মঙ্গলবার, ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

চাকুরীর জন্য পৃথিবীর সেরা ১০ শহর

shikagoডেস্ক রির্পোট : উচ্চশিক্ষার জন্য বিদেশের শরণাপন্ন আমরা অনেকেই হয়ে থাকি। পড়াশুনার জন্য বিশ্বের কোন প্রতিষ্ঠানগুলো কেমন তা জানতে বিশ্ববিদ্যালয়গুলোর প্রতিবছরের র‍্যাঙ্কিং দেখলেই সহজেই বোঝা যায়। কিন্তু চাকুরির জন্য বিশ্বের কোন শহরগুলো সেরা এ সম্পর্কিত একটি র‍্যাঙ্কিং করেছে Price Waterhouse Coopers’(PwC) নামের একটি প্রতিষ্ঠান। আসুন জেনে নেয়া যাক চাকুরীর সুযোগ সুবিধা নিয়ে কোন শহরগুলো আপনার জন্য অপেক্ষা করছে।

১০। শিকাগো

বর্তমানে শিকাগো নিউইয়র্ক এবং লস এঞ্জেলসের পর আমেরিকার তৃতীয় বৃহত্তম শহর। এর জন্য সংখ্যা ২.৭ মিলিয়ন। দ্রব্য মূল্য, জীবন যাত্রার মান এবং স্বাস্থ্যকর পরিবেশের কারনে শিকাগোকে ১০ম স্থানে রেখেছে পিডাব্লিউসি। করে নিয়েছে। ব্যবসা করার জন্যও এই শহরটি উপযুক্ত। ফরচুন ম্যাগাজিনে স্থান পাওয়া ৫০০ টি কোম্পানির মধ্যে ৩০ টির অবস্থান এই শিকাগো শহরে। 

তাই কর্মসংস্থানের সুযোগও এখানে অনেক। এখানকার জন্য আইনি একটি ভালো পেশা। এই পেশার জন্য শিকাগোতে গড়ে ১১০,০৬০ ডলার বেতন দেয়া হয়। উচ্চ বেতনের অন্যান্য চাকুরীগুলোর মধ্যে আছে ব্যবস্থাপনা, কম্পিউটার ও গণিত, আর্কিটেকচার ও ইঞ্জিনিয়ারিং।

৯। সিডনী

কাজ এবং জীবনের মধ্যে যদি সমতা চান তবে সিডনী উপযুক্ত। এছাড়া এখানে আছে প্রকৃতির সৌন্দর্য এবং মানুষের বন্ধুত্ব চোখে পড়ার মতো। জীবন উপভোগ এবং টেকসই পরিবেশের কারনে শহরটিকে পিডাব্লিউসি ১ নম্বরে রেখেছে। ফিনান্সিয়াল, উৎপাদন এবং শিল্পকলার কাজের জন্য সিডনী উপযুক্ত।

৮। হংকং

জীবন যাত্রার মানের বিচারে অনেক উপরে হংকং। জীবন প্রত্যাশা সূচক এখানে অনেক বেশি। ব্যবসা করার জন্য এই শহরটি পিডাব্লিউসি ২ নম্বরে রেখেছে।

৭। স্টকহোম

ইউরোপের বাড়ন্ত শহরগুলোর মধ্যে স্টকহোম একটি। এ জন্য এখানে আছে অনেক কাজের সুযোগ। টেক সেক্টরের জন্য এটি উপযুক্ত। এই শহরে প্রায় ৭০০ হাইটেক কোম্পানি অবস্থিত। ফরচুন ম্যাগাজিনের মতে, পৃথিবীর মধ্যে স্টার্ট আপের জন্য স্টকহোম সেরা।

৬। প্যারিস

পিডাব্লিউসি-র মতে প্যারিস হল, মেধা, মনন ও উদ্ভাবনীর শহর। সবচেয়ে কম বেকারত্বের হার হল এই শহরে। মানব সম্পদ ব্যবস্থাপনা, সেলস এবং ফিনান্সের জন্য এই শহর উপযুক্ত।

৫। সানফ্রানসিসকো

সানফ্রানসিসকোতে অনেক বড় বড় কোম্পানির অফিস। যদিও গুগলের হেড কোয়ার্টার ক্যালিফোর্নিয়াতে তবুও তাদের একটা অফিস এখানেও আছে। যারা ব্যবস্থাপনা, লিগ্যাল, স্বাস্থ্যসেবা, কম্পিউটার ও গণিত নিয়ে কাজ করতে ইচ্ছুক তাদের জন্য এখানে উচ্চ বেতন অপেক্ষা করছে।

৪। টরেন্টো

নিরাপত্তা, স্বাস্থ্যসেবা, অবকাঠামো এবং পরিবহন ব্যবস্থার দিক থেকে টরেন্টোকে ১-এ রেখেছে পিডাব্লিউসি। ডিস্ট্রিবিউশন, ব্যাংকিং ও স্টক নিয়ে যারা কাজ করতে চান তাদের জন্য টরেন্টো উপযুক্ত।

Singapur৩। সিঙ্গাপুর

অনেক ক্ষেত্রেই সিঙ্গাপুর সবার উপরে জায়গা করে নিয়েছে। শহরে বসবাস, পরিবহন, অবকাঠামো এবং ব্যবসা করার উপযুক্ততার বিচারে সিঙ্গাপুরকে ১-এ রেখেছে পিডাব্লিউসি। অনেক পেশার মানুষের মিলন মেলা যেন এই সিঙ্গাপুর। চিকিৎসকরা এখানে উচ্চ বেতন পেয়ে থাকে। সিঙ্গাপুরের অর্থনীতি মুক্ত অর্থনীতি। ইতিমধ্যে সম্পদ ব্যবস্থাপনায় এটি পৃথিবীতে সেরা একটি শহরে পরিণত হয়েছে। ব্যবসা করার জন্যও সিঙ্গাপুরের তুলনা নেই।

২। নিউইয়র্ক

নিউইয়র্ক শহরে আছে কাজের অফুরন্ত সুযোগ। স্টক, ফিনান্স, ফ্যাশন, প্রকাশনা, বিনোদন, প্রযুক্তিতে এখানে ভালো এবং উচ্চ বেতনের চাকুরী পাওয়া যায়। বিগ অ্যাপেল নামের এই শহরটি ব্যবসা করার জন্যও ভালো।

UK১। লন্ডন

চাকুরীর জন্য সেরা হল লন্ডন। চাকুরীর সুযোগ সুবিধা এই শহরের থেকে বেশি আর কোথাও নেই। সব বিলিয়নিয়ার দের বাস যেন এই লন্ডনে। এর অর্থনীতি ব্যবস্থা ফিনান্স এবং আন্তর্জাতিক ব্যবসা কেন্দ্রিক। সিনিয়র নির্বাহী, চিকিৎসক, মার্কেটিং, সেলস, লিগ্যালসহ ইত্যাদিতে উচ্চ বেতনের চাকুরীর জন্য সবচেয়ে আকর্ষণীয় হল লন্ডন।

এ জাতীয় আরও খবর

এ সফর ছিল সংক্ষিপ্ত কিন্তু অত্যন্ত ফলপ্রসূ : প্রধানমন্ত্রী

বাংলাদেশকে হারিয়ে সেমিতে আফগানিস্তান, অস্ট্রেলিয়ার বিদায়

স্ত্রীর সঙ্গে দীর্ঘদিন যোগাযোগ বন্ধ মেসির?

ইতিহাস গড়তে একসঙ্গে রজনীকান্ত-সালমান

ঈদযাত্রায় সড়কে ২৬২ জনের মৃত্যু

রাসেলস ভাইপার নিয়ে যা বলছেন বেদেরা

সংবাদ সম্মেলনে আসছেন মির্জা ফখরুল

কোপা মিশনে সকালে মাঠে নামছে ব্রাজিল, দেখবেন যেভাবে

ভোরে আফগানদের মুখোমুখি বাংলাদেশ, সেমিতে খেলতে যা করতে হবে

পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতি অগ্রহণযোগ্য : নোয়াব

গাজীপুরের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার সাময়িক বরখাস্ত

বাংলাদেশ থেকে যাওয়া ১৩ কোটি ডলার রেমিট্যান্সের ৫ কোটিই ভারতের