রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নালিশে ভিসির ক্ষমতা খর্ব

news-image

ক্যাম্পাস প্রতিবেদক শিক্ষকদের আন্দোলনের প্রেক্ষাপটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আমিনুল হক ভূইয়ার ক্ষমতা খর্ব করলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পরবর্তি সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত তিনি রুটিন দায়িত্ব ছাড়া নিয়োগ, নতুন ব্যবস্থা চালু বা কাউকে নতুন কোনো পদে দায়িত্ব দিতে পারবেন না।
বৃহস্পতিবার শাবির আন্দোলনরত শিক্ষক প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়। সার্বিক পরিস্থিতি জানতে উপাচার্যকেও শিগগির মন্ত্রণালয়ে ডাকা হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে বৈঠকে আন্দোলনরত শিক্ষকদের আন্দোলনের গতি-প্রকৃতি ‘শোভন’ করার পাশাপাশি শিক্ষা ও প্রশাসনিক কাজে অংশ নেওয়ার পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী।
উপাচার্যের বিরুদ্ধে ‘অসৌজন্যমূলক আচরণ’ ও প্রশাসন পরিচালনায় ‘অযোগ্যতার’ পাশাপাশি নিয়োগে অনিয়ম ও আর্থিক অস্বচ্ছতার অভিযোগ এনে তার পদত্যাগ দাবিতে গত ১৩ এপ্রিল থেকে আন্দোলন করে আসছে সরকার সমর্থক ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ।
আন্দোলনের অংশ হিসাবে গত ২০ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের ৩৭টি প্রশাসনিক পদ ছাড়েন ৩৫ জন শিক্ষক, যাদের মধ্যে অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালও ছিলেন।
আন্দোলনের মধ্যে ভিসি আমিনুল হক ভূইয়া ২৩ এপ্রিল জরুরি সিন্ডিকেট বৈঠক ডেকে দুই মাসের ছুটিতে গেলে ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ইলিয়াস উদ্দিন বিশ্বাসের অধীনে সেই ৩৫ জন কাজ চালিয়ে যেতে থাকেন।
গত ২২ জুন ছুটি শেষ হওয়ার আগে হঠাৎ নিজের কার্যালয়ে ফিরে উপাচার্য নতুন প্রক্টরিয়াল কমিটির অনুমোদন দিলে প্রতিবাদে ওই দিন সকাল সাড়ে ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত তাকে কার্যালয়ে অবরুদ্ধ করে রাখেন আন্দোলনরত শিক্ষকরা।
এরপর প্রতিদিন উপাচার্যের কার্যালয় অবরুদ্ধ করে অবস্থান কর্মসূচি পালন করছেন আন্দোলনরত শিক্ষকরা। তখন থেকে আর কার্যালয়ে যাননি উপাচার্য। তবে শিক্ষকদের এই আন্দোলন উদ্দেশ্য প্রণোদিত দাবি করে তাদের দাবিতে নত না হওয়ার ঘোষণা রয়েছে তার।
মন্ত্রীর সঙ্গে বৈঠকে শিক্ষকদের মধ্যে ছিলেন অধ্যাপক সৈয়দ সামশুল আলম, অধ্যাপক ইয়াসমিন হক, অধ্যাপক মো. ইউনুস, অধ্যাপক মো. আনোয়ারুল ইসলাম, অধ্যাপক মো. আব্দুল গণি, অধ্যাপক সৈয়দ হাসানুজ্জামান, অধ্যাপক দীপেন দেবনাথ ও মো. ফারুক উদ্দিন। মন্ত্রীর সঙ্গে শিক্ষকদের পৌনে তিন ঘণ্টার বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব এ এস মাহমুদ এবং অতিরিক্ত সচিব হেলাল উদ্দিন উপস্থিত ছিলেন।