মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উচ্চ শিক্ষার জন্য বিদেশে গিয়ে আর ফেরে না!

555555ডেস্ক রিপোর্ট : উচ্চতর ডিগ্রি অর্জনে বিদেশে পাড়ি জমানো নতুন কিছু নয়। কিন্তু দেশের মেধাবী শিক্ষার্থীরা যখন আর দেশে ফেরেন না তখন এটিকে মেধা পাচার হিসেবে উল্লেখ করেছেন বিশেষজ্ঞরা। গবেষণার সুযোগ না থাকায় মান সম্মত চাকরি সংকটসহ নানা কারণেই বিদেশের প্রতি আকর্ষণ তীব্র হচ্ছে বলে জানালেন মেধাবী শিক্ষার্থীরা।
দেশে প্রতি বছর ৮-১০লাখ শিক্ষার্থী নতুন স্বপ্ন নিয়ে ছুটছে উচ্চ শিক্ষার প্রতিযোগিতায়। এর মধ্যে সবচেয়ে মেধাবী শিক্ষার্থী পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোর আসন দখল করে নেয় নিজ নিজ যোগ্যতায়। তারপরও যেন স্বপ্ন পূরণ হয় না তাদের। দৃষ্টি মেলে বিদেশি শিক্ষা প্রতিষ্ঠানের দিকে।
যারা চিকিৎসক, প্রকৌশল কিংবা নানা শাখা থেকে অর্নাস বা মাষ্টার্স ডিগ্রি অর্জন করেছে তাদেরও অনেকের চেষ্ঠা বিদেশি ডিগ্রির।
উচ্চ শিক্ষার নামে কিংবা বিদেশি শিক্ষা অর্জনে যারা পাড়ি জমাচ্ছেন বিদেশের মাটিতে। তাদের ক’জনেই বা ফিরছে মা আর মাটির কাছে?
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক মুস্তাফিজুর রহমান বলেন, আমরা ৪০ জন শিক্ষার্থী বিদেশে উচ্চ শিক্ষার জন্য গিয়েছিলাম তার মধ্যে মাষ্টার্সে ভর্তি হয়েছিলাম ২২জন। তার মধ্যে এখন প্রায় ৯জন বাহিরে আছেন। ছাত্র-ছাত্রীদের মধ্যে এখন প্রচন্ড প্রতিযোগীতা কারণ তাদের মাথার ভিতরে থাকে আইইএলটিএস করে দেশের বাহিরে যাওয়ার। কারণ বাংলাদেশে লেখাপড়া করে মান সম্মত চাকরি পায় না তারা। যার কারণে তারা বিদেশে উচ্চ শিক্ষার জন্য ঝুঁকছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা গবেষণা ইন্সটিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ড. সিদ্দিকুর রহমান বলেন, বুয়েটের ভালো ভালো ছেলে মেয়েরা বুয়েটে চাকরিতে ঢুকে স্কলারশীপ নিয়ে বিদেশে যায় তারা আর দেশে ফিরে আসে না। দেখা যায় তাদের মধ্যে শতকরা ৭০-৭৫ ভাগ ফিরে আসে না।
ইউজিসির সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. নুজরুল ইসলাম বলেন, যারা খুবই উচ্চ মেধা সম্পন্ন তারা বাহিরে চলে যায় এবং সেখানে পিএইচডি করে তারা আর ফিরে আসে না। আসলেও দু’চার বছর থেকে আবার চলে যায়। বাহিরে তাদের জন্য সুযোগ আছে চাহিদা আছে।
এমনটা চলতে থাকায় দেশে মেধা সংকট তৈরি হচ্ছে বলে জানালেন বিশেষজ্ঞরা।
ভারত, চীন মালয়েশিয়াসহ বিভিন্ন দেশের প্রবাসী শিক্ষার্থীরা ঘরে ফিরলেও বাংলাদেশের ক্ষেত্রে তার দৃষ্টান্ত তেমন একটা নেই। কারণ হিসেবে বিশেষজ্ঞরা বলছেন শিক্ষার্থীদের মধ্যে দেশ প্রেমের অভাব আর সরকারের উদাসীনতা।

এ জাতীয় আরও খবর

পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিলো বিজিপির আরও ১২ সদস্য

তীব্র গরমের পরে রাজধানীতে স্বস্তির বৃষ্টি

উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত বিএনপি ও জামায়াতের

এখনও কেন ‘জলদস্যু আতঙ্কে’ এমভি আবদুল্লাহ

বাড়ছে তাপমাত্রা, জেনে নিন প্রতিরোধের উপায়

বিএনপির অনেকে উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছে : কাদের

অনিবন্ধিত অনলাইনের বিরুদ্ধে পদক্ষেপ নেবো : তথ্য প্রতিমন্ত্রী

প্রার্থীদের মনোনয়নপত্রের প্রিন্ট কপি চাওয়া যাবে না : ইসি

ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ

পণ্যের দাম ঠিক রাখতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : প্রতিমন্ত্রী

লিটারে ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম

ফরিদপুরে বাস-পিকআপের সংঘর্ষে নিহত বেড়ে ১৪