শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

গাজায় এবার সম্মুখ যুদ্ধ, নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ১৪৯

gaza1রোববার গাজা উপত্যকায় ইসরায়েলি নেভাল কমান্ডোদের সাথে হামাসের মুখোমুখি সংঘাতের ঘটনা ঘটেছে। ছয়দিন আগে ‘অপারেশন প্রোটেক্টিভ এজ’ শুরু হওয়ার পর এটাই দু’পক্ষের প্রথম সম্মুখ যুদ্ধ। [ছবি: রয়টার্স]

যুদ্ধবিমানের সহযোগীতায় ইসরায়েলি সেনারা গাজা উপত্যকার উত্তরাঞ্চল, যেখান থেকে দূরপাল্লার রকেট উৎক্ষেপণ করা হয়, সেখানে এই অভিযান চালায় বলে জানিয়েছে ইসরায়েলি সেনাবহিনীর মূখপাত্র ল্যাফটেনেন্ট কর্ণেল পিটার লার্নার জানিয়েছেন।

তিনি জানান, জঙ্গীরা তাদেরকে লক্ষ্য করে গুলি ছোড়ে, চারজন কমান্ডার গুরুতর আহত হয়েছেন, তবে ইসরায়েলি বাহিনী শেষ পর্যন্ত ওই রকেট লঞ্চিং এলাকা দখল করতে পেরেছে।gaza3

রোববার গাজায় ইসরায়েলি বিমান হামলা (ছবি: রয়টার্স)

এদিকে হামাস বলেছে, তাদের যোদ্ধারা সমুদ্র তীর থেকে দূরে থাকা অবস্থায় ইসরায়েলি বাহিনীকে লক্ষ্য করে গুলি ছোড়ে, যাতে তারা অবতরণ করতে না পারে।

অপরদিকে ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ১৪৯ জন নিহত হয়েছেন। এছাড়া অসংখ্য মানুষ আহত ও নিখোঁজ হয়েছেন। হতাহতদের বেশিরভাগই সাধারণ মানুষ বলে নিশ্চিত করেছে মন্ত্রণালয়টি।

এদিকে ইসরায়েল তার সেনাবাহিনীর আরো ২০ হাজার সৈন্যকে গাজা উপত্যকা উদ্দেশ্যে মার্চ করার আদেশ দিয়েছে।

এদিকে ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানিয়েছে, রোববার ভোরে ইসরায়েলি বিমান হামলায় এক নারী ও তিন বছর বয়সী এক মেয়ে শিশু নিহত হয়েছে। এনিয়ে মৃতের সংখ্যা ১৪৯ ছাড়াল।

শনিবার গাজা পুলিশ শেফ তায়সীর আল-বাতশ’র বাড়িতে ইসরায়েলি বিমান হামলায় ১৮জন নিহত হয়েছে বলে জানিয়েছে পিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়। এসময় হামাস তাদের সবচেয়ে শক্তিশালী রকেট ‘সালভো’ নিক্ষেপ করে তেল আবিবকে লক্ষ্য করে।

হামাস সূত্র জানিয়েছে, পুলিশ শেফ তায়সীর আল-বাতশ এর অবস্থা আশঙ্কাজনক।

gaza2_0শনিবার গাজা উপত্যকা থেকে ইসরায়েলকে লক্ষ্য করে রকেট হামলা [ছবি: রয়টার্স]

গাজা স্বাস্থ্য মন্ত্রণালয়ের মূখপাত্র আশরাফ আল-কিদরা জানান, এঘটনায় আরো ৪৫ জন আহত হয়েছেন।

ইসরায়েল দাবি জানিয়েছে, তারা সাধারণ মানুষকে এড়াতে চাইছে কিন্তু হামাস সাধারণের মাঝে লুকিয়ে আত্মরক্ষা করছে বলে তারা নিরুপায় হয়ে পড়েছে।

এদিকে শনিবার বিকেলে দক্ষিণ লেবানন থেকে ইসরায়েলে রকেট হামলা হয়েছে আবার। এবং ইসারায়েলি সেনাবাহিনী আর্টিলারি ফায়ার দিয়ে তার প্রতিউত্তর করেছে।

দক্ষিণ লেবানন হিযবুল্লাহ’র শক্ত ঘাঁটি বলে সর্বজনবিদীত। হিযবুল্লাহ সাত বছর আগে সিরিয়া ইস্যুতে ইসরায়েলের সাথে সংঘাতে জড়ায়। এবং এখনো সিরিয়ার গৃহযুদ্ধে তাদের সম্পৃক্ততা আছে বলে ধারণা করা হয়। তবে লেবানন থেকে রকেট হামলায় হিযবুল্লাহকে এখনো দায়ী করছে না ইসরায়েল। তারা মনে করছে, হামাস প্রভাবিত কোনো ছোট সংগঠন এই কাণ্ড ঘটাচ্ছে।

তথ্যসূত্র:প্রিয়

এ জাতীয় আরও খবর

কোটার বিষয়ে মুক্তিযোদ্ধাদের মতামত নিতে আদালতকে অনুরোধ করা হবে: মন্ত্রী মোজাম্মেল

আন্দোলনে হতাহতের সঠিক পরিসংখ্যান জানতে চায় জনগণ : মির্জা ফখরুল

সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার : প্রধানমন্ত্রী

ঢাকায় ২০৯ মামলায় গ্রেফতার ২৩৫৭

তিন সমন্বয়ক ডিবি হেফাজতে

শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে : প্রধানমন্ত্রী

ঢাকা ছেড়ে যাচ্ছে দূরপাল্লার বাস

কমেছে বেশির ভাগ সবজির দাম, চড়া পেঁয়াজ-আলু-চাল

শুক্র ও শনিবার কারফিউ থাকবে: স্বরাষ্ট্রমন্ত্রী

দেশবিরোধী অপতৎপরতা রোধে সশস্ত্র বাহিনী কাজ করে যাবে

দে‌শে কার‌ফিউ দেওয়া মা‌নে কে‌মো দেওয়া : কা‌দের সি‌দ্দিকী

মাঠে না নামায় ভেঙে দেওয়া হলো আ.লীগের ২৭ ইউনিট কমিটি