শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেনে নিন নতুন আইফোন ৬এস এবং ৬এস প্লাসের খুঁটিনাটি

news-image

অবশেষে অ্যাপল আইফোনের সেপ্টেম্বরের বার্ষিক অনুষ্ঠানে অ্যাপল ঘোষণা দিলো যে তাদের বর্তমান আইফোনের থেকে আরো উন্নতমানের এবং আরো অত্যাধুনিক আইফোন ৬এস এবং ৬এস প্লাস বাজারে আনতে যাচ্ছে। এবার জেনে নেওয়া যাক নতুন আইফোন ৬এস এবং ৬এস প্লাসের খুঁটিনাটি :

অ্যাপল তাদের বার্ষিক অনুষ্ঠানে দাবি করেন যে বর্তমান আইফোন আগের আইফোন প্রসেসরের চেয়ে ৭০% দ্রুত এবং অ্যাপলের সর্বশেষ এ৯ প্রসেসর দ্বারা চালিত হবে আইফোন ৬এস এবং ৬এস প্লাসের প্রসেসর।  ৪.৭ ইঞ্চি এবং ৫.৫ ইঞ্চি সাইজে আসছে আইফোন ৬এস এবং ৬এস প্লাসের, ৬এস এবং ৬এস প্লাসের অভিন্ন চেহারা, কিন্তু তাদের আগের প্রজন্মের আইফোনের চেয়ে ভালো কারণ এর অনেক হার্ডওয়্যারে উন্নত বৈশিষ্ট্য আছে।

আইফোনের সবচেয়ে বড় আপগ্রেড নতুন ফিচার 3D টাচ কমান্ড এর মাঝে থাকছে swipes এবং pinches অপশন। এ ছাড়াও থাকছে নতুন শর্টকাট মেনু যা আপনার হোমস্ক্রিন আইকন ভরে রাখার সুযোগ করে দেবে।

আইফোন ৬এস এবং ৬এস প্লাসের স্পর্শ 3D করা হবে। এর ফলে ৬এস এবং ৬এস প্লাসে একটি সূক্ষ্ম, haptic প্রতিক্রিয়া উৎপন্ন হবে। এ ছাড়া অ্যাপল ওয়াচ Taptic বর্তমানে যে ইঞ্জিনে চলছে সেই ইঞ্জিনের চেয়ে আরো মিহি সংস্করণ অন্তর্ভুক্ত করা হবে।

অ্যাপল ৬এস এবং ৬এস প্লাসের ক্যামেরা ৮ থেকে ১২ মেগাপিক্সেলে আপগ্রেড হয়েছে। নতুন ক্যামেরা ৬৩ মেগাপিক্সেল পর্যন্ত প্যানোরামা শুটিং করতে সক্ষম হয়। এবং এর ভিডিও করা হয়েছে ৪কে আর্থত ১০৮০পির ভিডিওর তুলনায় চার গুণ বেশি রেজ্যুলেশনের ভিডিও ফরম্যাট পাওয়া যাবে।

আপনি এখন রেটিনা ফ্ল্যাশ সঙ্গে সেলফি তুলতে পারবেন এর ফলে আপনি আপনার সেলফি আরো উজ্জ্বল করে তুলতে পারবেন। এটি সাধারণ ফ্রন্ট ক্যামেরার থেকেও তিনগুণ উজ্জ্বল ছবি আপনাকে দেবে এর ফলে আপনি কম আলোর সামনেও ক্যামেরা দিয়ে সেলফি তুলতে পারবেন। আইফোন ৬এস এবং ৬এস প্লাসের নতুন ফিচার 3D টাচ যার মাধ্যমে আপনি একটি স্থির চিত্রের ভিডিও দেখতে পারবেন। এতে ১.৫ সেকেন্ডের একটি ভিডিও স্বয়ংক্রিয়ভাবে থাকবে যা কিনা ছবি তোলা আগে এবং পরে ধারণ করা থাকবে।

আইফোন ৬এস এবং ৬এস প্লাস নতুন রোজ এবং গোল্ড রং-এ পাওয়া যাবে। আইফোন ৬এস এবং ৬এস প্লাসের মূল্য বা স্টোরেজ মাপের কোনো পরিবর্তন নেই। আপনি প্লাগ করা ছাড়াই Siri সক্রিয় করতে সক্ষম হবেন এমনকি ফোনের চার্জ হচ্ছে কিনা সেটাও দেখতে সক্ষম হবেন কিন্তু বর্তমান আইফোনে প্লাগ করা প্রয়োজন হয়। নতুন আইফোন ৬এস এবং ৬এস প্লাস পৃথিবীর প্রায় ১২ দেশে ২৫ সেপ্টেম্বর এক সাথে ছাড়া হবে। অগ্রীম অর্ডার শুরু হয়েছে ১২ সেপ্টেম্বর থেকে।

নতুন আইফোন ৬এস এবং ৬এস প্লাসে আইফোনের সর্বশেষ অপারেটিং সিস্টেম আইএসও ৯ চালানো যাবে। এ ছাড়া পূর্বের ব্যবহারকারীরা আইএসও ৯ অপারেটিং সিস্টেম বিনা খরচে ১৬ সেটেম্বর থেকে ডাউনলোড করতে পারবেন। 

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী