রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

হঠাৎ হাত ফসকে পড়ে যায় আয়লান’

news-image

২ বছর বয়সী ছোট্ট এ শিশুর শেষ যাত্রাটি আসলে ‘সর্বশেষ’ হওয়ার কথা ছিল না। কথা ছিল, এ যাত্রা শেষে নতুন জীবন উদ্ভাসিত হবে, যেখানে খেলা করবে সম্ভাবনা। জন্মভূমি যখন পরিণত হলো ভয়াল যুদ্ধক্ষেত্রে, তখন একটুখানি নিরাপদ   জীবন খুঁজে ফেরা ছাড়া আর কোন পথ কি খোলা ছিল? রুক্ষ যুদ্ধের সহিংসতা আর নির্মমতা থেকে বহু দূরের কোন সবুজ মাঠে নিশ্চিন্তে খেলা করতে চাওয়া কি অপরাধ? নির্বাক দেবশিশুটি হয়তো কিছু না বলেও এ প্রশ্নগুলো ছুড়ে দিয়েছিল সবার কাছে। তার মাথা যখন একপাশে কাত হয়ে সামান্য দেবেছিল সৈকতের বালিতে, তখনও সপষ্ট পড়া যাচ্ছিল আয়লানের অভিমানমাখা অভিযোগ- তোমাদের বানানো দুর্বিষহ পৃথিবী থেকে নিস্তার পেতে চেয়েও পাইনি। একটি মাত্র ছবি দেখে বাকরুদ্ধ হয়ে গেছে হয়তো বিশ্বের সবচেয়ে নিষ্ঠুর ব্যক্তিটিও। নতুন জীবনের খোঁজে যে যাত্রা শুরু হয়েছিল, সে যাত্রা বরং সমাপ্তির রেখা টেনে দিলো ফুটন্ত এক সম্ভাবনার বুকে। আয়লান কুর্দির মৃতদেহ গতকাল পৌঁছেছে তুরস্কের শহর ইস্তাম্বুলে। সেখান থেকে নিয়ে যাওয়া হয় তার নিজের শহর সিরিয়ার কোবানেতে, ঠিক যেখান থেকে শুরু হয়েছিল তার যাত্রা। সেখানেই সমাহিত করা হয় তাকে। সঙ্গে তার আরেক ভাই- চার বছর বয়সী গালিপ আর মা রেহান। আয়লানের নিস্তেজ ছোট দেহ, মিষ্টি হাসি যে মুখে লেগে থাকতো সবসময়, তা হয়তো দেখা যাবে না আর কখনও। কিন্তু যে চিত্র সে রেখে গেছে, তা কি চোখের পাতা বুজলেই ভুলে যাওয়া যাবে? এ চিত্রটি যে ইউরোপগামী অভিবাসী-সঙ্কটের পুরোধা। গায়ে লাল শার্ট, নীল প্যান্ট আর কালো জুতো পরে ঘুমন্ত আয়লানের শরীরে সাগরের মৃদু ঢেউ আছড়ে পড়ার দৃশ্য- অনেকদিন তাড়িয়ে বেড়াবে বিবেকবান মানুষকে। 
যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে একটু নিরাপদ, একটু ভাল জীবনের খোঁজে অনেক সিরিয়ানের মতো ভূ-মধ্যসাগর পাড়ি দিতে চেয়েছিল আয়লানের পরিবার। স্বপ্নকে বাস্তবে রূপ দেয়ার লড়াইয়ে পরাজিত হতে হয়েছে তাদের। শুধু বেঁচে গেছেন আয়লানের হতভাগা পিতা আবদুল্লাহ কুর্দি। পৃথিবীতে নিজের সবচেয়ে ঘনিষ্ঠতম মানুষগুলোকে একসঙ্গে কবরে শুইয়েছেন তিনি। হয়তো অনেককিছুই বলতে চেয়েছিলেন। কিন্তু বলতে পারেননি তেমন কিছুই। শুধু বললেন, আমি জানি না আমি কী করবো। আমি জানি না কী বলতে হবে। আবদুল্লাহ সিদ্ধান্ত নিয়েছেন, যা কিছু হয় হোক, এ অভিশপ্ত কোবান শহরেই তিনি কাটাবেন বাকি জীবন। কারণ, এখানেই যে তার প্রিয়তমা ও দুই ছোট্ট সন্তান শায়িত আছে। 
অশ্রুসিক্ত চোখে ব্যর্থ যাত্রার বর্ণনা দিলেন আবদুল্লাহ। আচমকাই সংঘর্ষে তার পরিবারকে শরণার্থী বানিয়ে দিয়েছে। প্রথমে মাতৃভূমি কোবান ছেড়ে দামেস্ক, এরপর আলেপ্পো, এরপর আবার কোবানে। কিন্তু গৃহযুদ্ধ আর আইএস নামের দুঃস্বপ্ন থেকে পরিত্রাণ পেতে অবশেষে ভিটেমাটি ছাড়লেন তিনি। এর আগেও পরিবার নিয়ে গ্রিক দ্বীপ কোসের উদ্দেশে রওনা দিতে চেয়েছিলেন তিনি। কিন্তু সে চেষ্টা ব্যর্থ হয়। তারও আগে নিজের বোন তীমা কুর্দির কাছে কানাডায় যেতে চেয়েছিলেন তিনি, তা-ও সফল হয়নি। তৃতীয়বার তুরস্ক থেকে গ্রিসের উদ্দেশ্যে যাত্রা শুরু করতে গেলেন। খুব ছোট একটি নৌকা। গাদাগাদি করে বসে আছে ১২ জন যাত্রী। এদের মধ্যেই রয়েছে আবদুল্লাহর ৪ সদস্যের পরিবার। ২ তুর্কি ও সিরিয়ান পাচারকারীদের নৌকা ছিল সেটি। কিন্তু এমন ঝুঁকিপূর্ণ যাত্রায় মন যেন বারবার বারণ করছিল তাকে। বেশ ক’বার ওই পাচারকারীদের আবদুল্লাহ জিজ্ঞেস করেছেন, আমরা কি নেমে যাবো? কিন্তু সঙ্গে সঙ্গে চেঁচিয়ে তারা জবাব দিত, না না! কোনো সমস্যা নেই। কিছুক্ষণ পরই আবদুল্লাহর আশঙ্কা সত্যি হতে শুরু করলো। অন্ধকার তখন চারদিকে। হঠাৎ উত্তাল হয়ে উঠলো সাগর। প্রকাণ্ড সব ঢেউ ধাক্কা দিতে শুরু করলো আয়লানদের নৌকা। প্রকৃতির ক্রুদ্ধ গর্জন শুনে যাত্রীরা সবাই যেন বরফ হয়ে গেছেন। চিৎকার শুরু করে আতঙ্ক আরও কয়েকগুণ বাড়িয়ে দিলো তুর্কি পাচারকারী। একপর্যায়ে বিপদ বুঝতে পেরে কাপুরুষের মতো নৌকা থেকে ঝাঁপিয়ে সাঁতরে তীরের দিকে চলে গেল সে। কিন্তু আবদুল্লাহর সে উপায় নেই। কারণ, ছোট্ট দুই সন্তান সাঁতার পারে না। তিনি চেষ্টা করলেন নৌকার নিয়ন্ত্রণ ধরে রাখতে। কিন্তু পরাক্রমশালী সমুদ্রের বিরুদ্ধে এক ক্ষুদ্র মানবের লড়াই যে অনেক বেশি অসম। এক হাত দিয়ে তিনি ধরে আছেন স্ত্রীর হাত। ঢেউয়ের তোড়ে নৌকা যখন দুলছে, এ সময়ই হঠাৎ করে হাত ফসকে আয়লান পড়ে গেল উত্তাল সমুদ্রে! অন্ধকার রাতে তখন নির্জন সমুদ্রে যাত্রীদের অসহায় আর্তনাদ আর চিৎকার। কিছুক্ষণ পরই ডুবে গেল নৌকা। সাগরে যখন গলা উঁচিয়ে টিকে থাকাই দায়, সে সময়ও আবদুল্লাহ চিৎকার করে স্ত্রী ও সন্তানকে ডাকছেন। বেঁচে থাকার তীব্র ইচ্ছায় ২০ মিনিট ধরে সাগরের পানিতে ডেকেই যাচ্ছেন তিনি। একের পর এক স্বর হাওয়ায় মিলিয়ে গেল। ডুবে গেল সাগরে। 
বেঁচে গেলেন আবদুল্লাহ। কিন্তু এ বেঁচে থাকা হয়তো তিনি নিজেও চাননি। তাই হয়তো বললেন, এ পৃথিবী থেকে আর কিছুই চাই না আমি। আমার যা স্বপ্ন ছিল, সব আজ শেষ। এখানেই আমার স্ত্রী আর সন্তানদের কবরের পাশে আমৃত্যু বসে থাকবো আমি। 
আয়লান বা গালিপরা একা নয়। এ বছর ভূ-মধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ পৌঁছতে গিয়ে মারা গেছে ২৬০০ জন মানুষ। এদের মধ্যে আয়লানদের মতো ছোট্ট দেবশিশুদের সংখ্যা নেহায়েত কম নয়। প্রতিদিন যেন দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে অভিবাসীদের মৃত্যুর মিছিল। এই তো সেদিন অস্ট্রিয়ার এক পরিত্যক্ত ট্রাক থেকে উদ্ধার করা হলো ৭১টি লাশ। সেদিনই আবার আরেকটি ঘটনায় মারা গেল প্রায় ২০০ জন শরণার্থী। সুইডিশ কোস্টগার্ড তার আগেরদিনই একটি নৌকা থেকে উদ্ধার করে অভিবাসন-প্রত্যাশীদের ৫৪টি লাশ। এদের কেউ মারা গেছে সাগরে নৌকাডুবিতে। কেউবা পদপিষ্ট হয়ে। কেউ আবার নৌকার ইঞ্জিনের ধোঁয়ায় শ্বাস বন্ধ হয়ে।

এ জাতীয় আরও খবর