শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাড়িতে কালো কাচ নিষিদ্ধে সরকারের সিদ্ধান্তে স্থিতাবস্থা

গাড়িতে কালো কাচ ব্যবহার নিষিদ্ধে সরকারের সিদ্ধান্ত কার্যকরে দুই সপ্তাহের স্থিতাবস্থা বজায় রাখতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আজ বুধবার বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রিট আবেদনের ওপর শুনানি নিয়ে রুলসহ এ আদেশ দেন।

তবে মাইক্রোবাস ছাড়া কালো কাচ রয়েছে এমন ব্যক্তিগত গাড়ির মালিকেরা চাইলে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কাছে অনুমতি চাইতে পারবেন। আবেদন করলে তা সাত দিনের মধ্যে নিষ্পত্তি করতে বিআরটিএ-কে বলা হয়েছে।

রুলে গাড়িতে কালো কাচ ব্যবহার নিষিদ্ধে সরকারের ওই সিদ্ধান্ত কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। স্বরাষ্ট্রসচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মহানগর পুলিশ কমিশনার, ঢাকা মহানগর পুলিশের যুগ্ম কমিশনারসহ (ট্রাফিক) পাঁচজনকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরশেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আল আমিন সরকার।

মনজিল মোরশেদ প্রথম আলোকে বলেন, গাড়িতে কালো কাচ ব্যবহারের সিদ্ধান্ত কার্যকরে দুই সপ্তাহের স্থিতাবস্থা বজায় রাখতে নির্দেশ দিয়েছেন আদালত। ফলে এখন গাড়িতে কালো কাচ ব্যবহারে বাধা নেই।

মো. আল আমিন সরকার প্রথম আলোকে বলেন, মাইক্রোবাসে কালো কাচ ব্যবহার করা যাবে না।

কালো কাচ ব্যবহারে নিষিদ্ধ করে ৬ মে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে ১৪ মে সুপ্রিম কোর্টের দুজন আইনজীবীর পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ রিট আবেদনটি করেন।

নারায়ণগঞ্জে সাত খুনের ঘটনায় কালো কাচের মাইক্রোবাস ব্যবহারের অভিযোগ ওঠার পর মাইক্রোবাসসহ সব ধরনের যানবাহন থেকে ১০ মের মধ্যে কালো কাচ খুলে ফেলতে নির্দেশ দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

রিট আবেদনে দাবি করা হয়, মোটর ভেহিক্যালস অর্ডিন্যান্স-১৯৮৩ এবং বাণিজ্য মন্ত্রণালয়ের জারি করা এসআরওতে এমন কোনো বিধান নেই যার কারণে সরকার এ রকম সিদ্ধান্ত নিতে পারে। ৩০ এপ্রিল সরকারের নেওয়া সিদ্ধান্ত শিথিল করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ৬ মে সিদ্ধান্ত দেয়। এতে বিল্ট-ইন গাড়ির ক্ষেত্রে ওই সিদ্ধান্ত প্রযোজ্য নয় বলা হয়। এ সিদ্ধান্তটি বৈষম্যমূলক। রিটে ওই সিদ্ধান্ত কেন বেআইনি ও বাতিল ঘোষণা করা হবে না, এ মর্মে রুল চাওয়া হয়েছে।

৬ মে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা সিদ্ধান্তে বলা হয়, অপহরণসহ অপরাধ কর্মকাণ্ড পরিচালনার সময় অপরাধীরা কালো, রঙিন, মার্কারি ও অস্বচ্ছ কাচযুক্ত গাড়ি ব্যবহার করায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষে গাড়ির আরোহী বা ভেতরে রাখা বস্তু শনাক্ত করা, অপরাধীদের গতিবিধির ওপর নজর রাখা ও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সমস্যা হয়। এ জন্যই কৃত্রিম আবরণ অপসারণের এই আদেশ দেওয়া হয়েছে।

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী