মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে আট সেকেন্ডে যুক্ত হচ্ছে একজন

b8a84025245d9f94b154d08064b96fef-33

আন্তর্জাতিক ডেস্ক :ইন্টারনেটে সামাজিক যোগাযোগের জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুকে বাংলাদেশি নিবন্ধিত ব্যবহারকারীর সংখ্যা কোটি ছাড়িয়েছে। এখন দেশে এই সংখ্যা এক কোটি আট লাখ। ফেসবুক থেকে এ তথ্য জানা গেছে। অথচ ২০০৯ সালের জুলাই মাসে বাংলাদেশে ফেসবুকের ব্যবহারকারী ছিল মাত্র ৯৬ হাজার! বর্তমানে দেশে প্রতি আট সেকেন্ডে ফেসবুকে একটি নতুন প্রোফাইল খোলা হচ্ছে। ২০১৩ সালে এ জন্য লাগত ১০ সেকেন্ড।


আর সারা বিশ্বে প্রতি সেকেন্ড গড়ে পাঁচটি নতুন প্রোফাইল খোলা হয়। বিশ্বে ১৬০ কোটির বেশি লোক এখন ফেসবুকে যুক্ত রয়েছে। এদের মধ্যে প্রায় ১৩৫ কোটি মাসে অন্তত একবার ফেসবুক ব্যবহার করে। তারা সবাই মিলে মাসে ৩০ কোটি ছবি আপলোড করে এবং একবার ঢুকলে প্রায় ২০ মিনিট সেখানেই থাকে!


বাংলাদেশের ব্যবহারকারীদের মধ্যে ৮৬ লাখই (৭৯.৬%) পুরুষ। আমাদের দেশে মেয়েদের সংখ্যা অনেক কম (২০.৪%) হলেও বিশ্বজুড়ে ফেসবুক ব্যবহারকারীদের প্রায় অর্ধেকই নারী। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও তরুণেরাই সংখ্যাগরিষ্ঠ। ১৩-২৫ বছর বয়সীর সংখ্যা প্রায় ৮০ লাখ! 


সামাজিক যোগাযোগের এই মাধ্যমটিতে নিজের মত প্রকাশ, ছবি কিংবা ভিডিও আপলোড করার পাশাপাশি বিভিন্ন গ্রুপে আলাপ-আলোচনা করা যায়। এমনকি নিজের 


প্রতিষ্ঠানের প্রচার ও বিপণনের কাজও সেরে নেওয়া যায়।

বাংলাদেশে Facebook

২০১০-১১ সাল জুড়ে মধ্যপ্রাচ্যে আরব বসন্তের পেছনে ফেসবুকের সক্রিয় ভূমিকা ছিল বলে বিশ্লেষকেরা মনে করেন। গত দুই বছরে, বিভিন্ন ঘটনায় দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বেড়েছে। মোবাইল অপারেটররা ২০১৩ সালে তৃতীয় প্রজন্মের দ্রুতগতির ইন্টারনেট সেবা চালু করে। এ ছাড়া চালু করা হয় জিরো ফেসবুক অর্থাৎ মোবাইল ফোন থেকে বিনা মূল্যে ফেসবুক ব্যবহার করার সুযোগ। ২০১৩ সালের ৫ জুন থেকে ১৩ আগস্ট পর্যন্ত মাত্র ৬৮ দিন সময়কালে প্রায় ১৬ লাখ নতুন ব্যবহারকারী বাংলাদেশ থেকে ফেসবুকে নিবন্ধিত হয়, যা ২০১৩ বা ২০১৪-এর বার্ষিক বৃদ্ধি হারের প্রায় দ্বিগুণ। বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারীরা পুরোনো বন্ধুকে ফিরে পাওয়া, নতুন বন্ধু খোঁজা কিংবা পারিবারিক সম্পর্ক রক্ষার সামাজিক যোগাযোগের পাশাপাশি নতুন নতুন পেশা, নিজস্ব মত প্রকাশ, নেটওয়ার্কের বিস্তার কিংবা ব্যবসা-বাণিজ্যের কাজে ফেসবুককে ব্যবহার করছে।

এ জাতীয় আরও খবর

পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিলো বিজিপির আরও ১২ সদস্য

তীব্র গরমের পরে রাজধানীতে স্বস্তির বৃষ্টি

উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত বিএনপি ও জামায়াতের

এখনও কেন ‘জলদস্যু আতঙ্কে’ এমভি আবদুল্লাহ

বাড়ছে তাপমাত্রা, জেনে নিন প্রতিরোধের উপায়

বিএনপির অনেকে উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছে : কাদের

অনিবন্ধিত অনলাইনের বিরুদ্ধে পদক্ষেপ নেবো : তথ্য প্রতিমন্ত্রী

প্রার্থীদের মনোনয়নপত্রের প্রিন্ট কপি চাওয়া যাবে না : ইসি

ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ

পণ্যের দাম ঠিক রাখতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : প্রতিমন্ত্রী

লিটারে ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম

ফরিদপুরে বাস-পিকআপের সংঘর্ষে নিহত বেড়ে ১৪