বৃহস্পতিবার, ১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

কন্টাক্ট লেন্সে সংক্রমণ ঝুঁকি

news-image

অন্যরকম ডেস্কচোখে কন্টাক্ট লেন্স ব্যবহারের সবচেয়ে বড় ঝুঁকি সংক্রমণ। আর চোখে সংক্রমণের মধ্যে সবচেয়ে মারাত্মক হলো কেরাটিটিস। ব্যাকটেরিয়া এবং অন্যান্য জীবাণুর কারণে এই সংক্রমণ হতে পারে। সাম্প্রতিক এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে পিটিআই।

নিউইয়র্ক ইউনিভার্সিটির ল্যাংগন মেডিকেল সেন্টারের গবেষণায় দেখা গেছে, চোখের চিকিৎসকের পরামর্শ মানেন না বলেই এমন সংক্রমণের শিকার হন বেশির ভাগই।

গবেষণায় দেখা গেছে, ৪৫ ভাগ ব্যবহারকারীই লেন্স খোলা বা পরার আগে হাত ধুয়ে নেন না। অন্যান্য গবেষণায় দেখা গেছে, মাসে লেন্স ব্যবহারের সর্বোচ্চ সীমার চেয়ে এক থেকে দেড়গুণ বেশি সময় লেন্স পরে থাকেন অনেকেই। এ ছাড়া, স্বল্প মেয়াদে (দুই সপ্তাহ) ব্যবহারযোগ্য লেন্স দুই থেকে আড়াইগুণ বেশি সময় ধরে ব্যবহার করেন অনেকেই।

মনে রাখতে হবে যে, কন্টাক্ট লেন্স একটা স্পর্শকাতর ‘মেডিকেল ডিভাইস’। স্টেরিলাইজ করা ছোট্ট পাত্রে বিশেষ তরলের মধ্যে রাখা এই লেন্স মেয়াদ উত্তীর্ণ হয়ে গেলে নিজেই দূষিত হয়ে যেতে পারে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র জানিয়েছে, দেশটিতে প্রায় ১০ লাখ কন্টাক্ট লেন্স ব্যবহারকারীকে প্রতিবছর চোখের ইনফেকশনের কারণে চিকিৎসকের কাছে যেতে হয়। যার কারণ কন্টাক্ট লেন্স ব্যবহার।

এ ক্ষেত্রে সবচেয়ে বিপজ্জনক ইনফেকশনের নাম কেরাটিটিস। এটি ব্যাকটেরিয়া ও অন্য জীবাণুর কারণে হতে পারে, যা মূলত কর্নিয়াতে আক্রমণ করে।

গবেষণায় জানা গেছে, ইনফেকশনের প্রধান কারণ চিকিৎসকের পরামর্শ উপেক্ষা করা। চোখ অত্যন্ত সংবেদনশীল। এতে যেকোনো বস্তু ব্যবহার করা হলে সে জন্য চিকিৎসকের সঙ্গে যথাযথ পরামর্শ করে নেওয়া উচিত এবং তা মেনে চলা উচিত বলে জানান গবেষকরা।

গবেষণায় দেখা গেছে, ৪৫ ভাগ মানুষ কন্টাক্ট লেন্স ব্যবহারের জন্য স্থাপনের আগে পরামর্শমতো হাতটি ধুয়ে নেন না। এ ছাড়াও জানা গেছে, একটি কন্টাক্ট লেন্স যে ক'দিন ব্যবহার করা উচিত, তার বেশি ব্যবহার করেন অধিকাংশ মানুষ। কন্টাক্ট লেন্সকে জীবাণুমুক্ত করতে একটি জীবাণুনাশকের মধ্যে এটি ডুবিয়ে রাখা হয়। নিয়ম অনুযায়ী ব্যবহার না করায় এটি দূষিত হয়ে যায়।

গবেষকরা কন্টাক্ট লেন্স ব্যবহারের ফলে সংক্রমণ কিংবা এ-সংক্রান্ত ঝামেলা এড়াতে চিকিৎসকের পরামর্শ ঠিকভাবে মেনে চলতে বলেন। এ ছাড়াও কন্টাক্ট লেন্স চোখে লাগানোর আগে হাত ভালোভাবে ধুয়ে তারপর শুকিয়ে নিয়ে হবে। লেন্স কখনো কোনো ধরনের পানির সংস্পর্শে যেন না আসে, এ পরামর্শও দেন গবেষকরা।

এ জাতীয় আরও খবর

হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো

খালেদাকে পদ্মা সেতুতে তুলে নদীতে ফেলে দেওয়া উচিত: প্রধানমন্ত্রী

বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করায় হত্যা, চারজনের যাবজ্জীবন

সিলেটে বন্যার্তদের পাশে পররাষ্ট্রমন্ত্রী

ক্লাসরুমে ফ্যান খুলে পড়ে চার ছাত্রী আহত

ঘরে বসে খুব সহজেই করে ফেলুন পার্লারের মতো হেয়ার স্পা

সামরিক সহায়তা চাইলো মিয়ানমারের ছায়া সরকার

হত্যা মামলায় তিন ভাইসহ চারজনের যাবজ্জীবন

এমপির গাড়িবহরে ট্রাকচাপায় লাশ হলেন ছাত্রলীগ নেতা

কান উৎসবে বঙ্গবন্ধুর বায়োপিকের ট্রেইলার, ফ্রান্সের পথে তথ্যমন্ত্রী

শ্রমিকের তীব্র সঙ্কট, বৃষ্টিতে তলিয়ে যাচ্ছে ধান

পল্লবীর অনুপস্থিতিতে ফ্ল্যাটে কে আসতেন, মুখ খুললেন পরিচারিকা