শুক্রবার, ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

মে দিবস আসে যায়, ভাগ্য বদল হয় না

 may asuganjপ্রতি বছরই আসে পহেলা মে, আন্তর্জাতিক শ্রমিক দিবস। সারা বিশ্বেরই নানা আয়োজনে পালন করা হয় দিবসটি। কিন্তু যাদের অধিকার রক্ষার জন্য আন্তর্জাতিকভাবে এ দিবস পালন করা হয় তাদের জীবনে এর প্রভাব কতোখানি? শ্রমিকরা কিন্তু আজো মালিকদের কাছে জিম্মি। নিয়মিত সর্বোচ্চ আট ঘণ্টা কাজ করার কথা থাকলেও মালিকের প্রয়োজনে ওভারটাইমের নামে অনেক বেশি কাজ করতে হয় তাদের। মালিকরা ঠিকই মুনাফা তুলে নেয় কিন্তু শ্রমিকদের সেই লভ্যাংশ দেয়া তো দূরের কথা তাদের ন্যূনতম অধিকারটুকুও পূরণ করা হয় না। যেমন: কর্মক্ষেত্রে নিরাপত্তা, স্বাস্থ্য, মজুরি এসব নিশ্চিত হচ্ছে না। সবচেয়ে খেদের বিষয় হচ্ছে অধিকারের ব্যাপারে সচেতন নয় বেশিরভাগ শ্রমিক। শ্রমিকরা সাধারণত অশিক্ষিত হওয়ার কারণে তাদের কাছাকাছি এসব সচেতনতার বার্তা সহজে পৌঁছায় না। আর একারণে অধিকার আদায়ের তারা সংগঠিত হতে পারে না।



আজ পহেলা মে, বৃহস্পতিবার, আন্তর্জাতিক শ্রমিক দিবসে বাস্তব পরিস্থিতি বুঝতে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলাকে নমুনা হিসেবে নেয়া যেতে পারে। এখানে চার শতাধিক চাতালকলের ২০ হাজারেও বেশি শ্রমিক জানে না ‘আন্তর্জাতিক শ্রমিক দিবস’ কী, কাদের জন্যই বা এই দিন। শ্রমআইন থাকলেও এখনো চাতাল মালিকদের নির্দেশেই নির্ধারিত হয় শ্রমিকদের শ্রমঘণ্টা।



জীবিকা নির্বাহের জন্য বাধ্য হয়ে ২৪ ঘণ্টা কাজ করলেও তাদের কোনো পরিবর্তন হয়নি। পহেলা মে সরকারি ছুটি থাকলেও কাজ বন্ধ নেই চাতাল শ্রমিকদের ।



সরেজমিনে গিয়ে দেখা যায়, আশুগঞ্জ উপজেলার প্রতিটি চাতালকলে গড়ে ৬০/৭০ জন শ্রমিক কাজ করে। সে হিসাবে ৪ শতাধিক চাতাল কলে ২০ হাজারে বেশি শ্রমিক কাজ করে। চাতালকলে যারা কাজ করেন তাদের বেশিরভাগ শ্রমিক অক্ষরজ্ঞানহীন যার কারণে কল মালিকদের অবহেলার শিকার হচ্ছে শ্রমিকরা। আর শ্রমিক দিবস কী বা এটি কাদের জন্য: সহজ সরল চাতাল শ্রমিকরা কখনো জানার সুযোগ পান না। তারা জানেন কাজ করতে হবে অন্যথায় না খেয়ে থাকতে হবে। আর তাদের এই দুর্বলতাকে কাজে লাগিয়ে চাতাল মালিকরাও নিজেদের মতো ব্যবহার করছে এই শ্রমিকদের। বর্তমান বাজারে চালের দাম কয়েক দফা বাড়লেও যারা নিরলস কাজ করে এই চাল উৎপাদন করেন সেই চাতাল শ্রমিকদের মজুরি বাড়েনি কখনো।



শ্রমিক দিবস কী, জানেন? উত্তরে চান বকস রাইস মিলের শ্রমিক মুজিবর বলেন, ‘শ্রমিক দিবস দিয়া কী অইব আমাগো? পেট চলনের লাইগা কাজ করতে অইব, এসব দিবস-টিবস লইয়া আমাগো মাথা গামাইয়া লাভ নাই’। আলমগীর অটো রাইসমিলের শ্রমিক সবুজ ও কল্পনা মে দিবস সম্পর্কে কিছুই জানেন না। এ ব্যাপারে তাদের কেউ কিছু বলেছে কি না জানতে চাইলে তারা ‘না’ সূচক জবাবই দিলেন।



ভাই ভাই চালকলের শ্রমিক মোমেনা বেগমের সঙ্গে কথা হয়। তিনি জানান, ৫০০ মন ধান প্রক্রিয়াজাত করলে গড়ে দৈনিক তারা পান ৪০/৫০ টাকা। এ দিয়ে সংসার চালানো কষ্টকর। বর্তমান বাজারে সবকিছুর দাম চড়া। অনেক কিছু কিনতে ইচ্ছে করে, খেতে মন চায়। কিন্তু সামর্থে কুলায় না। বাচ্চাদের আবদার রাখতে পারেন না। খুব খারাপ লাগে। পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস সম্পর্কে তিনি কিছুই জানেন না।



চাতাল শ্রমিক সুজন মিয়া দুই দিনে একটি মাঠ (ধান শুকানোর জায়গা) উঠলে মজুরি পান মাত্র ১’শ টাকা। এই অল্প টাকায় তার সংসার চলে না। কিন্তু নিরুপায়। সন্তানদের লেখাপড়া করানোর প্রবল ইচ্ছে থাকলেও এ আয় দিয়ে সেই ব্যয় নির্বাহ করা তার পক্ষে সম্ভব নয়।



তবে চাতাল মালিকরা শ্রমিকদের কাছ থেকে সস্তায় অতিরিক্ত শ্রম আদায়ের অভিযোগ অস্বীকার করেন। তাদের দাবি, তারা শ্রমিকদের যথেষ্ট মজুরি এবং সুযোগ সুবিধা দিচ্ছেন।



চাতাল মালিক হেফজু মিয়া বলেন, ‘মে দিবসে শ্রমিকরা কাজ না করে ছুটি চাইলে ছুটি দেয়া হবে। আমরা সবসময় শ্রমিকদের ন্যায্য দাবি পূরণ করার চেষ্টা করি। শ্রমিকদের দাবি অনুযায়ী আগের মজুরি থেকে মণপ্রতি ১ টাকা ৭৫ পয়সা করে বাড়িয়ে দিয়েছি। এখন সবকিছু ঠিকঠাক মতো চলছে। অন্য দাবিগুলো বিবেচনার সাথে দেখা হচ্ছে।’

 

এ ব্যাপারে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ আশুগঞ্জ আঞ্চলিক কমিঠির সাংগঠনিক সম্পাদক তানসেন জানান, শ্রম দিবসে সকালে র‌্যালি, আশুগঞ্জ নাটাল মাঠে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এখান থেকে শ্রমিকদের ন্যায্য দাবিগুলো যথাযথ কর্তৃপক্ষের কাছে তুলে ধরা হবে।

উল্লেখ্য, ব্রয়লার রাইসমিল শ্রমিক সংগ্রাম পরিষদের আহ্বানে বিভিন্ন সময়ে আশুগঞ্জ উপজেলা রাইসমিলের প্রায় ২০ হাজার শ্রমিক শ্রমআইন বাস্তবায়ন, মজুরি বৃদ্ধি, শ্রমিকদের নিয়োগ ও পরিচয়পত্র প্রদান, চিকিৎসা সেবা, মাতৃত্বকালীন ভাতাসহ ৬ দফা দাবিতে সম্প্রতি অবিরাম কর্মবিরতি পালন করেছেন। কিন্তু এখনো তার কিছুই পূরণ হয়নি।

এ জাতীয় আরও খবর

সীমান্তে কাউকে ঢুকতে দেব না: স্বরাষ্ট্রমন্ত্রী

করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ৬৭৯

২ বাংলাদেশিকে অপহরণ করেছে ‘রোহিঙ্গা সন্ত্রাসীরা’

রাজনীতিতে কালো মেঘ দেখা যাচ্ছে: পরিকল্পনামন্ত্রী

অবসরের পরও অস্ত্রধারী পুলিশের নিরাপত্তা পাবেন বেনজীর

লাঠির সঙ্গে জাতীয় পতাকা নিয়ে নামলে খবর আছে: ওবায়দুল কাদের

ব্রিটেনের রানির মৃত্যুর কারণ প্রকাশ

২ বছর আগেই ছেলের মা হন বুবলী, বাবা শাকিব

‘জবাবদিহির আওতায় না আনা পর্যন্ত র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থাকবে’

সালমান-ভীতি; নায়ক :জারিন খান

গৃহকর্মীদের জীবন নিরাপদ করতে উদ্যোগ নেবে সরকার: পরিকল্পনামন্ত্রী

‘সালমানের জন্য ওটিটি নয়, তিনি বড় পর্দার মানুষ’