বৃহস্পতিবার, ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

২৩ হাজার আইটি দক্ষ জনশক্তি তৈরি করবে বেসিস

BASIS-SEIP-Press-Conferenceআন্তর্জাতিক ডেস্ক : আগামী ৩ বছরে বিনামূল্যে ২৩ হাজার আইটি দক্ষ জনশক্তি তৈরি ও তাদের কর্মসংস্থানের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। আগামী এপিলের শেষ সপ্তাহ থেকে শুরু হচ্ছে এই কার্যক্রম।

অর্থ মন্ত্রণালয়ের অধীন স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি) প্রকল্পের অধীনে কার্যক্রম বাস্তবায়নে তিন বছরের জন্য প্রকল্প ব্যয় ধরা হয়েছে ৪৬ কোটি টাকা। প্রকল্পের অধীনে প্রথম বছর ৫ হাজার ও পরবর্তী ২ বছরে ৯ হাজার করে প্রশিক্ষার্থীকে প্রশিক্ষনের মাধ্যমে তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন খাতে চাকরির ব্যবস্থা করা হবে। এছাড়াও প্রশিক্ষণার্থীদেরকে প্রতিমাসে ৩ হাজার ১৫০ টাকা করে শিক্ষাবৃত্তি দেওয়া হবে।

বৃহস্পতিবার বেসিস সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এই প্রকল্পের বিস্তারিত তুলে ধরেন বেসিস সভাপতি শামীম আহসান। এসময় বক্তব্য রাখেন অর্থ বিভাগের অতিরিক্ত সচিব ও এসডিসিএমইউ এবং এসইআইপি প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক জালাল আহমেদ, অর্থ বিভাগের যুগ্ম-সচিব আবদুর রউফ তালুকদার, বেসিসের সাবেক সভাপতি একেএম ফাহিম মাশরুর, বেসিসের কোষাধ্যক্ষ ও বিআইটিএমের দায়িত্বপ্রাপ্ত পরিচালক শাহ ইমরাউল কায়ীশ প্রমুখ।

এছাড়া উপস্থিত ছিলেন বেসিসের মহাসচিব উত্তম কুমার পাল, সাবেক জ্যেষ্ঠ সহ-সভাপতি ও বিআইটিএমের প্রধান উপদেষ্ঠা সৈয়দ আলমাস কবির, বেসিসের নির্বাহী পরিচালক সামি আহমেদ প্রমুখ।

সংবাদ সম্মেলনে শামীম আহসান জানান, ২০১৮ সাল নাগাদ ১০ লাখ আইটি প্রফেশনালস তৈরির কার্যক্রমের অংশ হিসেবে এই প্রকল্প হাতে নেয়া হয়েছে। ঢাকা ও চট্টগ্রামে আগামী এপ্রিল থেকে প্রকল্পের অধীনে প্রশিক্ষণ কার্যক্রম শুরু হবে। পরবর্তীতে বাকি ৫টি বিভাগীয় শহরে ল্যাব স্থাপনের মাধ্যমে প্রশিক্ষণ শুরু হবে।

প্রথম পর্যায়ে ভালো করলে আরও আট হাজার কোটি টাকা দেয়া হবে বলে জানিয়েছেন অর্থ বিভাগের যুগ্ম-সচিব আবদুর রউফ তালুকদার। তিনি জানান, ২০২১ সালের মধ্যে ১২ লাখ ৫০ হাজার দক্ষ জনশক্তি গড়ে তুলতে সরকার স্কল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি) প্রকল্প হাতে নিয়েছে। বেসিস ছাড়াও বাক্যকে প্রযুক্তি দক্ষ জনশক্তি গড়ে তুলতে প্রকল্পের অধীনে সহায়তা করা হচ্ছে।

অনুষ্ঠানে জানানো হয়, ইতোমধ্যেই প্রশিক্ষণের বিস্তারিত ও আবেদনের পদ্ধতি বেসিস (http://basis.org.bd/ও বিআইটিএমের ওয়েবসাইটে (http://www.bitm.org.bd) প্রকাশ করা হয়েছে। আগ্রহীদের এই ওয়েবসাইট থেকে নিবন্ধন করতে হবে। এরপর আবেদনকারীদের তিনটি ধাপে লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে নির্বাচিত করা হবে। আইটিতে ১২টি ও সাধারণ ক্যাটাগরিতে ২টি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। এই প্রকল্পের আওতায় একজন প্রশিক্ষণার্থী কেবলমাত্র একটি বিষয়ে প্রশিক্ষণ নিতে পারবেন।

এ জাতীয় আরও খবর