বৃহস্পতিবার, ১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

দেড় হাজার সংরক্ষিত নারী আসনের নির্বাচন জুনে

news-image

আগামী জুন মাসে ৪৮৩টি উপজেলার প্রায় ১ হাজার ৫০০ সংরক্ষিত নারী আসনের নির্বাচন সম্পন্ন করার জন্য প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এতে চলতি সপ্তাহে তফসিল ঘোষণা করা হতে পারে। গত জানুয়ারি মাসে এই নির্বাচনের ফাইল গায়েবের পর আবার নতুন করে প্রস্তুতি নিয়েছে ইসি। এ তথ্য জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তরা।

এবিষয়ে ইসি সচিব সিরাজুল ইসলাম গতকাল রোববার এই প্রতিবেদককে বলেন, ৪৮৩টি উপজেলায় সংরক্ষিত নারী আসনে নির্বাচন সম্পন্ন করার জন্য প্রস্তুতি নেয়া হয়েছে। আগামীকাল মঙ্গলবার কমিশন বৈঠকে এবিষয়ে আলোচনা হবে। তফসিল ঘোষণা ও ভোটগ্রহণের তারিখ কমিশন বৈঠকেই নির্ধারণ করা হবে। তবে কমিশনের এই বৈঠকের পর শিগগির তফসিল ঘোষণা করা হবে।

ইসি সচিব বলেন, আইন অনুযায়ী ইউনিয়ন পরিষদ এবং পৌরসভার সংরক্ষিত নারী কাউন্সিলরদের মধ্য থেকে ভোট দিয়ে উপজেলা পরিষদের সংরক্ষিত নারী সদস্য হিসেবে নির্বাচন করার বিধান আছে। উপজেলা পরিষদ গঠিত হওয়ার পর এই প্রথম সংরক্ষিত নারী আসনে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ইসি কর্মকর্তারা বলেন, চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচন সম্পন্ন হওয়ার পর সংরক্ষিত নারী আসনের নির্বাচন ঝুলে রয়েছে। তাই জুনের মধ্যভাগে নির্বাচনের লক্ষ্যে চলতি সপ্তাহে তফসিল ঘোষণা হতে পারে। গত জানুয়ারিতে সারাদেশে উপজেলা পরিষদের সংরক্ষিত নারী পদে নির্বাচন হওয়ার কথা ছিল। সেই লক্ষ্যে সব প্রস্তুতি গুছিয়ে এনেছিল নির্বাচন কমিশন (ইসি)। কিন্তু জানুয়ারি মাসের শুরু থেকেই এ নির্বাচনের পুরো ফাইল কমিশন থেকে গায়েব হয়ে যায়। তাই আবার নতুন করে ফাইল তৈরি করা হয়েছে।

এর আগে তৃতীয় উপজেলা পরিষদ নির্বাচনও সংরক্ষিত নারী পদের নির্বাচন ছাড়াই শেষ হয়েছে। আইনে সংরক্ষিত আসনে নারীদের নিয়ে উপজেলা পরিষদ গঠিত হওয়ার কথা থাকলেও তা মানা হয়নি। এতে প্রায় ১ হাজার ৫০০ নারী জনপ্রতিনিধি নির্বাচিত হওয়ার সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন। উল্লেখ্য আইন অনুযায়ী ইউনিয়ন পরিষদ এবং পৌরসভার সংরক্ষিত নারী কাউন্সিলরদের মধ্য থেকে ভোটে উপজেলা পরিষদের সংরক্ষিত নারী সদস্য নির্বাচন করার বিধান আছে।

সাবেক সিইসি শামসুল হুদার আমলে ২০০৯ সালে তৃতীয় উপজেলা পরিষদে সংরক্ষিত নারী সদস্য নির্বাচন করার উদ্যোগ নেয় নির্বাচন কমিশন। কিন্তু সীমানা নিয়ে জটিলতা থাকায় তা সম্ভব হয়নি। এবার চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনের পর নারী সদস্য নির্বাচনেরও উদ্যোগ নেয় বর্তমান কমিশন। বিধান অনুযায়ী উপজেলায় ১২টি ইউনিয়ন ও পৌরসভা থাকলে নারী সদস্যদের জন্য সংরক্ষিত আসন হবে চারটি। ইউপি-পৌরসভার সংরক্ষিত নারী সদস্যরাই সংশ্লিষ্ট উপজেলা পরিষদের সংরক্ষিত নারী সদস্য নির্বাচনে ভোটার এবং প্রার্থী হতে পারবেন। নির্বাচিতদের জন্য এলাকা বণ্টনও করা হবে

এ জাতীয় আরও খবর

হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো

খালেদাকে পদ্মা সেতুতে তুলে নদীতে ফেলে দেওয়া উচিত: প্রধানমন্ত্রী

বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করায় হত্যা, চারজনের যাবজ্জীবন

সিলেটে বন্যার্তদের পাশে পররাষ্ট্রমন্ত্রী

ক্লাসরুমে ফ্যান খুলে পড়ে চার ছাত্রী আহত

ঘরে বসে খুব সহজেই করে ফেলুন পার্লারের মতো হেয়ার স্পা

সামরিক সহায়তা চাইলো মিয়ানমারের ছায়া সরকার

হত্যা মামলায় তিন ভাইসহ চারজনের যাবজ্জীবন

এমপির গাড়িবহরে ট্রাকচাপায় লাশ হলেন ছাত্রলীগ নেতা

কান উৎসবে বঙ্গবন্ধুর বায়োপিকের ট্রেইলার, ফ্রান্সের পথে তথ্যমন্ত্রী

শ্রমিকের তীব্র সঙ্কট, বৃষ্টিতে তলিয়ে যাচ্ছে ধান

পল্লবীর অনুপস্থিতিতে ফ্ল্যাটে কে আসতেন, মুখ খুললেন পরিচারিকা