রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাওনা পরিশোধে সময় পেল ম্যাঙ্গো টেলিসার্ভিসেস

Mango-Telecom_1

ডেস্ক রির্পোট :বারবার তাগাদা সত্ত্বেও বকেয়া পরিশোধ না করায় ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) প্রতিষ্ঠানগুলোর কাছে সরকারের পাওনা বাড়ছে। সম্প্রতি অন্যতম শীর্ষ আইআইজি প্রতিষ্ঠান ম্যাঙ্গো টেলিসার্ভিসেসকে সাতদিনের মধ্যে বকেয়া পরিশোধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এরই মধ্যে আংশিক অর্থ পরিশোধসাপেক্ষে নতুন করে সময় পেয়েছে ম্যাঙ্গো টেলিসার্ভিসেস। খবর বণিক বার্তার।

বর্তমানে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেডসহ (বিটিসিএল) আইআইজি লাইসেন্স পাওয়া প্রতিষ্ঠানের সংখ্যা ৩৭। বিটিসিএল ও ম্যাঙ্গো টেলিসার্ভিসেস লাইসেন্স পায় ২০০৮ সালে। আর ২০১২ সালে এ খাতে লাইসেন্স দেয়া হয় আরো ৩৫টি। খাতসংশ্লিষ্টরা বলছেন, রাজনৈতিক বিবেচনায় প্রয়োজনের বেশি লাইসেন্স দেয়ায় ঝুঁকির মুখে পড়ে খাতসংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো। ফলে ব্যবসায় সক্ষমতা না থাকায় প্রতিষ্ঠানগুলোর কাছে সরকারের বকেয়ার পরিমাণও বাড়ছে।

বিটিআরসি সূত্রে জানা গেছে, আইআইজিগুলোর কাছে বকেয়া অর্থের পরিমাণ ১০ কোটি টাকা। এর মধ্যে ম্যাঙ্গো টেলিসার্ভিসেসের কাছে বকেয়া ছিল ৮ কোটি ২৬ লাখ টাকা। গত ২৭ নভেম্বর অর্থ পরিশোধে সাতদিনের সময় বেঁধে দেয় বিটিআরসি। এতে ব্যর্থ হলে প্রতিষ্ঠানটির লাইসেন্স বাতিলেরও উদ্যোগ নেয়া হবে বলে নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনায় উল্লেখ করা হয়। তবে নির্ধারিত সময়ের মধ্যে আংশিকভাবে বকেয়া এ অর্থ পরিশোধ করেছে প্রতিষ্ঠানটি।

এ প্রসঙ্গে ম্যাঙ্গো টেলিসার্ভিসেসের ব্যবস্থাপনা পরিচালক মীর মাসুদ কবির বলেন, নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে আলোচনাসাপেক্ষে এরই মধ্যে বকেয়া অর্থের সিংহভাগ পরিশোধ করা হয়েছে। পর্যায়ক্রমে বাকি অর্থও পরিশোধ করার সুযোগ দিয়েছে কমিশন। আইআইজি প্রতিষ্ঠানগুলো মূলত ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) ও সেলফোন অপারেটরসহ খাতসংশ্লিষ্ট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর ব্যান্ডউইডথ সরবরাহ করছে।