শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শান্তিরক্ষী বাহিনীর যৌন নিপীড়নের খসড়া প্রতিবেদন ফাঁস

news-image

আন্তর্জাতিক ডেস্কআবারও শান্তিরক্ষীদের বিরুদ্ধেই উঠলো ভয়াবহ মাত্রার শান্তিভঙ্গের অভিযোগ। খাদ্য ও ওষুধপত্রের বিনিময়ে হাইতির কথিত শান্তিরক্ষীরা সেদেশের পরিণত-অপরিণত সব বয়সের মেয়েদের সঙ্গে যৌন সম্পর্ গড়ে তুলতে বাধ্য করছেন; এমন খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

জাতিসংঘের ইন্টারনাল ওভারসাইট সার্ভিস অফিস ওআইওএস’এর এক খসড়া প্রতিবেদনে শান্তিরক্ষী বাহিনীর দায়িত্বে নিয়োজিত সদস্যদের অনৈতিক আচরণের বিষয়টি উঠে এসেছে। চলতি মাসে এ প্রতিবেদন প্রকাশের কথা রয়েছে। তবে তার আগেই প্রতিবেদনের একটি অনুলিপি সংগ্রহ করতে পেরেছে মার্কিন বার্তা সংস্থা এপি। এতেই খবরটি ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী।

sdfss

খসড়া প্রতিবেদনের বরাত দিয়ে এপি জানিয়েছে, যৌন নিপীড়নের শিকার নারীর সংখ্যা ২শ’রও বেশি, এদের মধ্যে অন্তত এক তৃতীয়াংশের বয়স ১৮ বছরের নিচে। হাইতির ২৩১ জন নারী ও শিশুর সাক্ষৎকার নিয়ে এ তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনের বরাতে এপি জানিয়েছে, গ্রামীন এলাকার নারীদের খাবারের মতো মৌলিক প্রয়োজনের প্রতি বাধ্য করে আর শহুরে মেয়েদের ক্ষেত্রে বিভিন্ন জিনিসের লোভ দেখিয়ে যৌনসন্ত্রাস চালায় শান্তিরক্ষীরা।

জাতিসংঘ টাকা-খাবার-চাকরি-পণ্য কিংবা সেবার বিনিময়ে যৌনসম্পর্র বিরুদ্ধে। নিজেদের কমীদের সঙ্গে সেবা গ্রহীতাদের যৌন সম্পর্কেও নিরুৎসাহিত করে সংস্থাটি। তবে দুঃখের বিষয় হলো, যে ২৩১ নারীর সাক্ষাৎকার নিয়ে প্রতিবেদনটি করা হয়েছে, তারমধ্যে কেবল ৭জন জাতিসংঘের এই নীতির কথা জানেন।

gdfgdf

হাইতিতে শান্তিরক্ষী বাহিনীর অনৈতিক তৎপরতা কোন কোন বছরে ঘটেছে জাতিসংঘের প্রতিবেদনে তা তুলে ধরা হয় নি। ২০০৪ সাল থেকে দেশটিতে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর ৭,০০০ সেনা মোতায়েন রয়েছে এবং বিভিন্ন সময় তাদের অনৈতিক কাজের প্রতিবাদে হাইতিবাসী প্রতিবাদ বিক্ষোভ করেছে। তাদের প্রতিবাদ বিক্ষোভের কেন্দ্রে ছিল মার্কিন সেনারা।

বিশ্বে বর্তমানে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর এক লাখ ২৫ হাজার সেনা মোতায়েন রয়েছে। শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের পর কম্বোডিয়া, মোজাম্বিক, বসনিয়া, সুদান এবং কসোভোতে পতিতাবৃত্তি ও যৌন নিপীড়নের ঘটনা নাটকীয়ভাবে বাড়তে দেখা গেছে।

fgdfsd

এ ছাড়া, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে খাদ্য ও গৃহহীন বালক-বালিকারা জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর সদস্যদের যৌন সন্ত্রাসের শিকার হয়েছে; এমনকি নয় বছরের বালক-বালিকাও তাদের বিকৃত লালসার হাত থেকে রক্ষা পায় নি। সংবাদমাধ্যমে এসব খবর প্রকাশিত হয়েছে।

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী