রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেসবুকে প্রাইভেসি : সত্যিই কি উদ্বেগের কারণ আছে?

100081_facebookআন্তর্জাতিক ডেস্ক :এ বছরের শুরু থেকেই ফেসবুকে নানা রকম ‘কপিরাইট’ বা ‘ব্যক্তিগত গোপনীয়তা’ রক্ষার ব্যাপারে নানা রকম নোটিশ বেরুচ্ছে।
হয়তো আপনি নিজেও সেটা দেখেছেন আপনার বন্ধুদের ফেসবুক প্রোফাইলে এবং হয়তো শেয়ারও করেছেন।
জিনিসটা হচ্ছে এই রকম : "In response to the new Facebook guidelines, I hereby declare that my copyright is attached to all of my personal details, illustrations, comics, paintings, professional photos and videos, etc (as a result of the Berner Convention)."
 
এতে ধরে নেয়া হচ্ছে যে ফেসবুক পরিকল্পনা করছে তার ব্যবহারকারীদের সব ছবি ও ভিডিও আত্মসাৎ করার আর তা থেকে আত্মরক্ষার জন্যই এ নোটিশ।
 
আসলে কিন্তু ব্যাপারটা একেবারেই ভুয়া। তাও আবার একটা দুই বছরের পুরোনো ফাঁকি।
 
আসল ব্যাপরটি হলো, ফেসবুকের শুধু তার ব্যবহারকারীদের ছবি বা ভিডিও ‘বিতরণ’ করারই অধিকার আছে এর ওপর কোনো ‘কপিরাইট’ বা স্বত্ব তাদের নেই।
 
এমনকি ‘বার্নার কনভেনশন’ বলেও কিছু নেই। আছে বার্ন কনভেনশন, যা কপিরাইট সংরক্ষণ করে।
 
অনেক পোস্টে আবার এই তথাকথিত ‘বার্নার কনভেনশনের’ পরিবর্তে ‘রোম কনভেনশন’ কথাটার উল্লেখ আছে।
 
ফেসবুকের মুখপাত্র অ্যান্ড্রু নোয়েস বলেছেন, প্রাথমিক টার্মস অ্যান্ড কনডিশন্স অনুযায়ী কোম্পানির অধিকার আছে আপনার পোস্ট করা জিনিস শেয়ার এবং বিতরণ করার কিন্তু আপনি আপনার প্রাইভেসি সেটিংএ গিয়ে তা পরিবর্তন করতে পারেন। আমরা সবাইকে এটা মনে করিয়ে দিতে চাই যে ফেসবুকে আপনি যা পোস্ট করছে, তার মালিক আমরা নই।
 
 
পিসি এডভাইজর পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক মেরি ব্রিউইস বলছেন, ‘এসব পোস্টের প্রতি মনোযোগ দেয়ার কোনো দরকার নেই, এগুলোর কোনো কার্যকারিতা নেই। আপনার প্রোফাইলে আপনি যাই লিখুন না কেন, ফেসবুকে ব্যবহারকারী হিসেবে সাইনআপ করার সময়ই আপনি তাদের নিয়মকানুনে সম্মতি দিয়েছেন এবং ফেসবুক যদি তার পরিবর্তন করে তাহলে তারা আপনাকে তা জানাবে।’
 
কিন্তু তাই যদি হয়, তাহলে এসব পোস্ট, নোটিশ ইত্যাদি বারবার ফিরে আসছে কেন?
 
ব্রিউইস বলছেন, ‘এটাই হলো সামাজিক যোগাযোগ মাধ্যমের বিপদ। লোকে যখন দেখতে পায় তার বন্ধুরা কিছু একটা শেয়ার করছে, তখন সবাই ধরে নেয় এটা নিশ্চয়ই সত্যি।
 
সেকারণেই একবার ফেসবুকে কিছু ছাড়া হলে তা বছরের পর বছর ধরে ঘুরতে থাকে।
 
ব্রিউইস বলছেন, ‘বেশিরভাগ লোকই ফেসবুকের নিয়মকানুন না পড়ে হয়তো শুধু ‘ওকে’ বোতামটি টিপেই সাইনআপ করেন। তাই এসব নোটিশে কোনো কাজ হবে না। ফেসবুককে যদি আপনি আপনার পোস্ট করা কোনো কিছু বিতরণ করা ঠেকাতে চান তাহলে একটাই উপায়- আর তা হলো আপনার অ্যাকাউন্টটি সম্পূর্ণ বন্ধ করে দেয়া বা ডি-অ্যাকটিভেট করা।

এ জাতীয় আরও খবর