শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সনি আনল স্টিলের স্মার্টফোন

এক্সপেরিয়া ‘টি৩’ নামে পাঁচ দশমিক তিন ইঞ্চি মাপের সবচেয়ে পাতলা স্মার্টফোন উন্মুক্ত করেছে জাপানের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান সনি।

সাত মিলিমিটার পুরুত্বের এই স্মার্টফোনটি অবশ্য বিশ্বের সবচেয়ে পাতলা স্মার্টফোন নয়। বর্তমানে পাতলা স্মার্টফোনের রেকর্ড হচ্ছে জিওনি ইলাইফ এস৫.৫ এর। স্মার্টফোনটির পুরুত্ব ৫.৫ মিলিমিটার।

১৪৮ গ্রাম ওজনের টি৩ স্মার্টফোনটি স্টেনলেস স্টিলের তৈরি। জুলাই মাস থেকে সাদা, কালো ও নীল-বেগুনি রঙে এই স্মার্টফোনটি বিশ্বের বিভিন্ন দেশের বাজারে পাওয়া যাবে। অবশ্য এখনও এর দাম প্রকাশ করেনি সনি কর্তৃপক্ষ।

হাই ডেফিনেশন বা এইচডি ডিসপ্লের স্মার্টফোনটিতে থাকছে ১.৪ গিগাহার্টজ কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর ও এক গিগাবাইট র্যাম যাতে স্মার্টফোনটি দ্রুত কাজ করতে পারবে। ৮ গিগাবাইট ইন্টারনাল মেমোরি ও মাইক্রোএসডি কার্ড ব্যবহারের সুবিধাও থাকবে এতে। অ্যান্ড্রয়েড কিটক্যাট অপারেটিং সিস্টেমের স্মার্টফোনটির পেছনে অটো ফোকাস সুবিধাযুক্ত আট মেগাপিক্সেল ও সামনে ১.১ মেগাপিক্সেল ক্যামেরা থাকবে।

পেছনের ক্যামেরায় ফুল-এইচডি ভিডিও ক্যাপচার করা যাবে। টি৩ স্মার্টফোনটিতে ওফাই-ফাই, মিরাকাস্ট, এনএফসি, এলটিই, এ-জিপিএস সুবিধাও থাকবে। দুই হাজার ৫০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি সুবিধার স্মার্টফোনটিতে চার্জও দীর্ঘক্ষণ থাকবে।

সনি মোবাইল কমিউনিকেশন্সের কর্মকর্তা ক্যালাম ম্যাকডুগাল বলেনম ‘এক্সপেরিয়া টি৩ এমনভাবে তৈরি করা হয়েছে যার নকশা প্রতিদিন নতুন বলে মনে হবে। সনির সর্বাধুনিক প্রযুক্তি এতে ব্যবহার করা হয়েছে। এতে ডিজিটাল ইমেজিং অভিজ্ঞতা যেমন যুক্ত হয়েছে তেমনি ঝকঝকে ছবি ও ভিডিও দেখাবে এইচডি ডিসপ্লে। স্টেইনলেস স্টিলের কাঠামো, নকশা ও প্রযুক্তির সমন্বয়ে তৈরি এই স্মার্টফোনটি প্রতিদ্বন্দ্বিদের চেয়ে আলাদা করে তুলবে একে।’

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী