রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আক্রান্ত হবার আগেই চোখের রোগ ধরে ফেলবে কন্ট্যাক্ট লেন্স

ContactLensesআন্তর্জাতিক ডেস্ক :পৃথিবীজুড়ে অন্ধত্বের প্রধান কারণ গ্লুকোমা। ৬০ মিলিয়ন মানুষকে আক্রান্ত করার মতো মারাত্মক হলেও এর চিকিৎসা সম্ভব। প্রাথমিক পর্যায়ে রোগটি ধরতে পারলে অন্ধত্বের কবল থেকে বেঁচে যেতে পারেন রোগী। এর জন্যই তৈরি হয়েছে বিশেষ এই লেন্স, যা এই রোগ আঁচ করতে পারবে প্রাথমিক পর্যায়েই।

গ্লুকোমা হয় তখনই, যখন চোখের ভেতরে তরলের চাপ বেড়ে যায়। এতে চাপ পড়ে অপটিক নার্ভের ওপর এবং অপূরণীয় ক্ষতি হয়ে যায় চোখের। চোখের ভেতরে হঠাৎ করে এমন চাপ বেড়ে জাবার ব্যাপারটি বের করার জন্যই এই লেন্স। ইউনিভার্সিটি অফ ওয়াশিংটনের গবেষকেরা তৈরি করছেন এমন একটি ক্ষুদ্র ওয়ারলেস যা লেন্সের সাথে লাগিয়ে চোখে ইমপ্ল্যান্ট করা যাবে। এই সেন্সর থেকে তথ্য সরাসরি যেতে থাকবে হাসপাতালে। জেসব রোগীরা গ্লুকোমার ঝুঁকির আওতায় আছেন, তাদেরকে সাধারণত প্রতি ৩-৪ মাসে একবার দেখেন ডাক্তারেরা। এই পদ্ধতিতে এসব রোগীর চোখের পরিস্থিতির ওপর সার্বক্ষণিকভাবে লক্ষ্য রাখা যাবে। এই প্রযুক্তি মানুষের হাতের নাগালে আসতে পারে আগামি ৫ বছরের মাঝেই।

কি করে কাজ করে এই লেন্স?দেখুন এর অংশগুলোর কাজ।
A. একটি সিলিকন রিপ্লেসমেন্ট লেন্স, যা সাধারণত ছানি অপারেশনে ব্যবহার করা হয়। এর মাঝে আটকানো থাকবে ইলেক্ট্রনিক অংশ।
B. একটি প্রিন্টেড সার্কিট বোর্ডের (PCB) ওপর থাকা সেন্সর, যা সারাক্ষণ চোখের ভেতর তরলের চাপের ওপর লক্ষ্য রাখে।
C. PCB এর ওপর একটি মাইক্রোচিপ, যা এই চাপের তথ্য রেডিও সিগন্যালে রূপান্তরিত করে।
D. একটি স্ট্যাবিলাইজিং টেনশন রিং, যা এই পুরো জিনিসটিকে ঘিরে থাকে এবং এতে আছে একটি অ্যান্টেনা। এই অ্যান্টেনা রেডিও ওয়েভের মাধ্যমে তথ্য বাইরে পাঠায় এবং শক্তি গ্রহণ করে।
E. তথ্য বাইরের একটি রিসিভার গ্রহণ করে। এই তথ্য পান একজন ডাক্তার এবং তিনি চাপের তারতম্যের প্রতি লক্ষ্য রাখেন।

এ জাতীয় আরও খবর