বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৪ টি উপায়ে খরচ কমান, সঞ্চয় করুন বেশি!

2_why_image2__1367942502আয়-ব্যয়-সঞ্চয় এই শব্দগুলো অর্থনীতি বিষয়ক শব্দ যা আমাদের দৈনন্দিন জীবনে ওতপ্রোতভাবে জড়িত। আমরা সবাই আয় করছি পাশাপাশি ব্যয়ও করছি অনেক বেশি, সঞ্চয় করছি কতজন? মানুষের চাহিদার কখনই শেষ নেই। এক প্রয়োজন পূরণ হতেই নতুন আরও অনেক প্রয়োজন জীবনে এসে পড়ে। ফলে ব্যয় হচ্ছে প্রতিদিনই কিন্তু সঞ্চয় ঠিক করতে পারছি না। আর সঞ্চয় না করলে ভবিষ্যত একেবারেই শূণ্যের কোটায় পরিণত হবে। তাই ঠিক যেভাবে আপনি খরচ কমিয়ে সঞ্চয় করবেন বেশি।

১. ব্যয়ের চেয়ে সঞ্চয়ের গুরুত্ব অনুধাবন করুন :

আপনি প্রথমত ব্যয়ের চেয়ে সঞ্চয়ের গুরুত্বটিকে আপনার জীবনে অনুধাবন করুন। ভাবুন যে একটি সঠিক এবং উজ্জ্বল ভবিষ্যতের জন্য সঞ্চয় অনেক বেশি গুরুত্বপূর্ণ। এই বিষয়টিকে মনে মনে প্রতিদিনই আওড়াতে থাকুন। এতে করে আপনি কোনো কিছু কিনতে গেলে বিষয়টি আপনাকে উজ্জ্বল ভবিষ্যতের কথা স্মরণ করিয়ে দেবে।

২. পরিকল্পনা করুন :

আপনার ভবিষ্যত জীবনের এবং বর্তমান জীবনের একটি সঠিক পরিকল্পনা তৈরি করুন। প্রতিদিনের হিসেব নিকেশ দিনের শেষে করুন। তৈরি করা পরিকল্পনা অনুযায়ী সঞ্চয়ের দিকে মনোনিবেশ করুন।

৩. অপ্রয়োজনীয় কাজগুলো ত্যাগ করুন :

জীবনে আমরা অনেকেই অনেক বেশি অপ্রয়োজনীয় কাজ করে থাকি যেগুলো আমাদের দৈনন্দিন জীবনে না করলে তেমন কোনো ক্ষতি হয় না। এই ধরনের অপ্রয়োজনীয় কাজ যেমন অযথা শপিং করা, কোথাও ঘুরতে যাওয়া, অযথা কাউকে উপহার দেয়া বা খাওয়ানো এগুলো ত্যাগ করুন। এর ফলে আপনার সঞ্চয়ের মাত্রা অনেক বেশি বেড়ে যেতে পারে।

৪. ফিক্সড ডিপোজিট করুন :

আমাদের অর্থ সঞ্চয়ের জন্য ব্যাংকগুলো অনেক ধরনের সুযোগ সুবিধা দিয়ে থাকে। আপনি চাইলে এই সুযোগগুলো কাজে লাগিয়ে আপনার অর্জিত অর্থের কিছু অংশ বিনিয়োগ করতে পারেন। এভাবে ফিক্সড ডিপোজিট করলে আপনি অর্থ সঞ্চয়ও করতে পারবেন পাশাপাশি অতিরিক্ত মুনাফাও লাভ করতে পারবেন।

এ জাতীয় আরও খবর

পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিলো বিজিপির আরও ১২ সদস্য

তীব্র গরমের পরে রাজধানীতে স্বস্তির বৃষ্টি

উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত বিএনপি ও জামায়াতের

এখনও কেন ‘জলদস্যু আতঙ্কে’ এমভি আবদুল্লাহ

বাড়ছে তাপমাত্রা, জেনে নিন প্রতিরোধের উপায়

বিএনপির অনেকে উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছে : কাদের

অনিবন্ধিত অনলাইনের বিরুদ্ধে পদক্ষেপ নেবো : তথ্য প্রতিমন্ত্রী

প্রার্থীদের মনোনয়নপত্রের প্রিন্ট কপি চাওয়া যাবে না : ইসি

ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ

পণ্যের দাম ঠিক রাখতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : প্রতিমন্ত্রী

লিটারে ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম

ফরিদপুরে বাস-পিকআপের সংঘর্ষে নিহত বেড়ে ১৪