বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিমসটেকের প্রধান কার্যালয় উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

hasina.............দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সাত দেশের আঞ্চলিক জোট বিমসটেকের স্থায়ী সচিবালয় শনিবার সকাল ১১টায় উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, বিসমটেকের মহাসচিব সুমিত নাকানডালা, ঢাকায় অবস্থিত বিভিন্ন দূতাবাসের রাষ্ট্রদূতসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমন্বিত পল্লী উন্নয়ন কেন্দ্রের (সিরডাপ) পর এই প্রথম আন্তর্জাতিক কোনো সংস্থার প্রধান কার্যালয় বাংলাদেশে হতে যাচ্ছে। এ রকম একটি আন্তর্জাতিক সংস্থার স্থায়ী সচিবালয় উদ্বোধনী অনুষ্ঠানে বিদেশি পররাষ্ট্রমন্ত্রী বা সমপর্যায়ের কোনো অতিথি উপস্থিত ছিলেন না।
বে অফ বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল, টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন বা সংক্ষেপে বিমসটেকের স্থায়ী কার্যালয় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘বর্তমান সরকার উন্নয়নের গতিকে তরান্বিত করতে আঞ্চলিক জোটগুলোকে সঙ্গে নিয়ে কাজ করতে চায়।’
জানা গেছে, চলতি বছরের মার্চে মিয়ানমারে সদস্য দেশগুলোর শীর্ষ নেতাদের নিয়ে দুই দিনব্যাপী বিমসটেকের তৃতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। তৃতীয় সম্মেলনে বাংলাদেশের নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সম্মেলনে বিমসটেকের স্থায়ী সচিবালয় ঢাকায় স্থাপনে সমাঝোতা স্মারক স্বাক্ষর করা হয়। বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সমাঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
দুই দিনব্যাপী বিমসটেকের তৃতীয় সম্মেলনে সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা তিনটি চুক্তি স্বাক্ষর করেন। চুক্তিগুলো হলো- ঢাকায় বিমসটেকের স্থায়ী সচিবালয় নির্মাণ, ভারতে সেন্টার ফর ওয়েদার অ্যান্ড ক্লাইমেট স্থাপন এবং ভুটানে কালচারাল ইন্ডাস্ট্রিজ কমিশন ও বিমসটেক কালচারাল ইন্ডাস্ট্রিজ অবজারভেটরি গঠন।
প্রসঙ্গত, বিমসটেক দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সাতটি দেশ নিয়ে গঠিত একটি আঞ্চলিক জোট। এর সদস্যরা হলো বাংলাদেশ, ভারত, মিয়ানমার, শ্রীলংকা, থাইল্যান্ড, ভুটান ও নেপাল।
১৯৯৭ সালের ৬ জুন ব্যাংককে বাংলাদেশ, ভারত, শ্রীলংকা ও থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রীদের সম্মেলনের সিদ্ধান্ত অনুয়ায়ী বে অফ বেঙ্গল ইকোনমিক কো-অপারেশন অর্গানাইজেশন গঠিত হয়। পরবর্তী সময়ে মিয়ানমার, ভুটান ও নেপাল এই জোটে নিজেদের যুক্ত করে।

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি