বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনলাইন ভর্তিতে হ-য-ব-র-ল আজ তালিকা প্রকাশের সম্ভাবনা

news-image

ক্যাম্পাস প্রতিবেদক প্রথমবারের মতো একাদশ শ্রেণীতে অনলাইনে ভর্তির ঘোষণা দিয়ে বিপাকে পড়েছে শিক্ষা মন্ত্রণালয়। দুই দফা ঘোষণা দিয়েও ভর্তির চূড়ান্ত তালিকা প্রকাশ করা যায়নি। সর্বশেষ শুক্রবার রাতে তালিকা প্রকাশের কথা থাকলেও কারিগরি ত্রুটির কারণে গতকাল এ তালিকা প্রকাশ করা যায়নি। মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, আজ তালিকা প্রকাশের সম্ভাবনা রয়েছে। 

একাদশ শ্রেণীর ভর্তিতে মেধা তালিকা প্রকাশের কথা ছিল ২৫শে জুন রাত সাড়ে ১১টায়। কারিগরি সমস্যার কারণে ওই রাতে ফল মেধাতালিকা প্রকাশ করতে না পারায় পরদিন ২৬শে জুন রাত সাড়ে ১১টায় তা প্রকাশের সময় নির্ধারণ করে শিক্ষা মন্ত্রণালয়। একইভাবে পরদিন নির্ঘুম রাত পার করেও ফল পাননি ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। পুনরায় জানানো হয় শনিবার সকাল ৮টায় প্রকাশ করা হবে তালিকা। কিন্তু ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকরা ওয়েবসাইটে কোন ফল পাননি। ওয়েবসাইটে নোটিশ ঝুলছিল- ‘২০১৫-১৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তিচ্ছুক শিক্ষার্থী ও সংশ্লিষ্টদের জানানো যাচ্ছে যে, ভর্তির ফলাফল প্রক্রিয়াকরণের কাজ চলছে, ফলাফল প্রকাশের সময় শিগগিরই জানিয়ে দেয়া হবে। জানতে চাইলে এ বিষয়ে ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক আসফাকুস সালেহীন বলেন, আজ রোববার সকাল নাগাদ এই তালিকা ওয়েবসাইটে পাওয়া যাবে। বুয়েট বলছে, কারিগরি সমস্যার কারণে ফল প্রকাশ করা যাচ্ছে না। এটা তাদের সমস্যা, আমরা সৎ উদ্দেশ্যে তাদের কাছে তথ্য পাঠিয়েছি। তারা সময় মতো ফল প্রকাশ করতে পারেনি। ওল্টো ১২ লাখ শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের নিকট আমাদের বিব্রতকর অবস্থায় ফেলে দিয়েছে। এটা তাদের ব্যর্থতা, ত্রুটি বললেন কলেজ পরিদর্শক।

ঢাকা বোর্ড সূত্র জানায়, ৩০০-এর উপরে আসন থাকা কলেজের সংখ্যা প্রায় ৫০০। আর এতে ভর্তি হতে পারবে এক লাখ ৮০ হাজার শিক্ষার্থী। আর এদের কথা চিন্তা করেই অনলাইন আবেদনের জন্য বুয়েটের সহায়তায় সার্ভার তৈরি করা হয়। কিন্তু এই প্রক্রিয়ার চূড়ান্ত অনুমোদনের দিন শিক্ষা মন্ত্রণালয় হঠাৎ করেই সকল কলেজকে এই প্রক্রিয়ায় আনার সিদ্ধান্ত দেয়। এতে আন্তঃশিক্ষা বোর্ড আপত্তি জানালেও তা শেষ পর্যন্ত টেকেনি। তাই এক লাখ ৮০ হাজারের উপযোগী সার্ভারকে পরিবর্তন করে ১২ লাখ শিক্ষার্থীর জন্য তৈরি করলেও তা শেষ পর্যন্ত লোড নিতে পারেনি। গত বৃহস্পতিবার রাত ৮টার পর থেকেই সার্ভারের অক্ষমতার বিষয়টি বুঝতে পারেন সংশ্লিষ্টরা। এ জন্য রাত ১১টার দিকে বুয়েটে উপস্থিত হন শিক্ষাসচিব নজরুল ইসলাম খান, ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আবু বক্কর ছিদ্দিকসহ সকল ঊর্ধ্বতন কর্মকর্তারা। তখন সিদ্ধান্ত হয় যেভাবেই হোক সীমিত পর্যায়ে হলেও ফলাফল সাড়ে ১১টা থেকে ১২টার মধ্যে দেয়া হবে। কিন্তু সে চেষ্টাও সফল হয়নি। পরে কারিগরি জটিলতা ও আবেদনকারীর সংখ্যাধিক্যের কারণে এই সময় আরও ২৪ ঘণ্টা পিছিয়ে নেয়া হয়। নির্ধারিত সময় শুক্রবার রাত সাড়ে ১১টা পর্যন্ত ফল প্রকাশ করতে না পেরে সাড়ে ১২টার দিকে ভর্তির ওয়েবসাইটে (িি.িীরপষধংংধফসরংংরড়হ.মড়া.নফ) জানানো হয়, ভর্তির ফলাফল প্রক্রিয়াকরণের চলমান কাজে বুয়েটের আইআইসিটি বিভাগ কারিগরি সহায়তা প্রদান করছে। ২৭শে জুন সকাল ৮টায় ফলাফল প্রকাশ করা হবে। কিন্তু শনিবার সকাল সাড়ে আটটার পরও ফলাফল প্রকাশ করতে পারেনি কর্তৃপক্ষ। ভর্তি প্রক্রিয়ায় ঢাকা শিক্ষা বোর্ডকে কারিগরি সহায়তা প্রদানকারী বুয়েটের আইআইসিটি বিভাগ বলছে, নানা অপশনের কারণে ফল প্রস্তুত করা হলেও চূড়ান্তভাবে আপলোড করা যাচ্ছে না। সফটওয়্যারের সমস্যার কারণে এমনটি হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষাসচিব নজরুল ইসলাম খান। আরও সময় নিলেও প্রযুক্তি বিশেষজ্ঞদের সহায়তা নিয়ে ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবু বক্কর সিদ্দিক। এব্যাপারে কথা হয় বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবু বক্কর সিদ্দিকের সঙ্গে। শনিবার সন্ধ্যায় তিনি বলেন, অনলাইন ভর্তির ফলাফল প্রকাশে বুয়েট আমাদের কারিগরি সহায়তা প্রদানকারী। দ্রুত ফল প্রকাশে নতুন করে বুয়েটের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদের নেতৃত্বে ছয় সদস্যের একটি টিম কাজ করছে, আগের পাঁচ সদস্যের আরেকটি টিম কাজ করছে। সব মিলে কারিগরি জটিলতা নিরসনে দুইটি টিম কাজ করছে। প্রফেসর কায়কোবাদ আমাকে জানিয়েছেন আজকের (গতকাল শনিবার) মধ্যে কাজ সম্পন্ন করতে পারবেন। যদিও আমাদের সচিব স্যার বলেছেন, রোববার ফল প্রকাশ হবে। এখন আমরা আশা করছি, দুই টিম মিলে কাজ করলে আজকের মধ্যে ফল প্রকাশ করা সম্ভব হবে।

