বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের সবচেয়ে পরিবেশবান্ধব শহরগুলো

Vancouver2আন্তর্জাতিক ডেস্ক :কৃষকদের জন্য পর্যাপ্ত জায়গা ছেড়ে দিলে, বৃক্ষরোপণের উপর গুরুত্বারোপ করলে মোটকথা একটি শহরের পরিবেশ যদি বাসযোগ্য হয়, তাহলে সেটা শুধু পৃথিবীবাসীর জন্যই ভালো তা নয়। শহরের পরিবেশ ভালো থাকলে সবচেয়ে বড় সুফলভোগী হবে সেই শহরবাসী-ই। আর উল্টোটা হলে সবচেয়ে বড় ভুক্তভোগীও নিশ্চয়ই তারাই হবে।

পরিবেশের বিভিন্ন দিক থেকে ভালো এমন উল্লেখযোগ্য শহরগুলো সিমেন্স গ্রিন সিটি ইনডেক্স-প্রজেক্টের মাধ্যমে ওঠে এসেছে। বিশেষজ্ঞরা বিশ্বের সবচেয়ে পরিবেশবান্ধব শহরগুলোর তালিকা এমনভাবে করেছেন যেগুলোয় মানদণ্ড হিসেবে ধরা হয়েছে কার্বনডাই অক্সাইড নিঃসরণ, পরিবহন ব্যবস্থা, পয়নিষ্কাশন ব্যবস্থা, নিরাপদ পানির সহজলভ্যতা সর্বোপরি পরিবেশের উপর প্রশাসনের ভূমিকা ইত্যাদিকে। এসব বিষয় বিবেচনায় যেসব শহর সবচেয়ে পরিবেশবান্ধব বলে ওঠে এসেছে, তা এবার জেনে নেওয়া যাক।

ভ্যানক্যুভার শহরের একটি বাগান
ভ্যানক্যুভার, ব্রিটিশ কলম্বিয়া
১৯৬০ সাল থেকেই এই শহরটি সবুজের তীর্থস্থান হিসেবে বিশ্বব্যপী স্বীকৃত। অন্যান্য শহরগুলোর তুলনায় ভ্যানক্যুভারের কার্বনডাই অক্সাইড নিঃসরণ এবং বাতাসের মধ্যে দূষণ অনেক কম। এই শহরটি বরাবরই সবুজায়নের উপর বেশি গুরুত্ব দেয়। শহরজুড়ে ছোটবড় হাজারো বাগান লক্ষ্য করা যায়। ২০২০ সালের মধ্যে ৩৩ শতাংশ কার্বন নিঃসরণ কমিয়ে ফেলার ঘোষণা দিয়েছে শহরটি।


ক্রুটিবিয়ার একটি বোটানিক্যাল গার্ডেন
ক্রুটিবিয়া, ব্রাজিল
এই শহরটিতে যখন মেট্রো এবং ৩০০ কিলোমিটার সাইকেল চলাচলের রাস্তা নির্মাণের প্রকল্প হাতে নেয়া হয়, তখন অনেকেই এটাকে উচ্চাভিলাসী প্রকল্প বলে সমালোচনা করেছিল। বস্তুত এই উচ্চাভিলাসী প্রকল্পটিই শহরের পরিবেশে বৈপ্লবিক পরিবর্তন এনেছিল। দক্ষিণ আমেরিকার শহরগুলোর মধ্যে এই ক্রটিবিয়াই এখন সবচেয়ে পরিবেশবান্ধব।


কোপেনহেগেনের সাইকেলবান্ধব রাস্তা
কোপেনহেগেন, ডেনমার্ক
কোপেনহেগেন ইউরোপের সবচেয়ে সবুজ শহর হিসেবে স্বীকৃত। যদিও স্ক্যান্ডিনেভিয়ার অন্য দুটি শহর অসলো এবং স্টকহোম-ও ঠিক এর পেছনেই আছে। এই শহরের শতকরা ৫০ ভাগ মানুষই সাইকেলের মাধ্যমে চলাচল করে। যার ফলে শহরের আয়তন অনুসারে এই শহরের কার্বনডাই অক্সাইড নিঃসরণের পরিমাণ নিতান্তই সামান্য। এই শহরের পুরোটাই সাইকেলে চলাচলের জন্য যথার্থ। অনেক অর্থ ব্যয়ে শহরজুড়ে ৯ কিলোমিটারের মতো রাস্তা বিশেষভাবে সাইকেল এবং জনসাধারণের চলাচলের জন্য নির্মাণ করা হয়েছে, যাকে শহরবাসী নাম দিয়েছে ‘গ্রীন পাথ’।

আবর্জনা নির্দিষ্ট ডাষ্টবিনে ফেলফেন একজন সানফ্রান্সিসকোবাসী
সানফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়া
উত্তর আমেরিকার সবচেয়ে সবুজ বান্ধব শহর সানফ্রান্সিসকো। এই শহরবাসীর পরিবেশ সচেতনতার ইতিহাস দীর্ঘদিনের। শহরটি তাদের ব্যবহার্য জিনিসের প্রায় ৭৭ শতাংশ রিসাইকল করে পুনরায় ব্যবহার করে, যেটা বিশ্বের মধ্যে সবচাইতে বেশি। এটা সম্ভব হয়েছে কারণ শহরবাসী তাদের সব বর্জ্য একটি নির্দিষ্ট ডাস্টবিনে ফেলে।

উপর থেকে সুবজ কেপটাউন শহর
কেপটাউন, দক্ষিণ আফ্রিকা
নতুন নতুন শক্তির উৎস খোঁজে বের করে ও শক্তি সংরক্ষণ করে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় বৃহত্তম এই শহরটি সমগ্র আফ্রিকার পরিবেশের উপরই দারুন প্রভাব ফেলছে। ২০০৮ সাল থেকে শহরটি বায়ুচালিত বিদ্যুৎ কেন্দ্র ব্যবহার করছে এবং ২০২০ সাল থেকে শহরের মোট শক্তি চাহিদার অন্তত ১০ শতাংশ বর্জ্য থেকে উৎপন্ন করার ঘোষণা দিয়েছে। শহরটিকে সাইকেল চলাচলের আরো উপযোগী করে গড়ে তোলা হচ্ছে।

এ জাতীয় আরও খবর

৪৮ বছরে বিদেশ গেছেন এক কোটি ৬৩ লাখ ১২ হাজার ৩২৪ জন

উপজেলায় শান্তিপূর্ণ ভোটে উপস্থিতি সন্তোষজনক : কাদের

জামিন পেলেন জবি শিক্ষক দ্বীন ইসলাম

৫৮ বলে ১৬৭, বিনা উইকেটে জিতল হায়দরাবাদ

প্রথম ধাপের উপজেলা নির্বাচনে জয়ী হলেন যারা

জুলাইয়ের প্রথম সপ্তাহে বেইজিং যাবেন প্রধানমন্ত্রী

ঢাকায় ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা

পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি; সংসদে প্রধানমন্ত্রী

পুলিশ হেফাজতে মৃত্যু : ওসি, ডাক্তার ও জেল সুপারের বিরুদ্ধে মামলা

দুই পোলিং এজেন্টসহ তিনজনকে কারাদন্ড

ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে মুসলিম দেশগুলোর ঐক্য প্রয়োজন : প্রধানমন্ত্রী