শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্কে শেষ হলো এনএবিসি ও ফোবানা সম্মেলন

news-image

প্রবাসে নতুন প্রজন্মের মাঝে বাঙালি সংস্কৃতি বাঁচিয়ে রাখার অঙ্গীকারের মধ্য দিয়ে নিউইয়র্কে দুই দিনব্যাপী নর্থ আমেরিকা বাংলাদেশ কনভেনশন (এনএবিসি) এবং তিন দিনব্যাপী ফেডারেশন অব বাংলাদেশি এসোসিয়েশন ইন নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলন শেষ হয়েছে। সাপ্তাহিক ছুটির দিনে এই দুই আয়োজনে বিপুলসংখ্যক বাংলাদেশি উপস্থিত ছিলেন।
 
বিশ্বের রাজধানীর হিসেবেখ্যাত নিউইয়র্কের ম্যানহাটনের অভিজাত হোটেল পেন প্লাজা প্যাভিলিয়নে শনিবার দুইদিনব্যাপী এনএবিসি’র উদ্বোধন করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ওয়াকিল আহমেদ। 
অনুষ্ঠানে যোগ দিয়ে বাংলাদেশিদের আমেরিকার মূলধারায় নিজেদের আরো বেশি সম্পৃক্ত হওয়ার পরামর্শ দেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার এশিয়া প্যাসিফিক আইল্যান্ডার কমিশনের উপদেষ্টা বাংলাদেশি বংশোদ্ভূত ড. নীনা আহমেদ। ২৯তম উত্তর আমেরিকা বাংলাদেশ কনভেনশনের আহ্বায়ক ড. রফিক আহমেদ ও সদস্য সচিব আবুল ফজল দিদারুল ইসলাম অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।
 
দুইদিনব্যাপী অনুষ্ঠানে প্রায় শতাধিক শিল্পী সঙ্গীত পরিবেশন করেন, যাদের মধ্যে উল্লেখ্যযোগ্য ছিলেন ব্ল্যাক ডায়মন্ডখ্যাত বেবী নাজনীন, জনপ্রিয় শিল্পী ফাহমিদা নবী, এটিএন তারকা রেজওয়ান, ক্ষুদে গানরাজ পড়শী, প্রবাসের জনপ্রিয় শিল্পী শাহরিন সুলতানা, শাহ মাহবুব, কৌশলী ইমা, কামরুজ্জামান বকুল, স্বপ্না কাউসার, বাবলী হক, প্রমুখ। এছাড়া নতুন প্রজন্মের সমন্বয়ে নিউইয়র্কের বিভিন্ন সাংস্কৃতিক স্কুল ও সংগঠন সঙ্গীত পরিবেশন করে। ফ্যাশন শো’তে অংশ নেন বাংলাদেশি বংশোদ্ভূত মিস নিউইয়র্ক মৌমিতা খন্দকার এবং মাজেদ ডিজায়ার।  
রবিবার সমাপনী দিনে অনুষ্ঠান মঞ্চে শুভেচ্ছা বক্তব্য দেন প্রবীণ সাংবাদিক শফিক রেহমান। তিনি সবাইকে গোলাপের শুভেচ্ছা জানিয়ে বলেন, বাংলাদেশে অসহনীয় পরিস্থিতি বিরাজ করছে। মৃত বাঘও মানুষ মেরে ফেলছে।
nn
 
 

 
এদিকে শুক্রবার থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী ফোবানা সম্মেলন রবিবার শেষ হয়েছে। নিউইয়র্কের জ্যামাইকায় ইয়র্ক কলেজে অনুষ্ঠিত ফোবানা সম্মেলনে অভিবাসন, অটিজম, জলবায়ু, শিল্প সাহিত্য ও গণমাধ্যম বিষয়ক সেমিনারের পাশাপাশি মূল মঞ্চে চলে সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী একুশে পদকপ্রাপ্ত রথীন্দ্রনাথ রায় ও শহীদ হাসান, ঢাকা থেকে আসা শিল্পী রবী চৌধুরী, রিজিয়া পারভিন, ইমরান, রোকসানা মির্জা, ভারতীয় শিল্পী হৈমন্তী শুক্লা, প্রবাসের জনপ্রিয় শিল্পী কান্তা আলমগীর, শামীম সিদ্দিকী, লিমন চৌধুরী, চন্দ্রা রায়, প্রমি-তাজ, শারমীন রিমু প্রমুখ। এছাড়াও নৃত্য ও সঙ্গীত পরিবেশন করে বিপা ও সুর-ছন্দ। ছিল কবিতা পাঠের আসরও। ফ্যাশন শো ও নৃত্যে অংশ নেন চলচ্চিত্র অভিনেতা আরফিন শুভ।
 
শুক্রবার ফোবানা সম্মেলনের উদ্বোধন করেন আর্তমানবতার সেবার নিয়োজিত বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন বিশেষজ্ঞ চিকিত্সক ডা. কালি প্রদীপ চৌধুরী। বাংলাদেশ লিগ অব আমেরিকা এবারের ফোবানার আয়োজক সংগঠক ছিল।
 
এদিকে নিউইয়র্কে এনএবিসি ও ফোবানা সম্মেলনের একই দিন তারিখে কানাডার টরন্টোতে অনুষ্ঠিত হয়েছে দুইদিনব্যাপী আরেকটি ফোবানা সম্মেলন।

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী