শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় ঈদ পরবর্তী পৃথক সংঘর্ষে নিহত ২

cccccc

বিশেষ প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়ায় ঈদ পরবর্তী পৃথক সংঘর্ষে ২জন নিহত এবং তিনশতাধিক লোক আহত হয়েছে। এসময় অর্ধশতাধিক বাড়ি-ঘর ভাংচুর ও লুটতরাজ করে দাঙ্গাবাজরা। জেলার সদর উপজেলা, আশুগঞ্জ, সরাইল, নবীনগর, বিজয়নগর, বাঞ্চারামপুর ও নাসিরনগরে ঈদের আগের দিন, ঈদের দিন ও পরের দিন এসব সংঘর্ষ হয়।
মোবাইল ফোনে ফ্লেক্সিলোড, এলাকায় আধিপত্য বিস্তারের জের, পুরানো বিরোধ, ঈদের জামাতে ইমামতি, রিকসা ভাড়া নিয়ে ও মাছ ধরার ঘটনাকে কেন্দ্র করে এসব সংঘর্ষ হয়েছে।
এলাকাবাসী ও পুলিশ জানায়, গত বুধবার বিকেলে এলাকায় আধিপত্য বিস্তারের জের ধরে নবীনগর উপজেলার শ্যামগ্রাম ইউনিয়নের শ্রীঘর গ্রামে দু’দল গ্রামবাসীর সংঘর্ষে গোলাপী বেগম-(৫৫) নামে এক মহিলা নিহত এবং উভয় পক্ষের ১০জন আহত হয়েছে। পুলিশ নিহতের লাশ উদ্ধার করে ময়নাতদন্তেÍর জন্য জেলা সদর হাসপাতালে প্রেরন করে।
মোবাইল ফোনে ফ্লেক্সিলোড করাকে কেন্দ্র করে গত বুধবার সকালে বাঞ্ছারামপুর উপজেলার ছয়ানী গ্রামে দু’দল গ্রামবাসীর সংঘর্ষে হানজাল মিয়া-(৪৫) নামে একজন নিহত ও ২০জন আহত হয়। পুলিশ নিহতের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য জেলা সদর হাসপাতালে প্রেরণ করে।
এলাকায় আধিপত্য বিস্তারের জের ধরে সরাইল উপজেলার অরুয়াইল ইউনিয়নের রানিদিয়া গ্রামে গত সোমবার ও মঙ্গলবার দু’দফা সংঘর্ষে ৯ পুলিশসহ উভয়পক্ষের অর্ধশতাধিক লোক আহত হয়।  পুলিশ ও স্থানীয় লোকজন জানায়, ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান এবং ইউপি সদস্য সাঈদ মিয়ার গোষ্ঠীর লোকদের মধ্যে এই সংঘর্ষ হয়।
জানা গেছে ঈদের আগের দিন ( সোমবারের) সংঘর্ষের জের ধরে ঈদের দিন গত মঙ্গলবার সকালে দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে চেয়ারম্যানের গোষ্ঠী ও সাঈদ মেম্বারের গোষ্ঠীর লোকজন সংঘর্ষে লিপ্ত হয়। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পাঁচ রাউন্ড রাবার বুলেট ও দুই রাউন্ড টিয়ার সেল ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে  আনে। ৩ ঘন্টাব্যাপী সংঘর্ষে ৯পুলিশসহ উভয়পক্ষের অর্ধশতাধিক লোক আহত হয়। এ ঘটনায় সরাইল থানার এস. আই আবদুল আলীম বাদী হয়ে ৫০ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরো সাড়ে তিনশত লোকের বিরুদ্ধে মামলা দায়ের করেন।
এদিকে চট্টগ্রামে কর্মরত নাসিরনগর উপজেলার মুড়াকড়ি গ্রামের হকার ও আশুরাইল গ্রামের হকারের মধ্যে হাতাহাতির ঘটনার জের ধরে গত সোমবার সকালে মুড়াকড়ি গ্রামের হকাররা সড়ক দিয়ে যাওয়ার সময় আশুরাইল গ্রামের হকাররা বাঁধা দেয়। এ ঘটনাকে কেন্দ্র করে উপজেলার আশুরাইল গ্রামের ইউপি সদস্য ফরিদ মিয়া ও সাবেক মেম্বার করিম মিয়ার লোকজন দেশীয় অস্ত্র-শস্ত্র নিয়ে সংঘর্ষে লিপ্ত হয়। তিনঘন্টা  সংঘর্ষে উভয় পক্ষের মহিলাসহ প্রায় শতাধিক লোক  আহত হয়।
খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁেছ ২৭ রাউন্ড রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। আহতদের মধ্যে ৮ জনকে জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয় এবং ১১২ জনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়।
একই দিন সকালে উপজেলার পূর্বভাগ ইউনিয়নের মকবুলপুর গ্রামের একটি পুকুরে মাছ ধরাকে কেন্দ্র করে গ্রামের জিতু মিয়া ও অলি মিয়ার লোকজন সংঘর্ষে জড়িয়ে পড়ে। ঘন্টাব্যাপীসংঘর্ষে উভয় পক্ষের  মহিলাসহ ৩০ জন আহত হয়।
ঈদের নামাজে ইমামতি নিয়ে সদর উপজেলার মজলিশপুর ইউনিয়নের দারমা গ্রামে গত বুধবার সকালে দু’দল গ্রামবাসীর সংঘর্ষে উভয় পক্ষের ৩০ জন আহত হয়। তাদের মধ্যে ১০ জনকে সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে  পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।  এ ঘটনায় ৫জন কে আটক করা হয়।
পূর্ব বিরোধের জের ধরে বিজয়নগর উপজেলার ইছাপুরা ইউনিয়নে উপজেলা ভাইস চেয়ারম্যান বাবুল আখতার এবং ইউপি চেয়ারম্যান আক্তার হোসেনের সমর্থকদের মধ্যে গত মঙ্গলবার ও বুধবার দু’দফা সংঘর্ষে উভয়পক্ষের অর্ধশতাধিক লোক আহত হয়। আহতদের মধ্যে ১০ জন কে ব্রাহ্মণবাড়িয়া জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।
এ ঘটনায় পুলিশ বাদী হয়ে উপজেলা ভাইস চেয়ারম্যান বাবুল আকতার, উপজেলা যুবলীগের আহবায়ক জিয়াউল হক বকুল, ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক নুরুল আমিন, উপজেলা বিএনপি’র সাবেক সভাপতি হারুন মুন্সিসহ ৩০ জনকে আসামী করে মামলা দায়ের করেন।
এদিকে রিকসা ভাড়াকে কেন্দ্র করে ঈদের দিন দুপুরে আশুগঞ্জ উপজেলার শরীফপুর ইউনিয়নের খোলাপাড়া গ্রামে দু’দল গ্রামবাসীর সংঘর্ষে ২৫জন আহত হয়। এসময় বেশ কয়েকটি বাড়ি-ঘর ভাংচুর করে দাঙ্গাবাজরা।

 

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী