহী প্রকৌশলী কাজী মোস্তাফিজুর রহমান বলেন, ঈদে ঘরমুখো মানুষের ট্রেনযাত্রা নিরাপদ ও নির্বিঘ্ন করতে রেললাইন রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা সকল কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। ঈদের আগে যদি রেললাইনে কোনো প্রকার ত্রুটি দেখা দেয় তাহলে তা দ্রুত সময়ের মধ্যে মেরামত করে ট্রেন চলাচল স্বাভাবিক রাখতে এবং ট্রেনের যেন সিডিউল বিপর্যয় না ঘটে সেজন্য আমরা কাজ করে যাচ্ছি। আমরা আশা করছি এবারের ঈদে নিরাপদেই ঘরমুখো মানুষ তাদের বাড়ি পৌঁছাতে পারবেন।

 

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী