শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেড় হাজার সংরক্ষিত নারী আসনের নির্বাচন জুনে

news-image

আগামী জুন মাসে ৪৮৩টি উপজেলার প্রায় ১ হাজার ৫০০ সংরক্ষিত নারী আসনের নির্বাচন সম্পন্ন করার জন্য প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এতে চলতি সপ্তাহে তফসিল ঘোষণা করা হতে পারে। গত জানুয়ারি মাসে এই নির্বাচনের ফাইল গায়েবের পর আবার নতুন করে প্রস্তুতি নিয়েছে ইসি। এ তথ্য জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তরা।

এবিষয়ে ইসি সচিব সিরাজুল ইসলাম গতকাল রোববার এই প্রতিবেদককে বলেন, ৪৮৩টি উপজেলায় সংরক্ষিত নারী আসনে নির্বাচন সম্পন্ন করার জন্য প্রস্তুতি নেয়া হয়েছে। আগামীকাল মঙ্গলবার কমিশন বৈঠকে এবিষয়ে আলোচনা হবে। তফসিল ঘোষণা ও ভোটগ্রহণের তারিখ কমিশন বৈঠকেই নির্ধারণ করা হবে। তবে কমিশনের এই বৈঠকের পর শিগগির তফসিল ঘোষণা করা হবে।

ইসি সচিব বলেন, আইন অনুযায়ী ইউনিয়ন পরিষদ এবং পৌরসভার সংরক্ষিত নারী কাউন্সিলরদের মধ্য থেকে ভোট দিয়ে উপজেলা পরিষদের সংরক্ষিত নারী সদস্য হিসেবে নির্বাচন করার বিধান আছে। উপজেলা পরিষদ গঠিত হওয়ার পর এই প্রথম সংরক্ষিত নারী আসনে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ইসি কর্মকর্তারা বলেন, চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচন সম্পন্ন হওয়ার পর সংরক্ষিত নারী আসনের নির্বাচন ঝুলে রয়েছে। তাই জুনের মধ্যভাগে নির্বাচনের লক্ষ্যে চলতি সপ্তাহে তফসিল ঘোষণা হতে পারে। গত জানুয়ারিতে সারাদেশে উপজেলা পরিষদের সংরক্ষিত নারী পদে নির্বাচন হওয়ার কথা ছিল। সেই লক্ষ্যে সব প্রস্তুতি গুছিয়ে এনেছিল নির্বাচন কমিশন (ইসি)। কিন্তু জানুয়ারি মাসের শুরু থেকেই এ নির্বাচনের পুরো ফাইল কমিশন থেকে গায়েব হয়ে যায়। তাই আবার নতুন করে ফাইল তৈরি করা হয়েছে।

এর আগে তৃতীয় উপজেলা পরিষদ নির্বাচনও সংরক্ষিত নারী পদের নির্বাচন ছাড়াই শেষ হয়েছে। আইনে সংরক্ষিত আসনে নারীদের নিয়ে উপজেলা পরিষদ গঠিত হওয়ার কথা থাকলেও তা মানা হয়নি। এতে প্রায় ১ হাজার ৫০০ নারী জনপ্রতিনিধি নির্বাচিত হওয়ার সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন। উল্লেখ্য আইন অনুযায়ী ইউনিয়ন পরিষদ এবং পৌরসভার সংরক্ষিত নারী কাউন্সিলরদের মধ্য থেকে ভোটে উপজেলা পরিষদের সংরক্ষিত নারী সদস্য নির্বাচন করার বিধান আছে।

সাবেক সিইসি শামসুল হুদার আমলে ২০০৯ সালে তৃতীয় উপজেলা পরিষদে সংরক্ষিত নারী সদস্য নির্বাচন করার উদ্যোগ নেয় নির্বাচন কমিশন। কিন্তু সীমানা নিয়ে জটিলতা থাকায় তা সম্ভব হয়নি। এবার চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনের পর নারী সদস্য নির্বাচনেরও উদ্যোগ নেয় বর্তমান কমিশন। বিধান অনুযায়ী উপজেলায় ১২টি ইউনিয়ন ও পৌরসভা থাকলে নারী সদস্যদের জন্য সংরক্ষিত আসন হবে চারটি। ইউপি-পৌরসভার সংরক্ষিত নারী সদস্যরাই সংশ্লিষ্ট উপজেলা পরিষদের সংরক্ষিত নারী সদস্য নির্বাচনে ভোটার এবং প্রার্থী হতে পারবেন। নির্বাচিতদের জন্য এলাকা বণ্টনও করা হবে

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী