শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জুনের মাঝামাঝি থেকে খোলাবাজারে পণ্য বেচবে টিসিবি

etc

 

 

 

খোলাবাজারে টিসিবি পণ্য কেনার লাইন

রমজানের ১৫ দিন আগে থেকে খোলাবাজারে পণ্য বিক্রি শুরু করবে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। এসময় নিত্যপণ্যের দর সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে সংস্থাটি এই বিক্রি কার্যক্রম শুরু করবে। ইতোমধ্যে পণ্য সংগ্রহ প্রক্রিয়া শেষের পথে বলে অর্থসূচককে নিশ্চিত করেছেন সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা হুমায়ন কবির।

রমজান মাসে পণ্যের সরবরাহ ও নিত্যপণ্যের দর সাধারণ মানুষের নাগালের মধ্যে রাখতে এবার একটু আগে ভাগে কাজ শুরু করে টিসিবি। আরএ জন্য তেল, চিনি, ডাল, ছোলা ও খেজুর আমদানির কার্যক্রম হাতে নেয় সংস্থাটি।

জানা গেছে, এ বছর ৩ হাজার মেট্রিক টন তেল, দেড় হাজার মেট্রিক টন ছোলা, ১৫০ মেট্রিক টন খেজুর ও ২ থেকে ৩ হাজার মেট্রিক টন মশুর ডাল আমদানির সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

চিনি, ডাল ও তেলের পর্যাপ্ত মজুদ থাকলেও খেজুর ও ছোলা এখনও সংস্থাটির হাতে এসে পৌঁছেনি। তবে সংস্থাটি আশা করছে আগামি মাসের ১০ তারিখের মধ্যে পণ্য দু’টি তাদের কাছে পৌঁছাবে। আর এটি আসলে রমজানের জন্য সব পণ্যের মজুদ থাকবে টিসিবির কাছে।

জানা যায়, তানজানিয়া থেকে দেড় হাজার মেট্রিক টন ছোলা আমদানি করা হচ্ছে যা চলতি মাসের ২৭ কিংবা ২৮ তারিখে সংস্থাটির কাছে পৌঁছাবে। আর ইরাক কিংবা সংযুক্ত আরব আমিরাত থেকে দেড়শো মেট্রিক টন খেজুর আমদানি করা হচ্ছে যা আগামি মাসের ৮ থেকে ১০ তারিখের মধ্যে হাতে পাবে।

আর এই সব প্রক্রিয়া ঠিক থাকলে আগামি জুন মাসের মাঝামাঝি (রমজানের ১৫ দিন আগে) থেকে খোলা বাজারে বিক্রি সম্ভব হবে।

সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা জানান, পণ্য সংগ্রহের কাজ শেষের পথে। সব কিছু ঠিক থাকলে আগামি মাসের ১০ তারিখের মধ্যে মজুদ প্রক্রিয়া শেষ করা যাবে। আর রমজানের ১৫ দিন আগে এটা খোলা বাজারে বিক্রি সম্ভব হবে বলে মনে করেন তিনি।

খোলা বাজারে বিক্রি করা পণ্যের দর নিয়ে তিনি বলেন, পণ্য বিক্রির কয়েক দিন আগে বাজারে বিক্রির দর নির্ধারণ করা হবে। তবে বাজার দরের চেয়ে বেশ কম হবে বলে জানান তিনি।

রমজান মাসে কিছু নিত্যপণ্যের দর সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে প্রতিবছর খোলা বাজারে পণ্য বিক্রি কার্যক্রম পরিচালনা করে টিসিবি। টিসিবির নিজস্ব ৪টি বিক্রয় ক্রেন্দ্রসহ রাজধানীর প্রায় ৩৫টি স্থানে ট্রাকে করে এই বিক্রি কার্যক্রম পরিচালিত হয়ে থাকে। তাছাড়া বিভাগীয় ও জেলা শহরগুলোতেও টিসিবির খোলা বাজারে পণ্য বিক্রি কার্যক্রম পরিচালিত হয়ে থাকে।

এদিকে গত অর্থবছরে রমজান ও বাকী সময়ের জন্য দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে মন্ত্রণালয় ৫০ হাজার টন চিনি, ১৩ হাজার টন সয়াবিন তেল, ৮ হাজার টন পাম অলিন, ১০ হাজার টন মসুর ডাল এবং ২ হাজার টন ছোলা সংগ্রহের নির্দেশ দেয়।

তবে শুধু রমজান মাসকে সামনে রেখে ১৫ হাজার টন চিনি, ১০ হাজার টন ভোজ্যতেল, ১০ হাজার টন মসুর ডাল এবং ২ হাজার টন ছোলা মজুতের নির্দেশনা দেওয়া হয়। ।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা