শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশেষ অর্থনৈতিক জোন তৈরির জায়গা দেবে বাংলাদেশ

tistaভারতের শিল্পপতিদের জন্য বিশেষ অর্থনৈতিক জোন তৈরির জায়গা দিতে রাজি হয়েছে বাংলাদেশ। দিল্লিতে যৌথ পরামর্শক কমিশন (জেসিসি) বৈঠকে এ তথ্য ভারতকে জানিয়েছে বাংলাদেশ। তৃতীয় বাংলাদেশ-ভারত যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠক শেষে শনিবার দুপুরে যৌথ বিবৃতিতে এসব বিষয় উল্লেখ করা হয়।

তবে এ বৈঠকে তিস্তা ও সীমান্ত চুক্তি নিয়ে নতুন কোনো অগ্রগতি হয়নি। ভারত জানিয়েছে, সীমান্ত চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়াধীন। তবে দ্রুত তিস্তা চুক্তি সই করার অঙ্গীকার পুনর্ব্যক্ত করা হয়েছে। তবে জেসিসি বৈঠকে ফলপ্রসূ আলোচনা হয়েছে বলে জানিয়েছে ভারত। পরে নেহেরু ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সৈয়দ আকবর উদ্দিনও পানি সমস্যা সমাধানে ভারতের ইতিবাচক অবস্থান পুনর্ব্যক্ত করেন।

তৃতীয় যৌথ পরামর্শক কমিশন (জেসিসি) বৈঠকের পর ৩৬ দফার যৌথ বিবৃতি দেয়া হয়। এতে বলা হয়, বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফর করবেন। সীমান্ত হত্যা শূন্যে নামিয়ে আনতে বৈঠকে মতৈক্য হয়। রফতানিতে অশুল্ক বাধার তালিকা ভারতের কাছে হস্তান্তর করেছে বাংলাদেশ।

বাংলাদেশ ও ভারতের মধ্যে উপকূলীয় জাহাজের পরীক্ষামূলক চলাচল হবে অক্টোবরে। নতুন চারটি সীমান্ত হাট চালু করা হবে। ১শ’ কোটি ডলারের ঋণের পর নতুন ঋণ চেয়েছে বাংলাদেশ। মৈত্রী এক্সপ্রেস এসি কোচের সংখ্যা বাড়ছে ২৩ সেপ্টেম্বর থেকে। দুই মাসের মধ্যে মৈত্রী এক্সপ্রেস সপ্তাহে দুই রাউন্ডের বদলে তিন রাউন্ডে চলাচল করবে। ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির পর একই সংযোগ গ্রিডলাইন দিয়ে আমদানির পরিমাণ ১ হাজার মেগাওয়াটে উন্নীত করার বিষয়ে আলোচনা হয়। এছাড়া বিহারের সদ্য প্রতিষ্ঠিত নালন্দা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বাংলাদেশ।

অর্থনৈতিক জোন তৈরির জন্য বাংলাদেশ ষোলটি জায়গা নির্বাচন করেছে। সেখানে ভারতকে একটি জায়গা বেছে নেয়ার কথা বলা হয়েছে।

যৌথ পরামর্শমূলক কমিটি বা জেসিসির বৈঠকে ভারতের শিল্পপতিদের দেয়া বিশেষ অর্থনৈতিক জোন তৈরির প্রস্তাবে সাড়া দেয় বাংলাদেশ। বৈঠকে যোগ দিতে ব্যবসায়ী ও কর্মকর্তাদের একটি প্রতিনিধি দল নিয়ে ভারতে যান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী। বাংলাদেশ ও ভারতের অমীমাংসিত নানা বিষয় নিয়ে আলোচনার জন্য মাঝে মাঝেই জেসিসির এ বৈঠক অনুষ্ঠিত হয়।

