শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেসবুকে বিরক্তি থেকে বাঁচার উপায়

facebookবিরক্তিকর কাউকে ব্লক করাফেসবুকে কোনো বন্ধুর বাড়াবাড়ি, অ্যাপ্লিকেশন, ইভেন্টের আমন্ত্রণে বিরক্তি চরমে উঠেছে? খুব সহজেই বিরক্তির বিষয়গুলোকে ব্লক করতে পারেন আপনি।ব্লক করতে হলে সেটিংস থেকে প্রাইভেসি সেটিংসে যান। সেখানে ‘হাউ ডু আই স্টপ সামওয়ান ফ্রম বদারিং মি’ নির্বাচন করে যাকে ব্লক করতে চান তার নাম বা ই-মেইল অ্যাড্রেস দিন। যাকে ব্লক করছেন তাকে ফেসবুক কোনো নোটিফিকেশন দেবে না। ব্লক করে দিলে সে ব্যক্তি আর আপনার প্রোফাইল দেখতে পারবে না বা আপনাকে বার্তা পাঠাতে পারবে না। সে আপনার কোনো স্ট্যাটাসে মন্তব্যও করতে পারবে না।

আপনার বন্ধু তালিকা থেকে সে সরে যাবে।অ্যাপ্লিকেশন,ইনভাইট ব্লক করাকাউকে যদি পুরোপুরি ব্লক করতে না চান তবে ‘রেসট্রিকটেড লিস্ট’ বা নিয়ন্ত্রিত তালিকায় রাখতে পারেন। এতে করে আপনার পাবলিক পোস্টগুলোই কেবল সে দেখতে পারবে। সেটিংস মেন্যুর ব্লকিং সেকশন থেকেই এটা করতে পারবেন। কোনো ব্যক্তিকে ব্লক করার পাশাপাশি এখান থেকে ইভেন্ট বা অ্যাপসের বিরক্তিকর আমন্ত্রণও ব্লক করে দিতে পারবেন।

ফেসবুকে প্রাইভেসি সেটিংস বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে সচেতন থাকা। ফেসবুকে কোনো কিছু পোস্ট করার আগে প্রাইভেসি সেটিংস থেকে কিছু পরিবর্তন করে নিলে রাগের মাথায় দেওয়া কোনো পোস্টের কারণে বিপদের হাত থেকে বাঁচা যেতে পারে।বিরক্তিকর অ্যাপস ব্লক করাবন্ধু নির্বাচন করাআপনার পোস্টটি আপনি যাঁদের দেখাতে চান তাঁরা দেখতে পাচ্ছে কি না, সেটা নিশ্চিত করতে পারেন সহজেই। ফেসবুকে নতুন কোনো মন্তব্য পোস্ট করার আগে সেই পোস্টটি কে কে দেখবে তা ঠিক করে দিতে পারেন স্ট্যাটাস বক্স থেকেই। পোস্ট বাটনটির বাঁ দিকে ড্রপ ডাউন বাটনে ক্লিক করেই এটা করা যায়।

এখানে শেয়ারিং অপশন হিসেবে পাবলিক, ফ্রেন্ডস নির্বাচন করে দিতে পারবেন। পাবলিক নির্বাচন করে দিলে আপনার পোস্টটি সবাই দেখবে। যদি শুধু বন্ধুদের দেখাতে চান তবে আপনাকে যাঁরা বন্ধু হিসেবে ফেসবুকে গ্রহণ করেছে তাঁরাই কেবল দেখতে পারবেন। এ ছাড়া আপনার আগে থেকে তৈরি করা বন্ধু তালিকা বা ফেসবুকের তৈরি স্বয়ংক্রিয় বন্ধু তালিকার মধ্যে শেয়ার করতে পারবেন। এজন্য আপনার উচিত হবে একটি বন্ধু তালিকা তৈরি করে রাখা যাঁদের সঙ্গে আপনি সব কিছুই শেয়ার করতে পারেন। এখানে আপনি যাঁর কাছ থেকে বিপদের সম্ভাবনা তাঁকে আপনার তালিকায় না রাখলেই চলবে।ফেসবুকের তৈরি স্বয়ংক্রিয় বন্ধু তালিকাটিতে স্কুল, কাজ, অবস্থান, যোগাযোগ প্রভৃতি বিষয়গুলো বিবেচনায় ধরা হয়।

এই তালিকাটি সম্পাদনা করে নতুন তালিকা তৈরি করা যায়। ফ্রেন্ডস সেটিংস থেকে এই তালিকা সম্পাদনা করা যাবে। নিউজ ফিড বা হোম পেজের বাঁ দিকের একটু নিচে ফ্রেন্ডস শিরোনামে ক্লিক করে এই তালিকা তৈরি করা যাবে।একটি তালিকার নামে ক্লিক করলে সেই পেজে যাওয়া যাবে। ম্যানেজ লিস্ট বাটন থেকে এডিট লিস্ট নির্বাচন করে বন্ধু যুক্ত বা তালিকা থেকে বন্ধুকে সরিয়ে ফেলা যাবে।

এ জাতীয় আরও খবর