জানতে চাইলে বুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ বলেন, তারা আন্তরিকভাবে কাজ করছেন। তবে অনেক অপশন থাকার কারণে কিছুটা জটিলতা হচ্ছে। আশা করি তারা সমস্যা কাটিয়ে উঠবে। এদিকে বৃহস্পতিবার রাত ১১টার পর অধীর আগ্রহে অপেক্ষা করতে থাকে ভর্তিচ্ছু ১২ লাখ শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা। বেশির ভাগই গত দুইদিন ধরে নির্ঘুম রাত কাটান এবং বারবার ওয়েবসাইটে ঢোকার চেষ্টা করতে থাকেন। দফায় দফায় ফল প্রকাশে বিলম্বের কারণে শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের মধ্যেই উদ্বেগের সৃষ্টি হয়েছে। অনেকে ফোন করে উদ্বেগের কথা জানাচ্ছেন। কারণ শনিবার থেকেই মনোনীতদের ভর্তির তারিখ ছিল।

শনিবার সকাল নয়টায় ঢাকা বোর্ডের ভর্তির ওয়েবসাইটে বলা হয়, ফলাফল প্রক্রিয়াকরণের কাজ চলছে, ফল প্রকাশের সময় শিগগিরই জানিয়ে দেয়া হবে। ভর্তির ওয়েবসাইট, আবেদনকারীদের এসএমএস, স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষা বোর্ডসমূহের ওয়েবসাইটে ফল দেয়া হবে বলে জানিয়েছে শিক্ষা বোর্ড। শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক বলেন, প্রয়োজনে ভর্তির সময়সীমা বাড়ানো হবে। এদিকে গতকাল ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, পরীক্ষা নিয়ন্ত্রক ও বুয়েটের কারিগরি সহায়তা প্রদানকারী টিম তিন দফা বৈঠক করেন। শনিবার সন্ধ্যায় এ রিপোর্ট লেখা পর্যন্ত বৈঠকের সিদ্ধান্ত জানা যায়নি।

এ জাতীয় আরও খবর

ঢাকায় ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা

পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি; সংসদে প্রধানমন্ত্রী

পুলিশ হেফাজতে মৃত্যু : ওসি, ডাক্তার ও জেল সুপারের বিরুদ্ধে মামলা

দুই পোলিং এজেন্টসহ তিনজনকে কারাদন্ড

ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে মুসলিম দেশগুলোর ঐক্য প্রয়োজন : প্রধানমন্ত্রী

দেশে নতুন করে গুমের সংখ্যা বাড়ছে : রিজভী

ঝিনাইদহ-১ আসনের উপ-নির্বাচনে বাধা নেই

সমুদ্রে তেল গ্যাস অনুসন্ধানে দরপত্র কিনেছে ৭ কোম্পানি

বাংলাদেশ ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট করলেন সাংবাদিকরা

দলে ফিরলেন সাকিব-মুস্তাফিজ-সৌম্য

ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ : সিইসি