বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেয়াদ শেষে সংলাপ: রাষ্ট্রপতি

UNডেস্ক রিপোর্ট: নিউ ইয়র্কে জাতিসংঘ মহাসচিব বান কি-মুনের সঙ্গে বৈঠকে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, সংলাপের ব্যাপারে সরকারের কোন কার্পণ্য নেই; তবে তা হবে বর্তমান সরকারের মেয়াদ শেষে।বৃহস্পতিবার জাতিসংঘ সদর দপ্তরে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতিসহ নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি আব্দুল মোমেন।রাষ্ট্রপতি সংলাপের বিষয়ে বর্তমান সরকারের অবস্থান পরিষ্কার করে বলেন, “গণতান্ত্রিক ব্যবস্থা জোরদার করতে যে কোন বিষয়ের নিষ্পত্তির প্রধান অবলম্বন হচ্ছে সংলাপ। সংলাপের ব্যাপারে সরকারের কোন কার্পণ্য নেই। তবে কেউ যদি নির্বাচন বর্জন করে তাহলে সংলাপ হবে কীভাবে?”জাতিসংঘ মহাসচিবও রাষ্ট্রপতির সঙ্গে এ বিষয়ে সহমত প্রকাশ করেছেন বলে জানান আব্দুল মোমেন।

জাতিসংঘ মহাসচিব বলেন, “গণতান্ত্রিক ব্যবস্থায় বর্জনটা কোনমতেই গ্রণযোগ্য নয়। কারণ নির্বাচনই হচ্ছে সরকার পরিবর্তনের একমাত্র উপায়।”
এ সময় রাষ্ট্রপতি মহাসচিবকে বলেন, “মেয়াদ শেষ হলেই বাংলাদেশের সকল গণতান্ত্রিক দলের অংশগ্রহণে নির্বাচন অনুষ্ঠিত হবে। সেই নির্বাচনের বিস্তারিত প্রক্রিয়া নিয়ে সরকার যে কোন ব্যক্তি বা দলের সঙ্গে সংলাপে রাজি আছে।”
দশম সংসদ নির্বাচনের আগে দুই নেত্রীকে সংলাপে বসাতে জাতিসংঘ থেকে বিভিন্ন মহলের তৎপরতা থাকলেও তা সফল হয়নি।
এর মধ্যে একবার বিএনপি চেয়ারপারসনকে টেলিফোন করে আলোচনায় বসার আহ্বান জানিয়েছিলেন আওয়ামী লীগ সভানেত্রী। কিন্তু হরতালের কারণ দেখিয়ে ওই সময় আলোচনায় খালেদা রাজি না হলে ওই উদ্যোগও আর গড়ায়নি।
মহাসচিবের সঙ্গে বৈঠকের আগে জাতিসংঘ সদর দপ্তর পরিদর্শন করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।
মহাসচিবের সঙ্গে বৈঠকের আগে জাতিসংঘ সদর দপ্তর পরিদর্শন করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।
এরপর বিএনপির বর্জনের মধ্যে দশম সংসদ নির্বাচন হয়ে যাওয়ার পর বিএনপি নির্দলীয় সরকারের অধীনে আগাম নির্বাচনের দাবিতে সংলাপ চেয়ে আসছে বিএনপি।
স্থানীয় সময় বিকাল ৪টা থেকে ৫০ মিনিটের ওই বৈঠকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের সেনা সদস্যদের অবদানের প্রশংসা করেন জাতিসংঘ মহাসচিব।
বান কি-মুন বলেন, “গোলযোগপূর্ণ অঞ্চলে শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ যে অবদান রেখে চলেছে, সেজন্য আমরা বাংলাদেশের কাছে গভীরভাবে ঋণী।”
রাষ্ট্রপতি শান্তিরক্ষা মিশনে ঊর্ধ্বতন পর্যায়ে বাংলাদেশের অংশগ্রহণ বাড়ানোর অনুরোধ জানান।
আবদুল হামিদ আইনের শাসন প্রতিষ্ঠায় বর্তমান সরকারের ‘জিরো টলারেন্স’ নীতির কথা তুলে ধরে বলেন, “বাংলাদেশে আইনের শাসন প্রতিষ্ঠায় অপরাধীদের ছাড় দেয়া হচ্ছে না। মানবতাবিরোধী অপরাধী, সন্ত্রাস, অপহরণ, গুম ইত্যাদি অপরাধে জড়িতদের শাস্তি পেতেই হচ্ছে। হরতাল-অবরোধের নামে যারাই ধ্বংসাত্মক কর্মকা-ে লিপ্ত ছিল তারাও রেহাই পাচ্ছে না।”
“অপরাধীদের বাঁচাতে কেউ কেউ নানা জায়গায় তদবির শুরু করেছে। কিন্তু কোন লাভ হবে না। বাংলাদেশ এ ব্যাপারে কঠিন সিদ্ধান্ত নিয়ে এগোচ্ছে।”
আলোচনার এক পর্যায়ে জাতিসংঘ মহাসচিব জলবায়ু পরিবর্তন ঝুঁকির বিষয়টি তুলে এনে বলেন, “জলবায়ু পরিবর্তনের আশংকা দূর করা সম্ভব না হলে সামনে সবচেয়ে ভয়ংকর পরিস্থিতি তৈরি হতে পারে। এক্ষেত্রে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণতাপূর্ণ নেতৃত্বে ইতোমধ্যেই যে সব পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তা সত্যি প্রশংসনীয়।”
বৈঠকের আগে রাষ্ট্রপতি জাতিসংঘ সদর দপ্তর ঘুরে দেখেন। তখন সিকিউরিটি কাউন্সিলের একটি বৈঠক চলছিল, সেখানেও কিছু সময় কাটান তিনি।
কিশোরগঞ্জ সমিতির সভা
এদিকে বৃহস্পতিবার রাতে নিউইয়র্কে গুলশান টেরেসের মিলনায়য়তনে কিশোরগঞ্জ জেলা সমিতির এক সমাবেশে বক্তব্য রাখেন রাষ্ট্রপতি।
কিশোরগঞ্জ জেলা সমিতির সভায় বক্তব্য রাখেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।
কিশোরগঞ্জ জেলা সমিতির সভায় বক্তব্য রাখেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।
এ সময় তিনি বলেন, “আগে এক দলের কোন নেতার পুত্র/কন্যার বিয়ের অনুষ্ঠানে অন্য দলের কেউ যেতেন না। এমনকি দলীয় বিবেচনায় জানাজায়ও অংশ নিতেন রাজনীতিকরা। এখন সে ধরনের হিংসাত্মক পরিবেশ নেই। রাজনৈতিক সংস্কৃতিতে সুবাতাস বইছে।”
কিশোরগঞ্জ জেলা সমিতির সভাপতি ইঞ্জিনিয়ার ফজলুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে রাষ্ট্রপতি আরো বলেন, “রাজনীতির দীর্ঘ পথ পরিক্রমায় আজ বাংলাদেশের রাষ্ট্রপতি হওয়ার পেছনে সবচেয়ে বেশি অবদান রেখেছে কিশোরগঞ্জের মানুষের। সে জন্য আমি চিরঋণী এই জেলার কাছে।”
তিনি বলেন, “রাষ্ট্রপতি হলেও আমার ক্ষমতা খুবই সীমিত। সীমিত সাধ্য নিয়েই কিশোরগঞ্জের সার্বিক উন্নয়নের চেষ্টায় আছি।”
অনুষ্ঠানে গণতন্ত্র এবং মানুষের কল্যাণে অবদানের জন্য রাষ্ট্রপতি হামিদকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।
অনুষ্ঠানে এ কে এ মোমেন, কন্সাল জেনারেল শামীম আহসান, সাবেক এমপি আনিসুজ্জামান খোকন, যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা সংসদের আহ্বায়ক নূরনবী কমান্ডার, আওয়ামী লীগ নেতা জাকারিয়া চৌধুরী, মহিউদ্দিন দেওয়ান, আবুল হাসিব মামসু, সাইফুল ইসলাম রহিমসহ কম্যুনিটির বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।
এসএ

এ জাতীয় আরও খবর

শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি

ঢাকা কৃত্রিম মরুভূমিতে পরিণত হয়েছে: মির্জা আব্বাস

অস্ত্র মামলায় খালাস পেয়েছেন গোল্ডেন মনির

ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই

উপজেলা ভোট ব্যর্থ হলে ৭ জানুয়ারির প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে-সিইসি

সোনার দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৩ হাজার ৫৬১ টাকা

অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য: অর্থ প্রতিমন্ত্রী

টাঙ্গাইল শাড়ি বাংলাদেশেই থাকবে : শিল্পমন্ত্রী

বিএনপি যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : কাদের

আবারও ঢাকাই সিনেমায় পাওলি দাম

টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের লক্ষ্য জানালেন সাকিব

ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যানসার-সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