তবে বাংলাদেশের তরফ থেকে যেসব আলোচিত অমীমাংসিত ইস্যু আছে; যেমন তিস্তার পানিবণ্টন, সীমান্ত চুক্তি ইত্যাদি নিয়ে বৈঠকে নতুন কোনো সমাধান আসেনি।

বৈঠকে ভারতের গৌহাটি-শিলং থেকে ঢাকা রুটে একটি বাস চলাচলের জন্য এ বছরের মধ্যেই পরীক্ষামূলক যাত্রা শুরু করার সিদ্ধান্ত হয়েছে।

এছাড়া বৈঠক থেকে বাংলাদেশের পরমাণু ও মহাকাশ প্রযুক্তির জন্য সহায়তা দেয়ার প্রস্তাব করেছে ভারত।

আন্তঃনদী সংযোগ প্রকল্পের বিষয়ে বাংলাদেশের জন্য ক্ষতিকর হয় এমন কোনো পদক্ষেপ না নেয়ারও আশ্বাস দিয়েছে ভারত সরকার।

যৌথ ইশতেহারে বলা হয়, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের নেতৃত্বে উভয়পক্ষের মধ্যে অনুষ্ঠিত এ বৈঠকে আন্তরিক পরিবেশে তিস্তা-ফেনী নদীর পানি ভাগাভাগি ইস্যু, আন্তঃনদী সংযোগ প্রকল্পসহ অন্যান্য দ্বিপক্ষীয় ইস্যু নিয়ে আলোচনা হয়।

বিশেষ করে তিস্তা ও ফেনী নদীর পানি ভাগাভাগি নিয়ে নিজেদের আগের প্রতিশ্র“তিতে অটল থাকার ব্যাপারে পুনরায় অঙ্গীকার ব্যক্ত করেছে ভারতীয় পক্ষ।

যৌথ ইশতেহারে আরও জানানো হয়, প্রস্তাবিত আন্তঃনদী সংযোগ প্রকল্পের হিমালয় অববাহিকার অংশের ব্যাপারে ভারত সরকার এককভাবে এমন কোনো সিদ্ধান্ত নেবে না যাতে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হয়। এছাড়া উভয় পক্ষই ঢাকায় সুবিধামতো সময়ে ৩৮তম যৌথ নদী কমিশনের (জেআরসি) বৈঠক আয়োজনের ব্যাপারে একমত হয়। জেআরসির টিপাইমুখ পানিবিদ্যুৎ প্রকল্প সংক্রান্ত সাব গ্র“পের তৃতীয় বৈঠক দ্রুত অনুষ্ঠানের ব্যাপারেও একমত হয়েছে উভয় পক্ষ।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সৈয়দ আকবর উদ্দিন বলেন, পানি একটি স্পর্শকাতর বিষয়। আমরা এ বিষয়টি সমাধানে প্রতিশ্র“তিবদ্ধ। এ বিষয়কে ঐকমত্যের ভিত্তিতে সমাধানের ভারত সরকার কাজ করে যাচ্ছে।

উল্লেখ্য, শনিবার সকাল দশটায় নয়াদিল্লিতে অনুষ্ঠিত তৃতীয় জেসিসি বৈঠকে বাংলাদেশ পক্ষের নেতৃত্ব দেন সফররত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ভারতীয় পক্ষের নেতৃত্ব দেন সে দেশের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। বেলা আড়াইটা পর্যন্ত চলা দীর্ঘ এ বৈঠকে উভয়পক্ষের মধ্যে তিস্তা ও স্থলসীমান্ত চুক্তিসহ অমীমাংসিত নানা ইস্যুতে গুরুত্বপূর্ণ আলোচনা হয়। চারদিনের ভারত সফরে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ ভারতের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করেন। সফর শেষে জাতিসংঘের ৬৯তম সাধারণ অধিবেশনে অংশ নিতে শনিবার রাতেই দিল্লি থেকে নিউইয়র্কের উদ্দেশে রওনা হয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী