সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে আট সেকেন্ডে যুক্ত হচ্ছে একজন

b8a84025245d9f94b154d08064b96fef-33

আন্তর্জাতিক ডেস্ক :ইন্টারনেটে সামাজিক যোগাযোগের জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুকে বাংলাদেশি নিবন্ধিত ব্যবহারকারীর সংখ্যা কোটি ছাড়িয়েছে। এখন দেশে এই সংখ্যা এক কোটি আট লাখ। ফেসবুক থেকে এ তথ্য জানা গেছে। অথচ ২০০৯ সালের জুলাই মাসে বাংলাদেশে ফেসবুকের ব্যবহারকারী ছিল মাত্র ৯৬ হাজার! বর্তমানে দেশে প্রতি আট সেকেন্ডে ফেসবুকে একটি নতুন প্রোফাইল খোলা হচ্ছে। ২০১৩ সালে এ জন্য লাগত ১০ সেকেন্ড।


আর সারা বিশ্বে প্রতি সেকেন্ড গড়ে পাঁচটি নতুন প্রোফাইল খোলা হয়। বিশ্বে ১৬০ কোটির বেশি লোক এখন ফেসবুকে যুক্ত রয়েছে। এদের মধ্যে প্রায় ১৩৫ কোটি মাসে অন্তত একবার ফেসবুক ব্যবহার করে। তারা সবাই মিলে মাসে ৩০ কোটি ছবি আপলোড করে এবং একবার ঢুকলে প্রায় ২০ মিনিট সেখানেই থাকে!


বাংলাদেশের ব্যবহারকারীদের মধ্যে ৮৬ লাখই (৭৯.৬%) পুরুষ। আমাদের দেশে মেয়েদের সংখ্যা অনেক কম (২০.৪%) হলেও বিশ্বজুড়ে ফেসবুক ব্যবহারকারীদের প্রায় অর্ধেকই নারী। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও তরুণেরাই সংখ্যাগরিষ্ঠ। ১৩-২৫ বছর বয়সীর সংখ্যা প্রায় ৮০ লাখ! 


সামাজিক যোগাযোগের এই মাধ্যমটিতে নিজের মত প্রকাশ, ছবি কিংবা ভিডিও আপলোড করার পাশাপাশি বিভিন্ন গ্রুপে আলাপ-আলোচনা করা যায়। এমনকি নিজের 


প্রতিষ্ঠানের প্রচার ও বিপণনের কাজও সেরে নেওয়া যায়।

বাংলাদেশে Facebook

২০১০-১১ সাল জুড়ে মধ্যপ্রাচ্যে আরব বসন্তের পেছনে ফেসবুকের সক্রিয় ভূমিকা ছিল বলে বিশ্লেষকেরা মনে করেন। গত দুই বছরে, বিভিন্ন ঘটনায় দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বেড়েছে। মোবাইল অপারেটররা ২০১৩ সালে তৃতীয় প্রজন্মের দ্রুতগতির ইন্টারনেট সেবা চালু করে। এ ছাড়া চালু করা হয় জিরো ফেসবুক অর্থাৎ মোবাইল ফোন থেকে বিনা মূল্যে ফেসবুক ব্যবহার করার সুযোগ। ২০১৩ সালের ৫ জুন থেকে ১৩ আগস্ট পর্যন্ত মাত্র ৬৮ দিন সময়কালে প্রায় ১৬ লাখ নতুন ব্যবহারকারী বাংলাদেশ থেকে ফেসবুকে নিবন্ধিত হয়, যা ২০১৩ বা ২০১৪-এর বার্ষিক বৃদ্ধি হারের প্রায় দ্বিগুণ। বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারীরা পুরোনো বন্ধুকে ফিরে পাওয়া, নতুন বন্ধু খোঁজা কিংবা পারিবারিক সম্পর্ক রক্ষার সামাজিক যোগাযোগের পাশাপাশি নতুন নতুন পেশা, নিজস্ব মত প্রকাশ, নেটওয়ার্কের বিস্তার কিংবা ব্যবসা-বাণিজ্যের কাজে ফেসবুককে ব্যবহার করছে।

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে