মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আর্জেন্টিনার সামনে ‘ডার্ক হর্স’ বেলজিয়াম

belgimকোয়ার্টার ফাইনাল পার হতে পারলেই আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হয়, না হয় রানার্স আপ! ১৯৩০ প্রথম বিশ্বকাপ থেকেই বিষয়টা এমন। আরেকটি লিওনেল মেসি জাদু তাই খুব দরকারি হয়ে পড়ছে আজ! ব্রাসিলিয়ায় প্রতিপক্ষ টুর্নামেন্টের ‘ডার্ক হর্স’ বেলজিয়াম। নিজেদের ইতিহাসে দ্বিতীয়বারের মতো সেমিফাইনালে খেলার স্বপ্ন তাদের। কিন্তু কালো ঘোড়াদের সামনে বাধা মেসি বা আর্জেন্টিনা। মেসি একাই তো এখন এক প্রতিপক্ষ! কোনো এক দলের বুক ভাঙার এই ম্যাচ শুরু হচ্ছে বাংলাদেশ সময় রাত ১০টায়।

এস্তাদিও ন্যাসিওনালে মেসির ওপরই ভরসা আর্জেন্টিনার। যেমন হয়ে আসছে এই বিশ্বকাপে। যেমন হয়েছিল ১৯৮৬ বিশ্বকাপে। তখন ছিলেন ম্যারাডোনা। সেমিফাইনালে বেলজিয়ামের মুখোমুখি হয়েছিল পরে চ্যাম্পিয়ন হওয়া আর্জেন্টিনা। ২-০ গোলে জিতেছিল আলবিসেলেস্তেরা ম্যারাডোনা জাদুতে, তারই দুই গোলে। প্রথম তিন ম্যাচেই ৪ গোল করা মেসির বুটের দিকেই আবার চোখ সবার। শেষ ম্যাচে গোল করতে পারেননি। কিন্তু ১১৮ মিনিটে ডি মারিয়াকে দিয়ে গোলটা করিয়ে নিতে না পারলে ম্যাচটা যে পেনাল্টি শুট আউটে যায়!

মেসি কি পরিসংখ্যান নিয়ে ঘাঁটাঘাঁটি করেন? কে জানে। তবে আর্জেন্টিনার কোয়ার্টার ফাইনাল ভাগ্য বা দুর্ভাগ্য নিশ্চয় তার মনেও কাঁটা হয়ে বিঁধছে। গেল দুই বিশ্বকাপ খেলেছেন। দু’বারই এই কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে আর্জেন্টিনা। ১৯৯৮ এ আর্জেন্টিনার বিদায় শেষ আট থেকে। তবে ১৯৯০ রানার্স আপ, ১৯৮৬ চ্যাম্পিয়ন, ১৯৭৮ চ্যাম্পিয়ন, ১৯৩০ রানার্স আপ (তখন দ্বিতীয় রাউন্ড ছিল কোয়ার্টার ফাইনাল) হওয়ার গৌরব ওই কোয়ার্টারের ফাড়া কাটলেই ঘটেছে। শেষ আট পেরোলেই ফাইনাল খেলেছে আর্জেন্টিনা, প্রথম বিশ্বকাপ থেকে এ বিষয়ে দারুণ ধারাবাহিক। মেসি জাদুতে এখন কোয়ার্টার ফাইনাল পেরোলেই তাই চলে আর্জেন্টিনার!

ম্যারাডোনা বেজায় ক্ষেপেছেন এই মেসি নির্ভরতা দেখে। দলে আরও তো খেলোয়াড় আছে! তারা করছেটা কি! ফ্যাবুলাস ফোর এর আগুয়েরো ইনজুরিতে। ভয়ংকর রকমের প্রয়োজন না হলে সাইড বেঞ্চ থেকে মাঠে নামবেন না আজও। হিগুয়াইন পুরো ছন্দে নেই, গোলও পাননি। ডি মারিয়া চষে বেড়াচ্ছেন, কিন্তু গোল পেয়েছেন শেষ একটাই। আগুয়েরোর জায়গাটা এখন লাভেজ্জির। মাসচেরানো, গাগোদের বেলজিয়ান তারুণ্য রোখার সময় আজ। ডিফেন্সে রোহোর জায়গায় আসছেন বাসান্তা। ফার্নান্দেজ, গ্যারায়, জাবালেতাদের অনেক ঝড় সামলাতে হবে নির্ঘাত। রোমেরোর কাছে প্রত্যাশা আরও বেশি। একাদশ এমনই হওয়ার কথা। মেসি একশতে একশ’ প্রতি ম্যাচে। প্রত্যেক ম্যাচের ম্যান অব দ্য ম্যাচ। আর্জেন্টিনার ৭ গোলের ৪টি তার। মেসির ওপর চাপ পড়ছে, ও একা বড়, এমন শত কথা শুনেও কোচ আলেসান্দ্রো সাবেলার প্রত্যাশা প্রসারিত মেসির দিকেই, ‘আর্জেন্টিনা মেসি নির্ভর দল।’ অকুণ্ঠেই বলেন কোচ। মেসি নির্ভর হয়ে যদি জিতে চলে দল, তাহলে ক্ষতিটা কোথায়! ভয় হল, এক ম্যাচে যদি মেসি তার মতো করে আলো ছড়াতে না পারেন!

আলো ছড়াচ্ছে বেলজিয়ামের ‘সোনালি প্রজন্ম’। কিসের প্রজন্ম। কোচ বিশ্বকাপ কিংবদন্তি মার্ক উইলমটস ওসবে কান দেন না, ‘যদি কিছু একটা শিরোপা জিততে পারে তবেই না অমনটা বলতে পারি!’ ২০০৭ অনূর্ধ্ব-২১ ইউরো, ২০০৮ অলিম্পিক, এই সময়ে এই দলটা গড়ে উঠতে শুরু করে। মিরালাস, ফেলাইনি, উইটসেল, ডেম্বেলেসহ এই দলের আটজন তখনকার। শেষ দুটি ইউরো ও বিশ্বকাপে খেলার যোগ্যতা পায়নি তারা। কিন্তু নিজেদের গড়ে তুলে তরুণ দলটি এই বিশ্বকাপে এসেছে। এবং এখন পর্যন্ত জয়যাত্রা। সমস্যা হল, চার ম্যাচে তাদের ৬ গোলের ৪টি করতে হয়েছে বদলি খেলোয়াড়কে! আরও সমস্যা, ৭০ মিনিটের আগে তারা গোলই করতে পারেনি এখনও!

অথচ আর্জেন্টিনার মতো মোটেও একা খেলোয়াড়ে নির্ভরশীল দল নয়। কোচ ভাবেন, ওখানেই আর্জেন্টিনার ভারসাম্যের অভাব, তাদের এগিয়ে থাকা। বিশ্বকাপের অন্যতম সেরা উইঙ্গার ইডেন হ্যাজার্ড তাদের। ১৯৮৬-তে ছিলেন এনজো শিফো। এখন হ্যাজার্ড। চেলসির খেলোয়াড় গ্র“পপর্বে দুই ম্যাচে ম্যাচ জেতানো গোল করিয়েছেন। আর্জেন্টিনার সামনেও হুমকি হয়ে দেখা দেবেন। তার মতো ব্যবধান গড়ে দেয়া প্রতিভা বেলজিয়ান দলে আরও আছে। ডিফেন্ডার অধিনায়ক ভিনসেন্ট কোম্পানি মাঠে নামার মতো সুস্থ। গোলকিপার থিবাত করতিওস সেরা ফর্মে। লুকাকু আগের ম্যাচে গোল করেছেন। গোল পেয়েছেন ডি ব্র“ইনও। তারায় তারায় সাজানো দলই বেলজিয়াম। আক্রমণে শানিত, মাঝমাঠে গোছানো, ডিফেন্সে পাহাড়ের মতো। মাত্র দুটি গোল হজম করতে হয়েছে। এমন একটি দল কেন যে আরও বেশি গোল পায়নি, সেটাই ছিল আলোচনার বিষয়!

এ জাতীয় আরও খবর

মেয়রের সামনে কাউন্সিলরকে জুতাপেটা করলেন চামেলী!

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন

নির্বাচনের পর আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে সরকার : ফখরুল

২৪ উপজেলায় ইভিএমে ভোট হবে মঙ্গলবার

এলজিইডি’র সেই প্রকৌশলীর স্ত্রীরও ৬ কোটি টাকার অবৈধ সম্পদ!

রাইসির হেলিকপ্টার দুর্ঘটনায় আমরা জড়িত নই: ইসরায়েলি কর্মকর্তা

কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

‘গিভ অ্যান্ড টেকের অফার অনেকেই দেয়, মেডিকেলের স্যারও দিয়েছিল’

বিয়ের পর আমার কাজের মান ভালো হয়েছে

৪ দিনেও খোঁজ মেলেনি ভারতে নিখোঁজ এমপি আনারের

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চালকদের তাণ্ডবের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০