সোমবার, ২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ঢাবিতে ছাত্র ধর্মঘট চলছে, পরীক্ষা আওতামুক্ত

news-image

ক্যাম্পাস প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সর্বাত্মকভাবে পালিত হচ্ছে প্রগতিশীল জোটের ডাকা ছাত্র ধর্মঘট। মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের প্রধান ফটকে তালা লাগিয়ে দিয়েছে জোটের নেতা-কর্মীরা। এর ফলে শিক্ষার্থীরা প্রবেশ করতে পারেনি। তবে যাদের ফাইনাল পরীক্ষা রয়েছে তারা এ বাধার আওতামুক্ত রয়েছে বলে জানান ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা সভাপতি লিটন নন্দী।
তিনি বলেন, বিভিন্ন সময় আমরা ধর্মঘট পালনকালে কিছু বাধা পেয়ে থাকি। তবে এবার শিক্ষার্থীরাই আমাদের সহযোগিতা করছে। সবচেয়ে দুঃখজনক যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো জায়গায় এরকম শান্তিপূর্ণ আন্দোলনে যে শত শত পুলিশ নিয়োগ দেওয়া হয়েছে। এটি খুবই নিন্দনীয়। ছাত্রদল তাদের ধর্মঘটের সমর্থন জানিয়েছে। এ ব্যাপারে জিজ্ঞেস করলে তিনি কোন মন্তব্য করতে চাননি।
 
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. এম আমজাদ আলী বলেন, তাদের শান্তিপূর্ণ ধর্মঘট পালনে প্রশাসনের কোন আপত্তি নেই। তবে শিক্ষার্থীদের পরীক্ষা ও শিক্ষকদের যাতায়াতে যাতে কোন সমস্যার সৃষ্টি না হয় সে ব্যাপারে সতর্ক দৃষ্টি রাখা হয়েছে। তারা বিভিন্ন জায়গায় তালা লাগিয়েছে। শিক্ষক-শিক্ষার্থী প্রবেশের ক্ষেত্রে কোন বাধা থাকলে সেক্ষেত্রে তালা ভেঙ্গে দেওয়া হয়েছে। বাকি তালা ধর্মঘট শেষে খোলা হবে।