সোমবার, ২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

যে ৭ টি অদ্ভুত কারণে প্রচণ্ড মাথাব্যথার সমস্যা হচ্ছে আপনার

news-image

টিপস ডেস্কমাথাব্যথার সমস্যা কতোটা যন্ত্রণাদায়ক তা যারা মাথাব্যথায় ভোগেন তারা বেশ ভালো করেই জানেন। মাথাব্যথার তীব্রতা বাড়তে থাকলে কোনো কিছুই করার উপায় থাকে না। ব্যথানাশক ঔষধ সেবন করে অনেকেই মাথাব্যথা কমিয়ে নেন, কিন্তু এইসকল ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া অনেক বেশি। কিন্তু কেন এই মাথাব্যথার সমস্যায় ভুগছেন আপনি, তা কি কখনো ভেবে দেখেছেন? অনেকেই মাইগ্রেনের ব্যথায় ভোগেন, অনেকের আবার সাইনাসের কারণে মাথাব্যথা হয়। এছাড়াও অতিরিক্ত আলো, ধূমপান, অতিরিক্ত পরিশ্রম, মানসিক চাপ, ঘুম না হওয়া ও অতিরিক্ত রোদের কারণেও মাথাব্যথার সমস্যায় পড়েন অনেকেই। কিন্তু এর বাইরে আরও কিছু কারণ রয়েছে যা আপনার একেবারেই অজানা। আপনি হয়তো বুঝতেও পারছেন না আপনার করা এইসকল কাজের কারণেই হচ্ছে মাথাব্যথার সমস্যা।

১) অতিরিক্ত ঘুমানো
অনেকেই না ঘুমানোর ফলে মাথাব্যথায় ভোগেন, কিন্তু আপনি জানেন কি আপনার অতিরিক্ত ঘুমের কারণেও মাথাব্যথা হচ্ছে? বিশেষ করে ছুটির দিনে আরাম করে দুপুর পর্যন্ত ঘুমানোর অভ্যাসটিও কিন্তু মাথাব্যথা হওয়ার কারণ।

২) অতিরিক্ত কড়া গন্ধ
আপনার মাথাব্যথার যদি যুক্তিসংগত অন্য কোনো কারণ খুঁজে না পান তাহলে আপনার বা আপনার আশেপাশে মানুষের ব্যবহার করা পারফিউমের দিকে নজর দিন। অনেকেই অতিরিক্ত কড়া সুগন্ধ সহ্য করতে পারেন না, যার ফলে মাথাব্যথার সমস্যায় ভোগেন।

৩) হেয়ার প্রোডাক্ট ব্যবহার
চুলের যত্নে বা স্টাইলিংয়ের কারণে ব্যবহার করা অতিরিক্ত কেমিক্যাল সমৃদ্ধ হেয়ার প্রোডাক্ট হতে পারে আপনার মাথাব্যথার কারণ। মাথার ত্বকের সাথে আমাদের মস্তিষ্কের নার্ভ যুক্ত থাকার কারণেই এই সমস্যার সৃষ্টি।

৪) অতিরিক্ত শক্ত করে চুল বাঁধা
খুব বেশি কষে চুল বাঁধার কারণেও মাথাব্যথার সমস্যায় পড়তে পারেন আপনি। এছাড়াও হ্যাট, ক্যাপ এবং স্কার্ফ বাঁধার কারণেও মাথাব্যথা হয় অনেক সময়।

৫) অতিরিক্ত রাগ উঠলে
যারা অনেক বেশি রাগই তারা মাথাব্যথার সমস্যায় একটু বেশীই ভোগেন। কারণ রাগ উঠলে আমাদের ঘাড় ও মাথার পেশী আড়ষ্ট হওয়া শুরু করে যার ফলে এই মাথাব্যথার সমস্যা হয়।

৬) হরমোনের তারতম্য হলে
অনেকেই এই বিষয়টি সম্পর্কে একেবারে অবগত নন। কিন্তু হরমোনের তারতম্য ধরতে পারার বেশ ভালো লক্ষণ হচ্ছে মাথাব্যথা হওয়া। দেহে কোনো কারণে হরমোনের তারতম্য ঘটলে মাথাব্যথার সমস্যা শুরু হতে পারে।

৭) একবেলা খাবার না খাওয়া
অদ্ভুত হলেও সত্যি আপনার খাবার বাদ দেয়ার অভ্যাসটি আপনার মাথাব্যথার মূল কারণ। যখন আমাদের দেহ অনেকটা সময় খাদ্য না পায় তখন রক্তের সুগারের মাত্রা নেমে যায়। যার ফলে মস্তিষ্কে রক্ত সঞ্চালন কমে আসে। আর এর ফলেই শুরু হয় মাথাব্যথা।

এ জাতীয় আরও খবর

দুদকের মামলা স্থগিতে বদির আবেদন খারিজ

সকালে তীব্র, দুপুরে সহনীয় যানজট

অর্থ আত্মসাৎ: নর্থ সাউথের চার ট্রাস্টিকে গ্রেফতারের নির্দেশ

‘মুজিব’ সিনেমার ট্রেলার দেখে সবাই কেন হতাশ তার কারণ পাচ্ছেনা পরিচালক

হয়রানির শিকার বলিউড অভিনেত্রী দিয়া মির্জা

অ্যান্থনি নরম্যান আলবানিজকে শেখ হাসিনার অভিনন্দন

উত্তরায় নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

আজ জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু

কাশিমপুর কারাগারে নারী হাজতির মৃত্যু

সিঙ্গাপুরের হেড কোচ হলেন সালমান বাট

ধানুশের আসল বাবা-মা নাকি তারাই! মানতে নারাজ অভিনেতা

পাকিস্তানি নারীর ‘প্রেমের ফাঁদে’ গুরুত্বপূর্ণ তথ্য পাচার, ভারতীয় সেনা গ্রেপ্তার