শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অফিসের কলিগের সাথে যে বিষয়ে আলোচনা করা একেবারেই উচিৎ নয়

JOBঅফিসের কলিগদের সাথে আমরা তো কতো বিষয়েই আলোচনা করে থাকি। অনেক সময় কস্তে পরে কারো সহযোগিতা আশা করে অথবা একটু বিপদে পড়লে সাহায্য কামনা করে কিংবা মজার ছলেই নানা কথা বলি। বন্ধুত্বপূর্ণ পরিবেশ হলে আরও অনেক ধরনের আলাপ করা হয়ে যায় কলিগদের সাথে। এমনকি নিজের ঘরের কথাও। কিন্তু কলিগদের সাথে এই সকল কথা বলা কি আসলেই উচিৎ? কলিগদের সাথে জীবনের ঘরের সকল কথা শেয়ার করা কি আসলেই উচিৎ বলে মনে করেন? মোটেই নয়। কারণ হয়তো আপনার মজার ছলে কিংবা আপন ভেবে বলা কথার সুযোগ নিয়ে অনেক কিছুই করে ফেলতে পারেন সুযোগ সন্ধানীরা। আজ চলুন তবে জেনে নেয়া যাক কোন ধরনের বিষয়গুলো নিয়ে কলিগদের সাথে আলোচনা করা একেবারেই উচিৎ নয় সে ব্যাপারে।

এক কলিগের কথা অন্য কলিগের কাছে আলোচনা করাJOB1

আপনি হয়তো একজন কলিগের সাথে বেশ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করেছেন এবং তার সাথে একেবারে বন্ধুদের মতো অন্যদের নিয়ে আলোচনা করে থাকেন। আপনি কথায় কথায় যদি আপনার অফিসের অন্যান্য কলিগদের ব্যাপারে তার কাছে কথা বলে থাকেন তবে টা একেবারেই করবেন না। কারন, হতে পারে আপনি তাকে বন্ধু ভাবছেন কিন্তু তিনি আপনাকে নাও ভাবতে পারেন অথবা আপনি যার সম্পর্কে কথা বলেছেন তিনি হয়তো তার কাছে আপনার চাইতেও ভাল বন্ধু। এতে কিন্তু ক্ষতি আপনারই। তাই অফিসের মধ্যে এক কলিগের সম্পর্কে অন্য কলিগের সাথে আলোচনা না করাই ভালো।

খুব বেশি ব্যক্তিগত কোনো কথা

আপনি আপনার বন্ধু বান্ধবদের সাথে যেভাবে মিশে থাকেন অনেকেই সেভাবে কলিগদের সাথে মিশতে পছন্দ করে থাকেন। কিন্তু একটি ব্যাপারে একটু লক্ষ্য রাখবেন তা হলো বন্ধু বান্ধবের সাথে আপনার প্রতিযোগিতামূলক কিছুই নেই, কিন্তু একজন কলিগ আপনাকে প্রতিদ্বন্দ্বী ভেবে বসতে পারেন। আপনার বলা অতি ব্যক্তিগত কোনো কথা দিয়ে আপনার ক্ষতি করেও ফেলতে পারেন। তাই নিজের কোনো ব্যক্তিগত আলাপ না করাই ভালো কলিগদের সাথে।

JOB2নিজের চাকুরী নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা

মানুষ সব সময় একই চাকুরীতে কর্মরত থাকেন না। সফলতা পেতে হলে উন্নতি করতে চাইলে সময় বুঝে অনেক কিছুই করতে হয়। কিন্তু এই ভবিষ্যৎ পরিকল্পনা অবশ্যই নিজের কলিগদের মধ্যে আলোচনার মতো নয়। আপনি হয়তো বন্ধু ভেবেই বলবেন কিন্তু কথাটি অসময়ে আপনার বসের কানে যেয়ে আপনারই ক্ষতি করতে পারে। আপনার পরিকল্পনা বানচাল করে দিতে পারে এক নিমেষেই।

নিজের বড় বড় ভুল গুলো সম্পর্কে

নিজের ভুলগুলো মাঝে মাঝে কারো সাথে শেয়ার করলে মন হালকা লাগে। অনেক সময় বেশ মজা করে বলে ফেলেন অনেকে নিজের জীবনে কতো ধরনের বড় বড় ভুল করেছেন, এই ভুলগুলো হতে পারে জীবনের ভুল কিংবা কাজের কোনো ভুল। কিন্তু ভুল যেরকমেরই হোক না কেন কলিগদের সাথে তা নিয়ে আলোচনা একেবারেই উচিৎ নয়। কারন আপনার এই দুর্বল দিকটি জেনে ফেলার পর তা ব্যবহার করে আপনারই ক্ষতি করতে পারেন তাঁরা। তাই এই কাজটি থেকে বিরত থাকুন।

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী