বৃহস্পতিবার, ৩০শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১৬ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

বঙ্গোপসাগরে মিয়ানমারের তিন যুদ্ধজাহাজ

warships-0220140602143006বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে বিজিবি সদস্যকে গুলিতে হত্যার পর সৃষ্ট উত্তেজনার মুখে সীমান্তে শক্তি বাড়িয়েছে মিয়ানমার। স্থলসীমান্তে শক্তি বৃদ্ধির পাশাপাশি কক্সবাজারের টেকনাফ উপকূলের অদূরে বাংলাদেশি জলসীমার কাছাকাছি সাগরে তিনটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে মিয়ানমার। মিয়ানমারের মংডুর নিকটবর্তী এলাকায় দুটি ও কিলা দং এলাকায় একটি যুদ্ধজাহাজ অবস্থান করছে। সীমান্ত পরিস্থিতি অনুসন্ধানে এই তথ্য পাওয়া গেছে। বাংলাদেশের একটি অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি.কম আজ সোমবার এই খবর প্রকাশ করেছে। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) মধ্যে ভুল-বোঝাবুঝির ফলে কয়েক দিন আগে বিজিবির নায়েক সুবেদার মিজানুর রহমান নিহত হন। গত শনিবার স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান সাংবাদিকদের জানিয়েছিলেন, মিয়ানমারের সঙ্গে সব ভুল-বোঝাবুঝির অবসান হয়েছে। বাংলাদেশের পক্ষে এমন কথা বলা হলেও সীমান্তে মিয়ানমারের তৎপরতা না কমে বরং বাড়ছে। সীমান্তের লোকজন জানাচ্ছেন, মিজানের লাশ হস্তান্তর নিয়ে নানা টালবাহানা করেছে মিয়ানমার। গত রোববার লাশ হস্তান্তরের আগে ও পরে ৫২ নম্বর পিলারের কাছে শক্তি বৃদ্ধি করে মিয়ানমারের সীমান্ত পুলিশ। পাশাপাশি মিয়ানমার কর্তৃপক্ষ সেনাসমাবেশও ঘটিয়েছে ওই এলাকাসহ পুরো সীমান্তে। তবে এখন পর্যন্ত বাংলাদেশ স্বাভাবিক তৎপরতায় সীমাবদ্ধ রেখেছে সীমান্ত পাহারার ব্যবস্থা। এদিকে বাংলাদেশ নৌবাহিনীর একটি বিশেষ সূত্রের বরাত দিয়ে রাইজিংবিডি.কম জানিয়েছে, কক্সবাজারের টেকনাফের কাছে বঙ্গোপসাগরে মিয়ানমারের জলসীমায় সে দেশের তিনটি যুদ্ধজাহাজকে টহল দিতে দেখা গেছে। বাংলাদেশ নৌবাহিনীও এ ব্যাপারে সতর্ক অবস্থান নিয়েছে। বাংলাদেশের জলসীমায় নৌবাহিনী ও কোস্টগার্ডের নিয়মিত টহল আরো জোরদার করা হয়েছে। সোমবার সকালে খোঁজ নিয়ে রাইজিংবিডি.কম জানায়, মিয়ানমারের নৌবাহিনী তাদের দেশের আকিয়াব বন্দর থেকে পণ্যবাহী বাংলাদেশি ট্রলারকে বন্দর ছাড়তে দেয়নি । রোববার সারা দিন টেকনাফ স্থলবন্দরে মিয়ানমার থেকে কোনো পণ্যবাহী ট্রলার আসেনি বলে টেকনাফ স্থলবন্দরের কর্মকর্তারা জানিয়েছেন। বাংলাদেশের অর্ধশতাধিক ট্রলার পণ্য নিয়ে এখন মিয়ানমারের আকিয়াব বন্দরে আটকা পড়েছে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন।

বাংলাদেশ কোস্টগার্ড টেকনাফ স্টেশনের কমান্ডার লে. কাজী হারুন উর রশিদ রাইজিংবিডি.কমকে বলেন, মিয়ানমারের জলসীমায় তাদের নৌবাহিনীর তিনটি জাহাজ টহল দিচ্ছে বলে আমরা শুনেছি। আমরাও সতর্ক অবস্থানে রয়েছি। এ কারণে টেকনাফ-সেন্ট মার্টিন রুটে যাত্রীবাহী জাহাজ ও ট্রলারগুলোকে কোস্টগার্ড ও নৌবাহিনীর নির্দেশনা মেনে চলাচল করতে বলা হয়েছে। সেন্টমার্টিনের কয়েকজন স্থানীয় জেলে রাইজিংবিডি.কমকে জানান, গত শুক্রবার জুমার নামাজ শেষে দ্বীপের পূর্ব দিকে ট্রলার নিয়ে মাছ শিকারে গেলে মিয়ানমার জলসীমায় সে দেশের নৌবাহিনীর তিনটি যুদ্ধজাহাজকে অবস্থান করতে দেখেছেন তারা। অন্যদিকে রোববার দুপুরে টেকনাফ স্থলবন্দরের পরিস্থিতি নিয়ে রাইজিংবিডি.কম জানায়, মিয়ানমার থেকে কোনো পণ্যবাহী ট্রলার বন্দরে আসেনি। স্থলবন্দরের কয়েকজন ব্যবসায়ী জানান, নাইক্ষ্যংছড়ি সীমান্তে মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) গুলিবর্ষণে বিজিবির নায়েক সুবেদার মিজানুর রহমান নিহত হওয়ার পর থেকে বাংলাদেশ অভিমুখী সকল ট্রলারের চলাচল বন্ধ করে দিয়েছে মিয়ানমার ।

টেকনাফ স্থলবন্দরের শুল্ক কর্মকর্তা নুরে আলম রাইজিংবিডি.কমকে বলেন, নাইক্ষ্যংছড়ি সীমান্তে গোলাগুলির পর থেকেই টেকনাফ স্থলবন্দরে মিয়ানমার থেকে কোনো পণ্যবাহী ট্রলার আসেনি।

এ জাতীয় আরও খবর

যুদ্ধাপরাধে হবিগঞ্জের শফির প্রাণদণ্ড, তিনজনের আমৃত্যু কারাদণ্ড

কর্মী সংকট : যুক্তরাষ্ট্রে একদিনে ৬ শতাধিক ফ্লাইট বাতিল

১০ দিনে তিস্তার পানি ৫ বার বিপদসীমার ওপরে, আবারও বন্যার আশঙ্কা

তিনদিনের ব্যবধানে ৪ সাহিত্যিকের বিদায়

সিলেটে বন্যায় ৭২ লাখ মানুষের সহায়তা প্রয়োজন

পদ্মা সেতুর নাট খোলা বায়েজিদ ক্ষমা চাচ্ছেন: সিআইডি

চলতি অধিবেশনে ৯০ শতাংশ সময় ব্যয় হয়েছে পদ্মা সেতুর আলোচনায় : রুমিন

‘আবারও অঘটন’ ঘটালেন অপূর্ব!

ইউপি সদস্যকে গুলি করে হত্যা

একাকিত্ব সইতে না পেরে গলায় ফাঁস নিলেন শিক্ষক!

এবার বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়েতেও মোটরসাইকেল নিষিদ্ধ হচ্ছে!

ষড়যন্ত্রের ফলে পদ্মা সেতু নির্মাণে দেরি হয়েছে : প্রধানমন্ত্রী