শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সারা বছর রোজা রাখেন যারা

indexসংযমের মাস পবিত্র মাহে রমজান। কিন্তু সারা বছর জুড়ে যারা খালি পেটে, আধা পেটে থাকেন তাদের জন্য রমজান নতুন কিছু নয়। তারপরও সৃষ্টিকর্তার প্রতি অগাধ বিশ্বাসে, খেয়ে না খেয়ে রোজা রাখেন রাজধানীসহ সারা দেশের ছিন্নমূল মানুষেরা।

রোজায় সেহেরি ও ইফতারিতে বিশেষ কোনো আয়োজন থাকে না তাদের। ইফতারির আনন্দ ভিন্নভাবে তাদের স্পর্শ করে না। ছিন্নমূল মানুষেরা বিভিন্ন বাসা-বাড়ি থেকে বা বিভিন্ন মসজিদে গিয়ে ইফতার সেরে নেয়। কোথাও না জুটলে নিজের সামর্থ্য অনুযায়ী দোকান থেকে মুড়ি-পিয়াজু কিনে ইফতার করার চেষ্টা করেন। তাও সম্ভব না হলে ঘরে থাকা বাসি খাবার খেয়ে নেন।

রাজধানীতে এ রকম ভাসমান ছিন্নমূল মানুষের সংখ্যা কয়েক লাখ। বিভিন্ন সড়কের ফুটপাত, অলিগলি, বাস টার্মিনালে, রেল স্টেশনসহ বিভিন্ন জায়গায় তারা বসবাস করছেন। ছিন্নমূল ও ভাসমান এই মানুষগুলোর সঙ্গে আলাপ করে তাদের দুঃখ-কষ্ট, অভিমানের নানা কথা জানা যায়।

এ রকম একজন ছিন্নমূল মানুষ সালেহা বেগম। মগবাজার বস্তিতে থাকেন। ভিক্ষা করে যে কয় টাকা পান তা দিয়ে সংসার চালাতে হয়। নিজের ও তিন সন্তানের খাবার জোগানোই কষ্টকর হয়ে যায়। তার ওপর ইফতারের জন্য বাড়তি টাকা খরচ করার কোনো উপায় নেই। মানুষের কাছ থেকে চেয়ে ইফতার যা পান তা দিয়ে চালাতে হয়। অন্যের দয়া-দাক্ষিণ্যের ওপর ভরসা করে থাকতে হয়।

জামালের মা। স্বামী মরে যাবার পর ৫/৬ বছর যাবৎ ঢাকায় থাকছেন। ইট ভেঙে সংসার চালান। শরীর খারাপ থাকলে মানুষের কাছে হাত পাতেন। রোজা রাখলেও ইফতারিতে বিশেষ কোনো আয়োজন নেই।

কী খাবেন জানতে চাইলে মাথা নিচু করে বললেন, ‘আমাদের আবার রোজা! সারা বছরই তো আধপেটে থাকতে হয়। রিজিকে যা আছে তাই খাবো।’

ফুটপাতের একটু মাথা গোঁজার ঠাঁই হারানোর আশঙ্কা যাকে তাড়া করে বেড়ায় তিনি হলেন সিরাজগঞ্জের সিরাজ মিয়া। দেড় বছর যাবৎ বসবাস করছেন রাজধানীর মৎস্য ভবনের পাশের ফুটপাতে। ফুটপাতে বৃদ্ধা স্ত্রীকে নিয়ে থাকলেও ছেলে-মেয়েরা গ্রামে থাকে। কষ্ট করে হলেও রোজা রাখেন। মসজিদে গিয়ে ইফতার করেন। স্ত্রীর জন্যও সেখান থেকে কিছু নিয়ে আসেন কিংবা দোকান থেকে সামান্য কিছু কিনে আনেন।

মানুষের বাসায় বুয়ার কাজ করেন সাদ্দামের মা। নিজের ঘর ‘বাসি’ রেখেই তাকে সাত-সকালে বেরিয়ে যেতে হয় অন্যের ঘর ঝাড়ু দিতে। আর স্বামী ভোরেই বেরিয়ে যান রিকশা নিয়ে।

তিনি জানালেন, কাজে যাওয়ার সময় নির্ধারিত থাকলেও ঘরে ফেরার নির্দিষ্ট সময় নেই। ফলে দিন শেষে রাতের বেলায় স্বামী-সন্তান নিয়ে একবেলাই পেট ভরে খাওয়া হয়। তাই তার কাছে রোজার দিন ও অন্যান্য দিনের মধ্যে খুব বেশি পার্থক্য নেই। শুধু একটু নিয়ম করে পালন করা, এই যা।

ভোলা থেকে ঢাকায় কাজ করতে এসেছেন মিজান। ফেরিওয়ালার কাজ করে পরিচিত বন্ধুকে নিয়ে ইফতার করছেন ফুটপাতে বসেই। আক্ষেপ করে জানালেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে ইফতারি করা দুষ্কর হয়ে পড়ছে। সামান্য ছোলা, মুড়ি, পেঁয়াজু আর বেগুনী কিনতেই অনেক পয়সা চলে যায়। তাই ইফতারিতে কোনো আয়োজন থাকে না।

শুধু ছিন্নমূল মানুষ নয়। কাজের সন্ধানে রাস্তায় থাকা বাসের ড্রাইভার, হেলপার, রিকশাচালক ও সিএনজি চালকদের পথের মাঝেই গাড়ি দাঁড় করিয়ে কোনো রকম ইফতারি সারতে দেখা যায়। রাজধানীর শাহবাগ, কারওয়ান বাজার, নিউমার্কেট, ফার্মগেট ঘুরে এরূপ দৃশ্য হরহামেশাই চোখে পড়ে।

রমজানের জন্য উচ্চবিত্ত, মধ্যবিত্তের জন্য একটু বাড়তি প্রস্তুতি থাকলেও ওই সব ছিন্নমূল মানুষদের বছরের ৩৬৫ দিনই তাদের কাটাতে হয় সংযমের মাধ্যমে। আর এসব পরিবারের অধিকাংশ সদস্যরা সারা বছরই রোজাদার। ভালো হোটেলের দামি খাবার তাদের ভাগ্যে জোটে না। নিজেদের সামান্য আয় আর সচ্ছল মানুষের দেওয়া খাবার দিয়ে ইফতার করে সিয়াম সাধনা করে যাচ্ছেন তারা। সৃষ্টিকর্তার ওপর অগাধ বিশ্বাসই তাদের একমাত্র ভরসা।–সূত্র: রাইজিংবিডি

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী