বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে বাংলাদেশের ব্যাপক সাফল্য

news-image

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ব্যাপক সফলতা অর্জন করে চলেছেন বাংলাদেশের সশস্ত্র বাহিনীর সদস্যরা। বাংলাদেশের সশস্ত্র বাহিনীর সদস্যরা জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে সততা, যোগ্যতা, সাহসিকতা, শৃঙ্খলা ও আত্মত্যাগের মাধ্যমে বিশ্বব্যাপী প্রশংসিত হওয়ার পাশাপাশি বাংলাদেশ জাতিসংঘ শান্তি পুরস্কার অর্জন করেছে। বর্তমানে ১২২টি দেশের শান্তিরক্ষায় ১৭টি শান্তি রক্ষা মিশনে বাংলাদেশের প্রায় ৯ হাজার শান্তি রক্ষী নিয়োজিত রয়েছেন।

জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশ সর্বোচ্চ সেনা ও পুলিশ শান্তি রক্ষী প্রেরণকারী দেশ, যা প্রায় ১০ শতাংশের বেশি। সেনার পাশাপাশি পুলিশ সদস্যরাও সুনাম কুড়িয়ে চলেছেন দেশের জন্য। পুরুষের পাশাপাশি নারীরাও ভূমিকা রেখে চলেছেন। তারাও সাফল্যের শীর্ষে অবস্থান করছেন কর্মদক্ষতার গুণে।

জানা গেছে, ১৯৮৮ সাল থেকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নিয়ে আসছে বাংলাদেশের সশস্ত্র বাহিনীর সদস্যরা। নিজেদের কর্মদক্ষতা, সাহসিকতা ও সুশৃঙ্খল পেশাদারিত্বের কারণে বাংলাদেশ বর্তমানে সর্বোচ্চ সেনা ও পুলিশ প্রেরণকারী দেশ হিসেবে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে অবদান রেখে আসছে। পেশাগত দায়িত্ব পালনকালে বিশ্বব্যাপী সুনাম অর্জন করেছে বাংলাদেশ।

সম্প্রতি বাংলাদেশের প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির একটি প্রতিনিধি দল আফ্রিকার দেশ কঙ্গো ও আইভরি কোস্টে সফরে যায়। সেখানে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালনের জন্য ব্যাপক প্রশংসিত হয়েছেন বাংলাদেশী শান্তি রক্ষী বাহিনীর সদস্যরা। জনকল্যাণকর কাজের মধ্য দিয়ে সেখানকার নিরীহ সাধারণ মানুষের কাছেও তাদের জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশ থেকে আরও সেনা নেয়ার ইচ্ছাও পোষণ করেছেন দেশ দুটির ঊর্ধ্বতন সামরিক এবং জাতিসংঘের নিযুক্ত কর্মকর্তারা।

সফরকারী দলের সদস্যরা আলোকিত বাংলাদেশকে জানান, সম্প্রতি কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান এমপির নেতৃত্বে ডিআর কঙ্গো এবং মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়া এমপির নেতৃত্বে আইভরি কোস্টে সংসদীয় স্থায়ী কমিটির প্রতিনিধি শান্তি রক্ষী মিশনের কর্মকান্ড পরিদর্শনে যান। প্রতিনিধি দলে ছিলেন সংসদ সদস্য মুজিবুর রহমান ফকির, মাহবুবুর রহমান, ডা. দীপু মনি, হোসনে আরা বেগম, ইলিয়াস উদ্দিন মোল্লাহ, মাহমুদ উস সামাদ চৌধুরী। এছাড়া সহায়ক কর্মকর্তা হিসেবে সেনাবাহিনীর কর্মকর্তা, সংসদ সচিবালয়ের কর্মকর্তা এবং পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা ছিলেন। আগস্ট মাসে রাষ্ট্রীয় ওই সফর শেষে তারা দেশে ফেরেন।

এ বিষয়ে কঙ্গো প্রতিনিধি দলের প্রধান ফারুক খান বলেন, কঙ্গোতে আমরা একাধিক ক্যাম্প পরিদর্শন করেছি, কঙ্গোর রাজধানীতে জাতিসংঘ মহাসচিব বান কি মুনের বিশেষ প্রতিনিধি মার্টিন কবলার এবং ওই দেশের শান্তি রক্ষী বাহিনীর কমান্ডার লে. জেনারেল অ্যালবার্ট সান্তোষের সঙ্গে কথা হয় আমাদের। তারা দুইজনই বাংলাদেশের সৈনিকদের ভূয়সী প্রশংসা করেন। বাংলাদেশীদের প্রতি সন্তুষ্টির কথা জানিয়ে তারা আমাদের আশ্বস্ত করেন, তাদের যদি আরও সৈন্য প্রয়োজন পড়ে তাহলে তারা প্রথমেই বাংলাদেশ থেকে সৈন্য নিতে আগ্রহী।

এর কারণ জানতে চাইলে ফারুক খান বলেন, তিনটি কারণে জাতিসংঘ এবং আফ্রিকার দেশগুলো আমাদের সৈনিকদের ওপর খুশি। প্রথমত, বাংলাদেশের সৈনিকদের পেশাগত মান খুবই উঁচুমানের। দ্বিতীয়ত, বাংলাদেশের সৈনিকরা খুবই সাহসী এবং তৃতীয়ত, বাংলাদেশের সশস্ত্র বাহিনীর কর্মীদের শৃঙ্খলাবোধ খুবই উঁচু মানের। তিনি জানান, কঙ্গোতে বাংলাদেশের সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী এবং পুলিশের প্রায় ২ হাজার প্রতিনিধি শান্তি রক্ষী মিশনে কর্মরত। সেখানে প্রায় ১৬টি দেশের প্রায় ১৯ হাজার শান্তি রক্ষী নিয়োজিত রয়েছেন। এর মধ্যে ৩ হাজার বাঙালি। ওই পুরো সেনাবাহিনীর শৃঙ্খলা বিধানের দায়িত্বে আছেন বাংলাদেশের সৈনিকরা। শুধু তাই নয়, আমাদের নারী পুলিশরাও সে দেশে খুবই সাহসিকতার সঙ্গে কাজ করছেন।

আওয়ামী লীগের এই আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক জানান, আমাদের সৈনিকরা সেখানে কাজ করার পাশাপাশি সামাজিক এবং সাংস্কৃতিক কাজেও যুক্ত। কঙ্গোতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি অডিটরিয়ামও নির্মাণ করে দিয়েছেন বাংলাদেশী সৈনিকরা।

আফ্রিকার অপর দেশ আইভরি কোস্টের প্রতিনিধি দলের সঙ্গে কথা বলে জানা যায়, দেশটির কর্মকর্তারা বাংলাদেশের সৈনিকদের প্রতি খুবই উচ্চ ধারণা পোষণ করেন এবং তারা বাংলাদেশকে রোল মডেল হিসেবে ধরে তাদের দেশের উন্নয়ন কর্মকান্ড এগিয়ে নেয়ার পরিকল্পনার কথাও জানিয়েছেন।

এদিকে সেনা সদস্যদের পাশাপাশি বাংলাদেশের পুলিশ সদস্যরাও জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করে দেশের জন্য সুনাম কুড়িয়ে আসছেন। পুরুষ পুলিশ সদস্যদের পাশাপাশি নারী সদস্যরাও পিছিয়ে নেই এ দায়িত্ব পালনে। ২০১০ সাল থেকে বিভিন্ন মিশনে দায়িত্ব পালন করছেন উল্লেখযোগ্য সংখ্যক নারী পুলিশ সদস্য। নির্বাহী কার্যক্রম ও পর্যবেক্ষণ মিশনে দায়িত্ব পালনের পাশাপাশি বাংলাদেশের নারী পুলিশ সদস্যরা বিভিন্ন জটিল এবং অপারেশনাল দায়িত্বও সাফল্যের সঙ্গে পালন করছে জাতিসংঘের বিভিন্ন শান্তি রক্ষা মিশনে। বর্তমানে জাতিসংঘের ৯টি মিশনে আড়াই হাজার পুলিশ সদস্য মোতায়েন রয়েছেন। এর মধ্যে বিশ্বের অতি ঝুঁকিপূর্ণ ও যুদ্ধবিধ্বস্ত দেশ হাইতি এবং কঙ্গোতে ফর্মেড পুলিশ ইউনিট-এফপিইউ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে তিন শতাধিক নারী পুলিশ সদস্য সফলতার সঙ্গে দায়িত্ব পালন করছেন।

হাইতি ও কঙ্গোর নারী এফপিইউতে (ফর্মেড পুলিশ ইউনিট) নারী পুলিশের দক্ষতার কার্যক্রম এরই মধ্যে জাতিসংঘের ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। কঙ্গো, হাইতি ছাড়াও দক্ষিণ সুদান, দারফুর, আইভরি কোস্ট, মালি, লাইবেরিয়া এবং সোমালিয়াসহ বিভিন্ন শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের দেড় হাজার নারী পুলিশ সদস্য দায়িত্ব পালন করছেন। এসব দেশে দায়িত্ব পালনে সফল ও প্রশংসনীয় ভূমিকা রাখায় বাংলাদেশের পুলিশ সদস্যদের চাহিদা দিন দিন বাড়ছে জাতিসংঘ মিশনে।

এ জাতীয় আরও খবর

৪৮ বছরে বিদেশ গেছেন এক কোটি ৬৩ লাখ ১২ হাজার ৩২৪ জন

উপজেলায় শান্তিপূর্ণ ভোটে উপস্থিতি সন্তোষজনক : কাদের

জামিন পেলেন জবি শিক্ষক দ্বীন ইসলাম

৫৮ বলে ১৬৭, বিনা উইকেটে জিতল হায়দরাবাদ

প্রথম ধাপের উপজেলা নির্বাচনে জয়ী হলেন যারা

জুলাইয়ের প্রথম সপ্তাহে বেইজিং যাবেন প্রধানমন্ত্রী

ঢাকায় ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা

পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি; সংসদে প্রধানমন্ত্রী

পুলিশ হেফাজতে মৃত্যু : ওসি, ডাক্তার ও জেল সুপারের বিরুদ্ধে মামলা

দুই পোলিং এজেন্টসহ তিনজনকে কারাদন্ড

ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে মুসলিম দেশগুলোর ঐক্য প্রয়োজন : প্রধানমন্ত্রী