শনিবার, ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শত বছরের কবরস্থান দখল করে গড়ে উঠছে মীর সুপার মার্কেট

kaborঅনলাইন ডেস্ক: ব্রাক্ষণবাড়িয়া শত বছরের কবরস্থান দখল করে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের বড়াইল বাজারের সামনে গড়ে উঠছে মীর সুপার মার্কেট যা এলাকায়  নাসির মোল্লা মার্কেট নামে চিনে। মার্কেটের নিচে চাপা পড়া আছে শত বছরের শতাধিক কবর। কবর জেয়ারত ও সংরক্ষণ ও রক্ষা করতে পারছেনা কবরস্থানে শায়িত মৃত ব্যাক্তির স্বজনরা। কেউ প্রতিবাদ করলে মামলাসহ এলাকা থেকে বের করার হুুমকি দিচ্ছে দখলদারা।

জানা যায়  নবীনগর উপজেলার বড়াউল গ্রামে শত বছরের কবরস্থান দখল করে স্থানীয় ভুমিদুস্য নাসির উদ্দিনসহ একটি সংঘবদ্ধ চক্র মার্কেট নির্মাণ শুরু করেছেন। মার্কেটের ৩ তলার কাজ ইতিমধ্যে শেষ হয়ে গেছে। এই মার্কেট নিয়ে আলোচনা এখন পুরো উপজেলা জুড়ে। বিশেষ করে ধর্মীয় অনুভ’তিতে আঘাত করার কাজ করেছে এই ভুমি দুস্য চক্রটি। ¯হানীয় মুসল্লিদের মাঝে চলছে ত্্রীব ক্ষোভ আর নিন্দার। তবে ভুমি দুস্য নাসির উদ্দিনসহ সংঘবদ্ধ চক্রটি শক্তিশালি হওয়ায় কেউ মুখ খুলতে পারছেনা। কেউ কথা বললে মামলাসহ গ্রাম থেকে বের করে দেওয়ার  হুমকি দেওয়া হচ্ছে প্রতিনিয়ত। কবর স্থানে শায়িত মৃত্য ব্যক্তিদের স্বজন আবু মুছা সরকার জানান আমার নানা নানীর ও কবর আমারা কি আর কোনদিন জেয়ারত করতে পারবনা। বড়াইল গ্রামে বর্ষিয়ান ব্যাক্তি আবদুর রাজ্জাক ক্ষোভ প্রকাশ করে বলেন এখানে কম-বেশি শতাধিক কবর রয়েছে। তিন তলা ভবন হয়ে গেল কারও চোখে কি পড়েনা।
জাতীয় স্বর্ণপদক প্রাপ্ত ইমাম ও নবীনগরের নারায়নপুর ডিএস ফাযিল ডিগ্রী মাদ্রাসার অধ্যক্ষ মুফতি মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন কবর যতই পুরাতন হোক না কেন ওই কবরের সম্মান ও পবিত্রতা রক্ষা করতে হবে। কবরের উপর কোন প্রকার ভৌত অবকাঠামো নির্মাণ করা যাবেনা। বড়াইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খালেক বাবুলও কবরস্থানের ওপর মার্কেট নির্মিত হচ্ছে স্বীকার করে বলেন আমি যতটুকু জানি এখানে গোরস্থান ছিল পরিবারগুলো এলাকা ছাড়তে বাধ্য হচ্ছে। অভিযুক্ত ভুমিদুস্য নাসির উদ্দিনে সাথে যোগাযোগ করলে তিনি স্বীকার করে বলেন কবরস্থান আছে। তবে কবরস্থানের মালিক হলাম আমি। এখানে আমি বিল্ডিংও দিতে পারি, আমি বাথরুমও দিতে পারি, ঘরও উঠাতে পারি, আমি মাজারও করতে পারি। কবরের ব্যাপারে যদি কেউ নাক গলায় এটা কি হবে এখানে। আমি জেনুইন না। আমি আমার জন্মের পর থেকে ইলিগাল কাজ করছি। এলাকাবাসীও জানে সারা দেশের মানুষ জানে।

নবীনগরের উপজেলা নির্বাহী অফিসার আবু শাহেদ চৌধুরী বলেন কবরস্থানে মার্কেট তৈরী করা হলে যারা এটি করেছেন তাদের ব্যাপারে বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে।

এ জাতীয় আরও খবর