রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নিঃশ্বাসের দুর্গন্ধ শনাক্ত করবে মিন্ট ব্রেথালাইজার

mint-breathometerলাইফস্টাইল ডেস্ক :নিঃশ্বাসে দুর্গন্ধ আছে কি নেই এ নিয়ে অনেকেই সংশয়ে ভুগে থাকেন। তাদের সব দ্বিধা-দ্বন্দ্বের অবসান ঘটাতে পারে “মিন্ট” নামের এই ব্রেথালাইজার, যা আপনার নিঃশ্বাসের বায়ুতে দুর্গন্ধ আছে কি নেই তা বলে দিতে পারে নিশ্চিতভাবে।

ব্রেথোমিটার কোম্পানিটি সর্বপ্রথম স্মার্টফোনের ব্রেথালাইজার তৈরি করে। ব্রেথালাইজার প্রযুক্তিটি মূলত মানুষের শরীরে অতিরিক্ত মাত্রায় অ্যালকোহল আছে কিনা তা নির্ণয় করে। পশ্চিমা দেশগুলোতে কেউ মদ্যপ অবস্থায় গাড়ি চালাচ্ছে কিনা তা দেখতে পুলিশ ব্যবহার করে ব্রেথালাইজার। কিন্তু “মিন্ট” এর কাজটি একেবারেই ঘরোয়া। এই যন্ত্রের ওপর নিঃশ্বাস ফেললে তা কয়েক সেকেন্ডের মাঝে আপনার নিঃশ্বাসের অবস্থা সম্পর্কে জানাবে।

মিন্টে আছে এক ধরণের সেন্সর, যা মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী উপাদান নির্ণয় ও পরিমাপ করে। এর মাঝে আছে হাইড্রোজেন সালফাইড, মিথাইল মারকাপ্টান এবং হাইড্রোজেন ডাইসালফাইড। এ ছাড়াও মুখের মিউকাস মেমব্রেনে যথেষ্ট পানি আছে কিনা তাও এর থেকে জানা যায়। কারণ পানির অভাবেও মুখে হতে পারে দুর্গন্ধ।

মিন্ট ছাড়াও আরো কিছু ব্রেথালাইজার আছে যারা নিঃশ্বাসের দুর্গন্ধ পরিমাপ করে থাকে। কিন্তু এগুলো তেমন নির্ভুল তথ্য দিতে পারে না। “মিন্ট” এদিক থেকে বেশ নির্ভুল তথ্য দিয়ে থাকে। এমনকি আপনার নিঃশ্বাসে দুর্গন্ধ থাকলে সে বলে দেবে যে আপনার মিন্ট (নিঃশ্বাসের দুর্গন্ধ ঢাকার ক্যান্ডি) খাওয়া দরকার। মুখের ভেতর পানির অভাব থাকলে সে আপনাকে পানি পান করার পরামর্শ দেবে।

এর একটি প্রোটোটাইপ থেকে দেখা যায়, মোটামুটি ১২ সেকেন্ড সময়ের মাঝে এটি তথ্য দিতে পারে। তবে এই কোম্পানির একজন মুখপাত্র বলেন, এই সময়কে ১০ সেকেন্ডে নামিয়ে আনার জন্য কাজ করা হচ্ছে। এই বছরের আগস্ট মাসের দিকে তা বাজারে আসতে পারে।

এ জাতীয় আরও খবর