রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যথা কমবে দারুচিনিতে

chfgjডেস্ক রির্পোট :দারুচিনিকে সকলেই মশলা হিসেবেই চিনলেও এটি মুলত গাছের ছাল। এই গাছের ছাল বা মসলায় রয়েছে বিভিন্ন ব্যথার উপশমকারী উপাদান। আসুন দেখি ব্যথা কমাতে দারুচিনি কিভাবে কাজ করে।
•    আর্থরাইটিসের ব্যথা কমাতে এক কাপ গরম জলে মধ্যে দু চামচ মধু আর এক চামচ দারচিনি গুঁড়ো মিশিয়ে প্রতিদিন সকাল ও সন্ধ্যাবেলা খান । ১ সপ্তাহ নিয়মিত খেলে ব্যাথা কমে আসবে।
•    শরীরের কোনো হাড়ের জয়েন্টে ব্যথা হলে গড়ম পানির মধ্যে সম পরিমাণ মধু ও দারুচিনি গুঁড়ো মিশিয়ে পাতলা পেস্ট তৈরি করুন। এই মিশ্রণ মালিশ করে করে ব্যথা  জায়গায় লাগান। ব্যথা নিরাময় হবে।
•    মাড়িতে ব্যথা হলে বা মাড়ি ফুলে গেলে দারুচিনির এসেনশিয়াল অয়েল লাগিয়ে দিন। ব্যথা কমে যাবে। দীর্ঘস্থায়ী বাতের ব্যথায় দারুচিনি গুঁড়ো টনিকের মতো কাজ করে। প্রতিদিন  জল বা দুধের সঙ্গে মিশিয়ে আধা চা চামচ করে সেবন করুন৷
•    অ্যাসিডিটি বা অন্য কোনও সাধারণ কারণে পাকস্থলীতে ব্যথা হলে গরম জলের সঙ্গে মধু ও তার অর্ধেক পরিমাণ দারুচিনি মিশিয়ে পান করুন। ব্যথা নিরাময় হবে।
•    ঠাণ্ডা লেগে গলা ব্যথা হলে এক চা চামচ মধুর সঙ্গে চা চামচের চার ভাগের এক ভাগ দারুচিনি গুঁড়ো দুধের সঙ্গে মিশিয়ে সামান্য গরম করে পান করুন। কয়েকবার খেলে গলা ব্যথা কমে যাবে।
এভাবে ব্যাথা অনুযায়ী উপরিউক্ত নিয়মগুলো সঠিকভাবে পালন করলে ব্যাথা নিরাময় হওয়া সম্ভব।