বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিআরটিসির ডিপোগুলোতে বিকল বাসের স্তূপ

news-image

রাজধানীর পরিবহন সমস্যা কমাতে সরকারের নানা উদ্যোগের মধ্যে ২০১০ সাল থেকে কয়েক দফায় প্রায় এক হাজার বাস ক্রয় করে বিআরটিসি। এগুলোর মধ্যে সাধারণ বাস, ডাবল ডেকার, আর্টিকুলেটেড ও এসি বাস রয়েছে। ১০ থেকে ১৫ বছরের যাত্রী সেবা নিশ্চিত করতে চীন, ভারত ও কোরিয়া থেকে প্রায় হাজার কোটি টাকা ব্যয়ে এসব বাস আমদানি করা হয়। কিন্তু চার থেকে পাঁচ বছরের মাথায় কোটি টাকার বাসগুলো নষ্ট হয়ে বিভিন্ন ডিপোতে আশ্রয় নিয়েছে। পরিবেশ দূষণ কমানোর লক্ষ্যে কোরিয়া সরকারের ঋণে ২০১১ সালে ২৫৫টি বাস ক্রয় করে বিআরটিসি। এর মধ্যে ১০০টি এসি ও ১৫৫টি নন-এসি। এতে ব্যয় হয় প্রায় ২৪৩ কোটি টাকা। এরমধ্যে ৪০টি বাস বিকল হয়ে পড়েছে। বাকিগুলোও চলছে নানা সমস্যা নিয়ে। আবার হরতাল, অবরোধ কর্মসূচিতে অসংখ্য বাস ক্ষতিগ্রস্ত হবার পর সেগুলো অচল হয়ে পড়ে আছে।

ভারতের রাষ্ট্রীয় ঋণে (এলওসি) ২০১৩ সালে কেনা হয় ২৯০টি দ্বিতল, ৫০টি আর্টিকুলেটেড (দুই বগির জোড়া লাগানো) ও ৮৮টি এসি বাস। এতে ব্যয় হয় প্রায় ৩০৪ কোটি টাকা। গত বছর বাসগুলোর ওয়ারেন্টির মেয়াদ শেষ হয়। তবে এখনই দেখা দিচ্ছে নানা সমস্যা। বিকল হয়ে পড়েছে ২২টি। এর মধ্যে ডাবল ডেকার বিকল হয়েছে ১৪টি, এসি বাস পাঁচটি ও আর্টিকুলেটেড তিনটি। এসব বাস নারায়ণগঞ্জ, মতিঝিল, মিরপুর, জোয়ারসাহারা ডিপোতে রয়েছে। আর ঢাকার বাইরে চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা, নোয়াখালীর সোনাপুর, নরসিংদী, বগুড়া ও রংপুরে ডিপোতেও রয়েছে কিছু বাস।

ডিপো ম্যানেজাররা এসম্পর্কে বলেন, কোরিয়া ও ভারত থেকে কেনা বেশির ভাগ বাসই বিকল হয়েছে গত এক বছরে। এগুলোর সঙ্গে কেনা খুচরা যন্ত্রাংশ শেষ হয়ে যাওয়ায় এখন আর বাস মেরামত করা যাচ্ছে না। আর ওয়ারেন্টি শেষ হওয়ায় ভারতের অশোক লেল্যান্ড কোম্পানিও এগুলো মেরামত করে দিচ্ছে না। ফলে বাসগুলো বসিয়ে রাখতে হচ্ছে। এতে ক্রমেই কার্যক্ষমতা হারাচ্ছে এসব বাস। ডিপো ম্যানেজাররা বলেন, যেসব বাস চলাচল করছে সেগুলোর অবস্থা বেশ খারাপ। তাদের তথ্যমতে, প্রায় সব দ্বিতল ও আর্টিকুলেটেড বাসগুলোর পাখা নষ্ট হয়ে গেছে। এছাড়া দ্বিতল বাসগুলোর কয়েকটির চেয়ার ভেঙে গেছে। কিন্তু বাজেট বরাদ্দ না থাকায় মেরামত করা যাচ্ছে না। আর এগুলো মেরামতের পরিবর্তে কর্তৃপক্ষ আরো নতুন ২০০টি দ্বিতল ও ১০০টি আর্টিকুলেটেড বাস কেনার চেষ্টা করছে।

এ বিষয়ে বিআরটিসির চেয়ারম্যান মো. মিজানুর রহমান বলেন, আর্থিক সংকটের কারণে বাসগুলো মেরামতে বাজেট বরাদ্দ দেয়া যাচ্ছে না। গত প্রায় তিন মাসের রাজনৈতিক অস্থিরতায় বিআরটিসির আয় অনেক কমে গেছে। এতে কর্মকর্তা-কর্মচারীদের নিয়মিত বেতন পরিশোধই কঠিন হয়ে পড়েছে। এজন্য প্রধানমন্ত্রীর কাছে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। ক্ষতিপূরণ বাবদ অর্থ পাওয়া গেলে বাসগুলো মেরামতে কিছু অর্থ বরাদ্দ দেয়া হবে। তবে বিআরটিসির কিছু বাস অনেক পুরনো ও অকেজো হয়ে পড়েছে। সেগুলো প্রতিস্থাপনে নতুন বাস কেনার চেষ্টা করা হচ্ছে।

এদিকে সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনের আমলে চীন থেকে কেনা ২৭৫টি বাসের মধ্যে ১১৫টি বাসই সম্পূর্ণ অচল হয়ে পড়েছে। এ জন্য নরওয়ে থেকে ৯৫ কোটি টাকা ঋণ নেওয়া হয়। আর সরকারের অর্থায়ন ছিল ২৭ কোটি টাকা। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) উদ্যোগে সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গেছে, চীন থেকে কেনা এসব বাস ছিল নিম্নমানের। ফলে অধিকাংশ বাস এখন অচল। বাসগুলো কিনে বড় অঙ্কের অর্থ অপচয় হয়েছে সরকারের। অথচ ১০ থেকে ১৫ বছর নিরবচ্ছিন্ন সেবা পাওয়া যাবে এমন শর্তেই নরডিক ডেভেলপমেন্ট ফান্ডের (এনডিএফ) ঋণের টাকায় এসব বাস চীন থেকে কেনা হয়েছিল। বর্তমান পরিস্থিতিতে ঋণদানকারী সংস্থার পক্ষ থেকে তাদের ঋণের টাকায় কেনা বাসগুলো পরিদর্শনে আসার ঘোষণা দিয়েছে এনডিএফ।

পরিবেশ দূষণ কমানোর লক্ষ্যে বিআরটিসি সিএনজিচালিত বাস কিনতে এনডিএফ ঋণ দেয়ার ক্ষেত্রে ১’শ বাস ইউরোপ থেকে কেনার শর্ত জুড়ে দেয়। কিন্তু ইউরোপের বাসের দাম বেশি হওয়ায় নির্ধারিত ঋণে ৯০টি বাস সরবরাহের প্রস্তাব পাওয়া যায়। এ পরিস্থিতিতে বিআরটিসি শর্ত পরিবর্তন করে চীনকেও দরপত্রে অংশগ্রহণের সুযোগ দেয়। তারপর চীনের ডংফেং ইয়াংস্টেজ মোটরস কোম্পানি লিমিটেড গাড়ি সরবরাহ বি আরটিসিকে অস্বাভাবিক কম দর প্রস্তাব করে। পরে ২০১০ সালে ১১৩ কোটি ৬৩ লাখ টাকায় চীন থেকে ২৭৫টি বাস কেনা হয়। ১৯৮৯ সালে ডেনমার্ক, ফিনল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে ও সুইডেনের সমন্বয়ে এনডিএফ গঠিত হয়। মূলত পরিবেশবান্ধব প্রযুক্তি ও প্রকল্পে সহজ শর্তে ঋণ দিয়ে থাকে সংস্থাটি।

এরআগে ২০০২ সালে সুইডিশ ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সির (সিডা) আর্থিক সহায়তায় সুইডেন থেকে ৫০টি ভলভো বাস আমদানি করে চার দলীয় জোট সরকার। প্রতিটি বাস এক কোটি তিন লাখ টাকায় ক্রয় করা হয়। ১৫ বছর যাত্রী সেবা দেয়ার কথা থাকলেও ৮ বছরেরই সবগুলো বাসের জায়গা হয়েছে বিআরটিসির বিভিন্ন ডিপোতে।

এ জাতীয় আরও খবর

দুই পোলিং এজেন্টসহ তিনজনকে কারাদন্ড

ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে মুসলিম দেশগুলোর ঐক্য প্রয়োজন : প্রধানমন্ত্রী

দেশে নতুন করে গুমের সংখ্যা বাড়ছে : রিজভী

ঝিনাইদহ-১ আসনের উপ-নির্বাচনে বাধা নেই

সমুদ্রে তেল গ্যাস অনুসন্ধানে দরপত্র কিনেছে ৭ কোম্পানি

বাংলাদেশ ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট করলেন সাংবাদিকরা

দলে ফিরলেন সাকিব-মুস্তাফিজ-সৌম্য

ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ : সিইসি

বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে শেষ হলো প্রথম ধাপের উপজেলা নির্বাচন

ইমরানের স্ত্রী বুশরাকে কারাগারে স্থানান্তরের নির্দেশ

মানসিক সমস্যায় ভুগছেন মিস ইউএস, ফিরিয়ে দিলেন সেরা সুন্দরীর মুকুট