মঙ্গলবার, ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

দরিদ্রদের স্বাস্থ্যসেবায় আরো ২২৫ কোটি টাকা দেবে ইউএসএইড

Ruposhi-Bangla-Jahid-10দরিদ্রদের জন্য স্বাস্থ্যসেবা সম্প্রসারণে ইউএসএইড ‘এনজিও হেল্থ সার্ভিস ডেলিভারি প্রজেক্টে’ আরও ২২৫ কোটি টাকা (২৯ মিলিয়ন মার্কিন ডলার) দেবে বলে জানিয়েছে সংস্থাটি। মঙ্গলবার রাজধানীর রূপসী বাংলা হোটেলে আনুষ্ঠানিকভাবে এ পার্টনারশিপ ঘোষণা করেন ইউএসএইড মিশন ডিরেক্টর জানিনা জারুজেলকি। তিনি জানান, এর আগে ‘এনজিও হেল্থ সার্ভিস ডেলিভারি প্রজেক্ট’র অনুদান ছিল ৫৪ মিলিয়ন মার্কিন ডলার। দরিদ্রদের স্বাস্থ্যসেবা সম্প্রসারণের জন্য আরও ২৯ মিলিয়ন মার্কিন ডলার দেওয়া হচ্ছে।

এর ফলে সূর্যের হাসি ক্লিনিকগুলোতে বহু মানুষের মৌলিক স্বাস্থ্যসেবা, বিশেষ করে শহর এলাকার নারী এবং শিশুদের স্বাস্থ্যসেবা পেতে বিশেষ সহায়ক ভূমিকা পালন করবে। অনুষ্ঠানে জানানো হয়, ইতোমধ্যে সূর্যের হাসি ক্লিনিক, ২৬টি এনজিও, ৩৩০টি ক্লিনিকে প্রায় ছয় হাজার কমিউনিটি হেল্থ ওয়ার্কারের মাধ্যমে স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে। নতুন এ পার্টনারশিপের মাধ্যমে বৃহত্তর শহরে এসব কর্মসূচির মাধ্যমে প্রাথমিক সেবার গুণগত মান বৃদ্ধি পাবে। এছাড়া দরিদ্র মা-নবজাতকের স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক সচেতনতা আরও বাড়ানো সম্ভব হবে। ১৯৭১ সাল থেকে ইউএসএইড প্রায় মিলিয়ন ডলার দিয়ে এ লক্ষ্যে কাজ শুরু করেছিল, যা ২০১৩ সালে ছিল দুইশ’ মিলিয়ন মার্কিন ডলার।

প্রজেক্টের মাধ্যমে যেসব প্রোগ্রাম বা স্বাস্থ্যসেবা দেওয়া হয় সেগুলো হলো- প্রমোশন ডেমোক্রেসি ইনস্টিটিউশন, প্র্যাক্টিস অ্যান্ড প্র্যাক্টিসেস, এক্সপান্ড ফুড সিকিউরিটি অ্যান্ড ইকোনোমি অপরচ্যুনিটি, ইমপ্রুভ হেল্থ অ্যান্ড এডুকেশন সার্ভিসেস, ইনক্রিজ রিলিজ্যান্সি টু ক্লাইমেট চেঞ্জ। পার্টনারশিপ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এএম বদরুদ্দোজা, জিএফআইডি বাংলাদেশ কান্ট্রি রিপ্রেজেনটেটিভ সারাপোক, অভিনেত্রী ও সূর্যের হাসি ক্লিনিকের সাবেক ব্র্যান্ড অ্যাম্বাসেডর জয়া আহসানসহ স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা।

এ জাতীয় আরও খবর