সোমবার, ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

বাঘিনীর থাবায় ক্ষতবিক্ষত হিমালয় দুহিতারা

file১২ ঘণ্টা আগেও প্রকৃতির রূপ ছিল ভিন্ন। মুষলধারে বৃষ্টি। টাইফুন আঘাত হানার শংকা। সকাল থেকে ঝিরিঝিরি বৃষ্টি। শংকা ছিল খেলা হয়তো মাঠে গড়াবে না। কিন্তু দুপুরে ঝকঝকে সোনালি রোদ। সব শংকা দূরে ঠেলে খেলা গড়াল মাঠে। স্বাভাবিকভাবেই প্রমীলা ক্রিকেটে নেপালকে উড়িয়ে দিয়ে সেমিফাইনালে চলে গেল বাংলাদেশ। নেপালকে ৮১ রানের বড় ব্যবধানে হারায় সালমা-বাহিনী।
প্রাথমিক পর্বে গ্র“প রানার্সআপ হয়ে কোয়ার্টার ফাইনালে উঠে আসা নেপাল বাংলাদেশের সামনে দাঁড়াতেই পারেনি। উইকেট মন্থর হওয়ায় টস জিতে বাংলাদেশ দলকে ব্যাটিংয়ে পাঠানোর মতো সাহসী সিদ্ধান্ত নেয় নেপাল। টি ২০ ক্রিকেট রানের খেলা হলেও মহিলা ক্রিকেটাররা সেই পথে যাননি। নেপাল অপেক্ষাকৃত দুর্বল দল হলেও বাংলাদেশ দলে রান করেছেন একজনই। উদ্বোধনী ব্যাটার আয়শা রহমান শুকতারা। তার ব্যাট থেকে এসেছে দলের প্রায় অর্ধেক রান। ৫১ রান করেও অপরাজিত থাকেন তিনি। দলের দ্বিতীয় সর্বোচ্চ রান ১৬। এটা এসেছে অতিরিক্ত থেকে। শাহনাজ পারভীন ১২ ও লতা মণ্ডল ১১ রান করেন। উইকেট স্লো হওয়ায় রান করতে বেগ পেতে হয়েছে। উইকেট পড়েনি। আয়শা রহমান ৫১ রান করতে বল খেলেছেন ৬০টি। ইনিংসে কোনো ছক্কা ছিল না। বাউন্ডারি দুটি। দুটিই আয়শার। চার উইকেট হারিয়ে ১০৭ রানে থামে বাংলাদেশের ইনিংস।
বাংলাদেশের বোলিং তোপের মুখে পড়ে হুড়মুড় করে ভেঙে পড়ে নেপালের ইনিংস। একজন করে ব্যাটার উইকেটে এসেছেন আর কয়েকটা বল খেলেই ফিরে গেছেন। কখনও সালমা, কখনও রুমানা। আবার কখনও জাহানার-ফাহিমা উইকেট নিয়েছেন। বাংলাদেশের বোলরদের রুদ্ররূপে মাত্র ২৬ রানেই গুটিয়ে যায় হিমালয় কন্যাদের ইনিংস। সালমা তিন ওভারে এক রানে তিন উইকেট নেন। রুমানা ২.২ ওভারে চার রানে তিন উইকেট এবং ফাহিমা দুই ওভারে দুই রানে, জাহানারা তিন ওভারে ১৩ রানে দুটি করে উইকেট দখল করেন।
ম্যাচ শেষে আয়শা রহমান শুকতারা বলেন, ‘আগেও আমরা নেপালের বিপক্ষে খেলেছি। ওদের খেলা দেখে মনে হল অনেক উন্নতি করেছে। ধারাবাহিকতা বজায় থাকলে আমরা ফইিনালে যাব।’ তিনি যোগ করেন, ‘উইকেট স্লো ছিল। বল নিচু হয়ে আসছিল। এখানে আক্রমণাত্মক ব্যাটিং করলে ভালো খেলা যাবে না। সিঙ্গেলের ওপর ভর করে ব্যাট করলে ভালো হবে।’
পরবর্তী প্রতিপক্ষ শ্রীলংকা সম্পর্কে আয়শা বলেন, ‘শ্রীলংকা দলের ব্যাটিং, ফিল্ডিং, বোলিং- সব বিভাগই ভালো। ব্যাটিং
ভালো করতে পারলে তাদের বিপক্ষে জেতা সম্ভব। ১১০ কিংবা ১২০ রান করতে পারলেই আমরা জিতব।’ আজ সেমিফাইনালে বাংলাদেশ লড়বে শ্রীলংকার বিপক্ষে। অপর সেমিফাইনাল খেলবে পাকিস্তান ও চীন। ফাইনাল খেলা শুক্রবার।
পদক তালিকা
দেশ স্বর্ণ রূপা ব্রোঞ্জ মোট
চীন ৫৪ ৩০ ২৬ ১১০
দ. কোরিয়া ২৬ ২৩ ২৩ ৭২
জাপান ১৯ ২৭ ২৭ ৭৩
কাজাখস্তান ৫ ৬ ১৩ ২৪
মঙ্গোলিয়া ৪ ৩ ৬ ১৩
চাইনিজ তাইপে ৪ ২ ৬ ১২
উত্তর কোরিয়া ৩ ৫ ৭ ১৫
ইরান ২ ৫ ২ ৯
হংকং ২ ৩ ১১ ১৬
মালয়েশিয়া ২ ৩ ৩ ৮
মিয়ানমার ২ ০ ০ ২
ভিয়েতনাম ১ ৪ ১১ ১৬
সিঙ্গাপুর ১ ২ ৫ ৮
কুয়েত ১ ২ ০ ৩
ভারত ১ ১ ১০ ১২
থাইল্যান্ড ১ ০ ৬ ৭
(শুধুমাত্র স্বর্ণপদক পেয়েছে যারা)

এ জাতীয় আরও খবর

দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটে না: পররাষ্ট্রমন্ত্রী

মিসরে গির্জায় ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত ৪১

ফাঁস হওয়া গোপন ভিডিও নিয়ে যা বললেন অঞ্জলি

‘বালুখেকো’ সেলিমকে আত্মসমর্পণের নির্দেশ

পাখির আঘাতে বিকল লন্ডনগামী বিমানের ফ্লাইট

বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়েতে বাসের ধাক্কায় নিহত ২

বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত বুয়েট শিক্ষার্থীরা

বুয়েটের আন্দোলনকারীরা শিবির: জয়

অনুশীলনে গুলিবিদ্ধ বিজিবি সদস্যের মৃত্যু

সরকারি চাকরিজীবীদের নির্বাচনে অংশগ্রহণ বিষয়ে করা রিট খারিজ

বঙ্গবন্ধু হত্যার বড় সুবিধাভোগী জিয়া ও তার পরিবার : তথ্যমন্ত্রী

আপনারা সবাই আমারে খায়া ফেললেন : পররাষ্ট্রমন্ত্রী